পাঠক ফোরাম সিলেট পরিবার : শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা

শনিবার, ৩১ আগস্ট ২০১৯

সিলেট ব্যুরো : জাতীয় শোক দিবস উপলক্ষে ভোরের কাগজ পাঠক ফোরাম সিলেট জেলা পরিবারের উদ্যোগে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সিলেট নগরীর মির্জা জাঙ্গালের পাবলিক কারিগরি বিজ্ঞান ও প্রযুক্তি ইনস্টিটিউট অডিটরিয়ামে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের প্রথম পর্ব শুরু হয় সকাল সাড়ে ৯টায়। প্রথম পর্বে ‘ক’ ও ‘খ’ দুটি বিভাগের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। শিশু শ্রেণি থেকে দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের (‘ক’ বিভাগ) চিত্রাঙ্কনের বিষয় নির্ধারণ করা হয় জাতীয় পতাকা ও শহিদ মিনার। আর ৩য় শ্রেণি থেকে ৫ম শ্রেণির শিক্ষার্থীদের (‘খ’ বিভাগ) চিত্রাঙ্কনের বিষয় ছিল গ্রাম বাংলার রূপ-বৈচিত্র্য। দুটি বিভাগেই অংশ নেয় উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী।

চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন সৈয়দা ফারহিন বিথি ইসলাম ও সৈয়দা নওশীন বিথি ইসলাম। এসময় উপস্থিত ছিলেন ভোরের কাগজ সিলেট ব্যুরো চিফ ফারুক আহমেদ, ভোরের কাগজ পাঠক ফোরাম সিলেটের মিহির মোহন, অনুষ্ঠানের আহ্বায়ক অমিতা বর্ধন ও অনুষ্ঠান কমিটির সদস্য সচিব এস এম শিহাব। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ‘ক’ বিভাগে প্রথম স্থান অধিকার করে আয়েশা সিদ্দিকা, দ্বিতীয় শুভ্র দাস, তৃতীয় স্বপ্নীল কর্মকার, চতুর্থ হাফিজুর রহমান হিমেল এবং পঞ্চম স্থান অধিকার করে রাফান মো. আবদুল ওয়াহেদ। অন্যদিকে ‘খ’ বিভাগে প্রথম হয় অর্শি রুদ্র পাল। এ বিভাগে দ্বিতীয় স্থান অধিকার করে নাজমুল ইসলাম শাফিন, তৃতীয় স্থান অধিকার করে ফাহমিদা নওশিন হিমি, চতুর্থ মিথিলা দাস এবং পঞ্চম স্থান অধিকার করে তাহমিনা রহমান তমা।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বিকেল ৪টায় পাবলিক কারিগরি বিজ্ঞান ও প্রযুক্তি ইনস্টিটিউট অডিটরিয়ামে অনুষ্ঠিত হয় আলোচনা অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ছাদ উদ্দিন আহমদ। বিশেষ অতিথি ছিলেন ভোরের কাগজ সিলেট ব্যুরো প্রধান ফারুক আহমদ, বিশিষ্ট কবি ও ব্যাংকার সুমন বণিক, এপেক্সিয়ান ও সংগঠক জি ডি রুমু।

সভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক অবিচ্ছিন্ন শব্দ। যদি বঙ্গবন্ধুর জন্ম না হতো তবে বাংলাদেশ হতো না। বাংলাদেশকে পিছিয়ে পড়া জনপদ হিসেবে প্রতিষ্ঠিত করতেই মুক্তিযুদ্ধ বিরোধী শক্তির ঘাতকরা পঁচাত্তরের ১৫ আগস্টে জাতির পিতাকে সপরিবারে হত্যা করেছিল। তারা চেয়েছিল বাংলাদেশ যেন বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়াতে না পারে। কিন্তু তাদের সেই দুরভিসন্ধি কোনো কাজে দেয়নি। আজ বঙ্গবন্ধুর উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে কাজ করছে।

আলোচনা সভাশেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

পাঠক ফোরাম'র আরও সংবাদ
Bhorerkagoj