ক্লাব পরিচিতি : এসি মিলান

মঙ্গলবার, ২৭ আগস্ট ২০১৯

অ্যাসোসিয়েজিয়োনে সালসিও মিলান সংক্ষেপে এসি মিলান ইতালির একটি পেশাদার ফুটবল ক্লাব। এসি মিলান ১৮৯৯ সালে ইংরেজ ব্যবসায়ী হার্বাট কিলপিনের হাত ধরে মিলান ফুটবল এন্ড ক্রিকেট ক্লাব নামে প্রতিষ্ঠিত হয়। পরবর্তী সময় নাম পরিবর্তন করা হয় ক্লাবটির। এসি মিলান তাদের যাত্রার শুরু থেকে এখন পর্যন্ত পুরো সময় ১৯২৯ সাল থেকে শুরু হওয়া ইতালির সর্বোচ্চ ফুটবল লিগ সিরি-এ তেই খেলেছে। মাঝে শুধু ১৯৮০-৮১ ও ১৯৮২-৮৩ মৌসুমে লিগটি থেকে তাদের অবনমন হয়েছিল। কিন্তু ওই দুই বছরই দ্বিতীয় সারির লিগ সিরি-বি তে চ্যাম্পিয়ন হয়েই পুনরায় সিরি-এ তে ফিরেছিল তারা।

এসি মিলান ১৮টি ফিফা ও উয়েফা শিরোপা জিতেছে। যা শুধু ইতালিতে নয় পৃথিবীর অন্য যেকোনো ক্লাবের চেয়ে বেশি। এসি মিলান এ পর্যন্ত ১৮বার সিরি-এ’র শিরোপা, তিনবার ইন্টারকন্টিনেন্টাল কাপের শিরোপা, একবার ফিফা ক্লাব ওয়ার্ল্ডকাপের শিরোপা, সাতবার সুপার কোপা ইতালিয়ানার শিরোপা, দুইবার ইউরোপা কাপের শিরোপা, পাঁচবার ইউরোপা সুপার কাপের শিরোপা এবং সাতবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছে। ইতালির মধ্যে তারাই সর্বোচ্চ সংখ্যক সাতটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার মালিক। ১৯৯১-৯২ মৌসুমে তারা সিরি-এ’র ইতিহাসে একমাত্র ক্লাব হিসেবে কোনো ম্যাচে না হেরেই শিরোপা জিতেছিল। তাদের সেই রেকর্ড এখনো অক্ষুণœ রয়ে গেছে।

এসি মিলান ইতালির উত্তর-দক্ষিণ দিকের শহর মিলানের ৪৫ হাজার দর্শক ধারণক্ষমতাসম্পন্ন সান সিরো নামক একটি স্টেডিয়ামকে তাদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করে থাকে। তবে সান সিরো স্টেডিয়ামকে মিলান সমর্থকরা গিউসেপ্পে মিয়েজ্জা স্টেডিয়াম নামে ডাকতেই বেশি পছন্দ করে। গিউসেপ্পে মিয়েজ্জা ছিলেন ইতালির দুইবার বিশ^কাপজয়ী ফুটবলার।

:: খেলা ডেস্ক

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj