জেনে নিন : বেতন নিয়ে আলোচনা

রবিবার, ১ সেপ্টেম্বর ২০১৯

বর্তমানে চাকরি যেন একটি সোনার হরিণ। চাকরির বাজারে গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে, বেতন নির্ধারণ। বর্তমানে বেশিরভাগ চাকরির বেতন নির্ধারিত থাকে না। মূলত ইন্টারভিউ টেবিলেই বেশিরভাগ চাকরির বেতন নির্ধারিত হয়।

আমি মনে করি…

‘আমি মনে করি…’, ‘হয়তো’, ‘হতে পারে’ কখনই বেতন নিয়ে আলোচনায় এ ধরনের অনিশ্চিত শব্দ ব্যবহার করবেন না। ব্লুগিং৪জবস ডটকমের সম্পাদক এবং এক্সসেপশনাল এইচআরের প্রধান নির্বাহী কর্মকর্তা জেসিকা মিলার বলেন, সর্বদা অসংশয়ে কথা বলুন।

আমি ন্যূনতম বেতন গ্রহণ করতে ইচ্ছুক

এটি একটি মারাত্বক ভুল। আপনি তাদের সর্বনি¤œ প্রস্তাব গ্রহণ করতে ইচ্ছুক, এটা বলার মানে হতে পারে, আপনি সেই নূন্যতম বেতনেই পাবেন।

দুঃখিত বা ক্ষমাপ্রার্থী

নিজের ওপর আস্থা রাখুন। রায়ান কান নামের একজন ক্যারিয়ার কোচ বলেন, যদি আপনার মূল্যটা অনুধাবন করতে পারেন এবং আপনি কম্পানিকে কি দিতে পারবেন তা জানা থাকে, তাহলে সেখানে আরো বেশি বেতনের দাবি করে আপনার ক্ষমাপ্রার্থী হওয়ার কোনো প্রয়োজন নেই।

সস্তা বা মন্দ বা ভয়ানক কথা

বেতনের পরিমাণ শুনে এই কথাগুলো বলা উচিত নয়, কেননা তা নিয়োগকর্তার কাছে অসম্মানজনক মনে হতে পারে। এতে নিয়োগকর্তা তাদের সম্মান দেখানোর অভাবের কারণে সেখানে কাজ না দেয়ার সিদ্ধান্ত নিতে পারেন।

কিন্তু আমি বেশি মূল্য পাওয়ার যোগ্য

ইন্টারভিউ টেবিলে বেতন নিয়ে আলোচনায় আপনি অবশ্যই আপনার মূল্যটা নিয়োগকর্তাকে অনুধাবন করাতে চাইবেন। কিন্তু এটি এমনভাবে উল্লেখ করার চেষ্টা করুন যেন তারা আপনাকে অহংকারী মনে না করে। সফল মানুষেরা অহংকারী না হয়েও এই সামঞ্জস্য বজায় রাখতে সক্ষম।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj