সংলাপের প্রস্তাব প্রত্যাখ্যান : ফের জোড়া ক্ষেপণাস্ত্রের পরীক্ষা উত্তর কোরিয়ার

শনিবার, ১৭ আগস্ট ২০১৯

কাগজ ডেস্ক : দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টকে ‘নির্লজ্জ’ অভিহিত করে আন্তঃকোরীয় আলোচনা শেষ হয়ে গেছে বলে জানানোর কয়েক ঘণ্টা পর অন্তত দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। গতকাল শুক্রবার সকালে উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্রগুলো সাগরে গিয়ে পড়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত সপ্তাহে শুরু হওয়া দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক অনুশীলনের প্রতিবাদ করে একে যুদ্ধের মহড়া বলে অভিহিত করেছে উত্তর কোরিয়া। গত কয়েক সপ্তাহে অনেকগুলো স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে দেশটি। গত এক মাসের মধ্যে উত্তর কোরিয়া এ নিয়ে ষষ্ঠবারের মতো ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল বলে জানিয়েছে বিবিসি।

এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) জানিয়েছে, উত্তর কোরিয়া তাদের পূর্ব উপক‚ল থেকে সাগরে আরো দুটি অজ্ঞাত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে তারা আসন্ন কোনো হুমকি বলে মনে করছে না। পরিচয় গোপন রাখার শর্তে এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, প্রাথমিক তথ্যে উত্তর কোরিয়া অন্তত একটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে বলে ইঙ্গিত পাওয়া গেছে যেটিকে আগের সপ্তাহগুলোতে ছোড়া স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্রগুলোর মতোই মনে হয়েছে। যুক্তরাষ্ট্র বিষয়টি নিয়ে দক্ষিণ কোরিয়া ও জাপানের সঙ্গে পরামর্শ করছে বলে জানিয়েছেন আরেক মার্কিন কর্মকর্তা।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj