কর্মীর কাজে সন্তুষ্ট না হলে

রবিবার, ১ সেপ্টেম্বর ২০১৯

অফিসের সব কর্মী সমান দক্ষতাসম্পন্ন নাও হতে পারে। যদি কোনো কর্মী লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয়, নির্দিষ্ট সময়সীমার মধ্যে কাজ শেষ করতে না পারে কিংবা বাজে কাজ হস্তান্তর করে, তাহলে এ সম্পর্কে কোনো কিছু না বলা প্রশয় হতে পারে। আপনি হয়তো এই প্রত্যাশায় চুপ থাকছেন যে, ওই কর্মী নিজ থেকেই বিষয়টি একসময় কাটিয়ে উঠবে কিন্তু চুপ থাকাটা শুধু আপনার না, প্রতিষ্ঠানের জন্যও

অপকার হতে পারে।

একটি প্রশংসার মাধ্যমে শুরু করুন

প্রথমেই যদি সমালোচনা করেন তাহলে হিতে বিপরীত হতে পারে। এমন হতে পারে যে, এরপর আপনার মুখ থেকে যাই বের হোক না কেন সবই উক্ত ব্যক্তির কাছে কম গ্রহণযোগ্য হবে। তাই প্রশংসার মাধ্যমে কথোপকথন শুরুর পরামর্শ দিয়েছেন। ‘স্যান্ডউইচ’ পদ্ধতি ব্যবহার করে কথোপকথন শুরু করা উচিত। প্রথমে পজেটিভ কথা বলা, এরপর মাঝখানে নেগেটিভ সমালোচনা করা আবার সবশেষে পজেটিভ কিছু কথা বলে কথা শেষ করা উচিত। আরো উপদেশ দিয়েছেন, কথা শুরুর প্রশংসা বাক্যটি যেন মূল আলোচ্য বিষয় কেন্দ্রিক হয়। কর্মীকে তার সেই কর্মদক্ষতার কথাটি মনে করিয়ে দেয়া যা দেখে আপনি তাকে কাজে নিয়েছিলেন। যেমন আপনি বলতে পারেন, ‘আমি তোমাকে কাজে নিয়েছিলাম তোমার এই গুণাবলি বা অভিজ্ঞতা দেখে- আমি জানি যা আমার দলের জন্য একটি জয়।’

এরপর তাকে খারাপ সংবাদটি দিয়ে আঘাত করুন। তখন আপনি বলতে পারেন, ‘যা হোক আমি লক্ষ্য করেছি তুমি বারবার লক্ষ্য পূরণে ব্যর্থ হচ্ছো, সময়সীমার মধ্যে কাজ জমা দিতে পারছো না। আমি মনে করি তুমি এটা করতে পারো এবং এখানে সফল হতে পারো। আমি এখানে তোমাকে সমর্থন জানানোর জন্য আছি।’ খোলাখুলিভাবে কর্মীকে তার কাজের জন্য ছাঁটাইয়ের হুমকি না দিয়ে যৌক্তিক সমালোচনা অনুপ্রেরণামূলকভাবে উপস্থাপন করতে পারেন।

সুনির্দিষ্ট হোন

আপনার ও কর্মীর মধ্যকার কথোপকথনের অন্যতম উদ্দেশ্য হওয়া উচিত চেষ্টারত কর্মীকে জানানো এবং বুঝানো যে কিভাবে এবং কেন সে লক্ষ্যপূরণে ব্যর্থ হচ্ছে। কম্পানির ম্যানেজার বা মানবসম্পদ ব্যবস্থাপনার প্রতিনিধিদের সরাসরি ও পরিস্কার ভাষায় কর্মীদের সঙ্গে কথা বলাটা খুবই গুরুত্বপূর্ণ। পাশাপাশি সমস্যার শক্ত উদাহরণ উপস্থাপন করাটাও জরুরি। সঙ্গে উদাহরণ লিপিবদ্ধ করা ফাইল রাখা উচিত যেখানে কর্মীর কাজ সম্পর্কে অভিযোগ রয়েছে। যদি কর্মী আপনার সঙ্গে তর্ক করার চেষ্টা করে তাহলে অবশ্যই বলবেন, সম্মান প্রদর্শনপূর্বক দ্বিমত করছি। এখানে ১৩ ধরনের অভিযোগ আছে। ক্রেতা অভিযোগ করেছেন পণ্যটি ডেলিভারি দিতে তিন সপ্তাহ দেরি করেছেন।

জিজ্ঞেস করুন কিভাবে সাহায্য করতে পারেন

কর্মীর পারফরম্যান্স খারাপ হওয়ার অনেক কারণ থাকতে পারে। এটা হতে পারে পারিবারিক জটিলতা যা কর্মক্ষেত্রে সমস্যা তৈরি করছে। এটা হতে পারে কর্মী কোনো কাজ নিয়ে অতিরিক্ত ব্যস্ত হয়েছে অথবা কাজের ক্ষেত্রে কোনো অতিরিক্ত চাপ নিয়েছে অথবা একই ধরনের কাজ বিরক্তি ধরিয়ে দিচ্ছে যা তার কাজের গতিকে কমিয়ে দিচ্ছে।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj