অনুশীলনে ব্যস্ত টাইগাররা

মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর ২০১৯

খেলা প্রতিবেদক : সফরকারী আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট সিরিজ খেলতে সাকিব-মুশফিকরা এখন বন্দর নগরী চট্টগ্রামে। তিন দিনের অনুশীলন শেষে ৫ থেকে ৯ সেপ্টেম্বর জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের একমাত্র টেস্টে রশিদদের মুখোমুখি হবে রাসেল ডমিঙ্গোর শিষ্যরা। তাই চট্টগ্রাম পৌঁছে হালকা বিশ্রাম শেষে গতকাল নিজেদের ঝালিয়ে নিতে অনুশীলন শুরু করে টাইগাররা। বেশ ফুরফুরে মেজাজে নতুন কোচের অধিনে অনুশীলন করেছে সাকিব, লিটন, বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম, দুই ডানহাতি স্পিনার মিরাজ, নাঈম হাসানরা। এ ছাড়া সাকিবদের বিপক্ষে নেটে বোলিং করে নিজের হাত পাকিয়ে নিচ্ছিলেন স্পিনার নাঈম হাসান। বিষয়টি তাকে আত্মবিশ^াসী করে তুলছে। গতকাল জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের দুই নম্বর নেটে ব্যাটিং করছিলেন মুশফিক আর বোলিং করছিলেন নাঈম। এ অফ স্পিনারের সঙ্গে কাল্পনিক ফিল্ডিং সাজিয়ে অনুশীলন শুরু করেন মুশফিক। সঙ্গে বাকি স্পিনাররাও ছিলেন। স্পিন কীভাবে খেলতে হয়, ৩০ মিনিটের মাস্টার ক্লাস করে দেখান মুশফিক। মুশফিক-সাকিবদের মতো বিশ^মানের ব্যাটসম্যানদের বিপক্ষে বোলিং করে হাত পাকাতে পারছেন স্পিনাররা। অনুশীলন শেষে তরুণ অফস্পিনার নাঈম তাই বলেন, ঘরের মাঠে চেনা কন্ডিশনে খেলব বলে আমাদের এগিয়ে রাখতে হবে। সামর্থ্য অনুযায়ী খেলতে পারলে বাংলাদেশের জয়ের সম্ভাবনাই বেশি। কয়েক বছর ধরে ঘরের মাঠে দারুণ সাফল্য আছে আমাদের। আশা করি, চট্টগ্রাম টেস্টে সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে পারব।

নাঈম চট্টগ্রামের ছেলে। গত বছরের নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই চট্টগ্রামেই অভিষেক টেস্টে ৫ উইকেট শিকার করে সাড়া ফেলে দেন। আবার ঘরের মাঠেই টেস্ট খেলার সম্ভাবনায় নাঈম একটু বেশিই রোমাঞ্চিত। তিনি বলেন, আমি চট্টগ্রামের ছেলে, তাই এখানে খেলতে খুব ভালো লাগে। নিজের মাঠে খেলার অনুভূতিই অন্যরকম। উইকেট পেলে আর রান করলে আত্মবিশ্বাস বেড়ে যায়। অবশ্য প্রতিটি দিনই নতুন করে শুরু করতে হয়।

নেটে সাকিব আর মুশফিকুর রহিমের বিপক্ষে বল করে নাঈমের উপলব্ধি, সাকিব আর মুশফিক ভাইয়ের বিপক্ষে বল করা ভীষণ চ্যালেঞ্জিং। কারণ উনারা দুজনই স্পিন খুব ভালো খেলেন। অবশ্য দুজনের মুখোমুখি হলে অনুশীলনটাও খুব ভালো হয়।

এ ছাড়া গত শুক্রবার ঢাকায় পৌঁছানো আফগানিস্তান দল এখন বন্দর নগরী চট্টগ্রামে। ৫ সেপ্টেম্বর থেকে চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে শুরু হতে যাওয়া টেস্টের জন্য নিজেদের ঝালিয়ে নিচ্ছে রশিদ খানের নেতৃত্বে আসা দলটি। বিসিবি একাদশের বিপক্ষে খেলেছে দুদিনের একটি প্রস্তুতি ম্যাচ। যার পূর্ণ ফায়দাই লুটেছে আফগানরা। ব্যাটিং-বোলিং দুই দিকেই বিসিবি একাদশকে নাজেহাল করে ছেড়েছে রশিদ খানের দল।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj