যে কারণে দলে নেই মোস্তাফিজ

মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর ২০১৯

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট দলে মোস্তাফিজুর রহমানের না থাকাটা সবাইকে বেশ চমকেই দিয়েছে। পেস আক্রমণে তার সঙ্গী হবেন কারা, সেটা নিয়েই ছিল আলোচনা। অথচ তিনি নিজেই নেই দলে। কন্ডিশনিং ক্যাম্পে থাকলেও চট্টগ্রাম টেস্টে থাকছেন না ফিজ।

গত কয়েক মাস টানা খেলার মধ্যে ছিলেন কাটার মাস্টার খ্যাত পেসার মোস্তাফিজুর রহমান। সামনেও রয়েছে বাংলাদেশের ব্যস্ত ক্রিকেট সূচি। তাই ভবিষ্যতের কথা চিন্তা করে হালকা চোট পাওয়া বাঁহাতি এই পেসারকে চট্টগ্রাম টেস্টের জন্য বিবেচনা করেননি নির্বাচকরা। বিসিবির নির্বাচক কমিটির প্রধান মিনহাজুল আবেদীন নান্নু জানান, সতর্কতার জন্য আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের দলে মোস্তাফিজকে রাখেননি তারা। পিঠের চোটের কারণে টেস্ট থেকে বাঁহাতি এই পেসারকে বিশ্রাম দেয়া হয়েছে।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগামী ৫ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া টেস্টের জন্য গত শুক্রবার ১৫ সদস্যের দল ঘোষণা করে বিসিবি। এই সংস্করণে এটাই আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচ। ফিজ কেন দলে নেই সেই জবাব দিয়েছেন নান্নু। তিনি বলেছেন, কন্ডিশনিং ক্যাম্পে পিঠে ব্যথা পেয়েছে মোস্তাফিজ। তবে সেটা সেভাবে আমলে নেয়া হয়নি। বৃহস্পতিবার সমস্যাটা ভালমতো খেয়াল করা গেল। যেহেতু একটি মাত্র টেস্ট। এরপর সাদা বলে তিনজাতি টি-টোয়েন্টি সিরিজ এবং সামনে ভারত সফর ও টেস্ট চ্যাম্পিয়নশিপের অনেকগুলো ম্যাচ আছে, তাই মোস্তাফিজকে নিয়ে আমরা কোনো ধরনের ঝুঁকি নিতে চাই না।

প্রধান নির্বাচক আরো বলেন, আমরা টিম ম্যানেজমেন্টের সঙ্গে বসে যে পরিকল্পনা নিয়ে এগোচ্ছি সেভাবেই আমরা দলটি সাজিয়েছি। চিটাগাংয়ে গিয়ে সঠিক পরিকল্পনাটি করা হবে যে কোনো পরিকল্পনা অনুসারে আমরা খেলব। পেসার নিয়ে খেলবো নাকি স্পিনার নিয়ে। যেটি হয়ে আসছে সব সময় যে স্পিনে আধিক্য সব সময় আমরা করে এসেছি। বেশি স্পিনারদের নিয়ে আমরা খেলেছি। আমরা পেসারদেরও রেখেছি। ওখানে গিয়ে প্রথমে দেখি এরপর চিন্তা করা যাবে।

উল্লেখ্য, কন্ডিশনিং ক্যাম্পের শুরু থেকেই মোস্তাফিজ ছিলেন। অনুশীলন, বোলিং নিয়মিত করেছেন। দল ঘোষণার পরই মূলত জানা গেছে তার চোটের খবরটা। ওদিকে ছুটিতে থাকায় আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের দলে নেই দেশসেরা ওপেনার তামিম ইকবাল। হাঁটুর অস্ত্রোপচারের পর এখনো সেরে ওঠেননি সৈয়দ খালেদ আহমেদ। গত বছর নভেম্বরে সর্বশেষ দেশের মাটিতে টেস্ট খেলেছিল বাংলাদেশ। দেশের বাইরে অবশ্য এ বছর মার্চেই নিউজিল্যান্ডে টেস্ট খেলেছে টাইগাররা। তবে দেশের ভেতর ৯ মাস পর যে টেস্ট খেলতে নামছে সেখানে বাংলাদেশকে জিততেই হবে সবার এমন প্রত্যাশা।

:: আ ত ম মাসুদুল বারী

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj