মুখভর্তি দাড়ি-গোঁফ

রবিবার, ১ সেপ্টেম্বর ২০১৯

নিজেকে একটু অন্য রকম দেখানোর জন্য চুলের স্টাইলে একটু-আধটু পরিবর্তনই ছিল তরুণদের স্টাইলস্টেটমেন্ট। তবে সব হেয়ারস্টাইল সবার জন্য মানানসই নয়। ফক্স হক, ক্রপড ফ্রিঞ্জ, পম্পাডর, লং ফ্রিঞ্জ, সাইড কুইফ, হাইফেড, ফ্রোহক, বাজ কাট, বুর, ব্রাশ, রেট্রো, বেড হেড ইত্যাদি হেয়ারস্টাইলের মধ্যে নিজের জন্য যেকোনো একটি বেছে নিতে কোনো সমস্যা নেই, যদি সেটা মুখোবয়বের সঙ্গে মানিয়ে যায়। ফ্যাশন নিয়ে কেতাদুরস্ত চেষ্টা এখন আর চুলেই সীমাবদ্ধ নেই। ফ্যাশন ট্রেন্ড এই ম্যাজিক এখন দাড়ি-গোঁফও!

এ সময়ের ফ্যাশনে মুখভর্তি দাড়ি-গোঁফ ছেলেদের অধিক জনপ্রিয়। দাড়ি-গোঁফের বিভিন্ন কাটিং আন্তর্জাতিক ফ্যাশন অঙ্গন থেকে ছড়ালেও বলিউড বা হলিউডের তারকাদের ফ্যাশন প্রভাব ফেলে। প্রতিবছরই তারুণ্যের লুক পরিবর্তনে যোগ হচ্ছে কৌশল এবং বাড়ছে শৌখিনতা।

গোলাকার মুখের জন্য : আপনার মুখের আকৃতি যদি গোলাকার হয়ে থাকে তাহলে কোনোভাবেই আপনার দাড়ির কাটটি প্রশস্ত হওয়া উচিত না। এর জন্য দাড়ির নিচটুকু একটু বড় রাখুন এবং পাশে গালের অংশে হালকা দাড়ি রাখুন।

লম্বাটে মুখের জন্য : গোলাকার মুখের আকৃতির জন্য যে ধরনের দাড়ির কাট তার ঠিক বিপরীত কাটটি হবে লম্বাটে মুখের জন্য। অর্থাৎ এই কাটে আপনি চিবুকের অংশে দাড়ি ছোট ছোট রেখে পাশের অংশে একটু বড় দাড়ি রাখতে পারেন। এতে করে মুখের পাশের অংশটি বেশ ভরাট দেখাবে। তবে লম্বাটে মুখে চিপের অংশটি বড় রাখলে দেখতে বেশ আকর্ষণীয় লাগে।

চতুর্ভূজাকৃতির মুখের জন্য : কারও কারও মুখের আকৃতি কিছুটা চতুর্ভূজাকৃতির মত। এই ধরনের আকৃতির মুখের জন্য দাড়ির কাটটি হবে একেবারে গোলাকার মুখের দাড়ির কাটের ন্যায়। গালের অংশে ছোট ছোট দাড়ি এবং চিবুকে একটু বড় দাড়ি থাকবে অর্থাৎ দাড়ির কাটটি ফ্রেঞ্চ কাটের মত হবে।

বড় মুখের জন্য : বড় ধরনের মুখের জন্য দাড়ির কাটটি হবে একেবারে ভিন্ন ধরনের। এর আসল উদ্দেশ্যই থাকবে মুখের আকৃতিটাকে কিছুটা ছোট দেখানো।

ছোট মুখের জন্য : ছোট আকৃতির মুখে একেবারে ছোট একটি দাড়ির কাট দিতে পারেন। এজন্য খোঁচা খোঁচা হালকা দাড়ি রাখলেই পুরুষদের দেখতে বেশ আকর্ষণীয় লাগে।

ডিম্বাকৃতির মুখের জন্য : আপনি যদি ডিম্বাকৃতি মুখের অধিকারী হন তাহলে আপনি অনেক বেশি সৌভাগ্যবান পুরুষদের মাঝে একজন। কেননা পুরুষদের একটি আদর্শ মুখের আকৃতি হল এই ডিম্বাকৃতির মুখ। এই ধরনের আকৃতির মুখে যেকোনো ধরনের দাড়ির কাটই খুব সুন্দর মানিয়ে যায়।

ছোট চুলে দাড়ি- গোঁফ

ছোট চুলের সঙ্গে সাইড সুইপ, ব্যাক ব্রাশ উইথ সাইড শেইপ, সামার বাউন্স ডিসকানেক্টেড, লং অন টপ ইত্যাদি কাটের সঙ্গে দাড়ির স্টাইল। ট্রেন্ডি এই কাটগুলোর সঙ্গে দাড়ি রাখতে দেখা যায় খোঁচা খোঁচা বা তার থেকে একটু বড়। তবে একই সঙ্গে তা চুল এবং মুখের শেইপের সঙ্গে মিলিয়ে কাটা ভালো।

বড় চুলে দাড়ি-গোঁফ

বড় চুলে দাড়ি-গোঁফ দেখা যায় ভিন্টেজ অনেক ফ্যাশনে। এক্ষেত্রে চিপের একটু ওপরের অংশেও চুল ছোট করে সাইজে আনা হয় দু’পাশ থেকেই। এর সঙ্গে বড় বা মাঝারি দাড়ি-গোঁফ। যারা একদমই ক্যাজুয়াল থাকতে ভালোবাসেন তাদের জন্য এই স্টাইল বেশি জুতসই।

:: সুমাইয়া আহমেদ

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj