জয়পুরহাটে ৪ কোটি ৩০ লাখ টাকার ভূমি উন্নয়ন কর আদায়

বৃহস্পতিবার, ১৫ আগস্ট ২০১৯

কাগজ প্রতিবেদক : জেলায় ২০১৮-২০১৯ অর্থবছরে ভূমি উন্নয়ন কর বাবদ ৪ কোটি ৩০ লাখ ৭৯ হাজার ৪০৫ টাকা আদায় করা হয়েছে। যা গত অর্থ বছরের তুলনায় ৯০ লাখ ৪৬ হাজার ৫৯২ বেশি।

জেলা প্রশাসক কার্যালয়ের রাজস্ব শাখা সূত্রে জানা গেছে, ২০১৮-১৯ অর্থবছরে সাধারণ ও সংস্থা খাত থেকে ভূমি উন্নয়ন কর আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৪ কোটি ৫৬ লাখ ৭ হাজার ৭৫০ টাকা। এর বিপরীতে আদায় হয়েছে ৪ কোটি ৩০ লাখ ৭৯ হাজার ৪০৫ টাকা। ভূমি উন্নয়ন কর আদায়ের শতকরা হার হচ্ছে ৯৪ দশমিক ৪৫ ভাগ।

সূত্রে আরো জানা গেছে, ২০১৮-১৯ অর্থ বছরের ৩০ জুন পর্যন্ত উপজেলা ভিত্তিক সাধারণ ও সংস্থা খাত থেকে আদায় লক্ষ্যমাত্রা ও আদায়ের মধ্যে রয়েছে জয়পুরহাট সদর উপজেলায় ভূমি উন্নয়ন কর আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১ কোটি ৯৫ লাখ ৪ হাজার ৯৭৫ টাকা, আদায় হয়েছে ১ কোটি ৫৬ লাখ ৮৪ হাজার ১৮৪ টাকা। পাঁচবিবি উপজেলায় লক্ষ্যমাত্রা ছিল ৯৬ লাখ ৪১ হাজার ৪২১ টাকা, আদায় হয়েছে ৯৮ লাখ ৬০ হাজার ৮৫১ টাকা। আক্কেলপুর উপজেলায় লক্ষ্যমাত্রা ছিল ৭১ লাখ ২৬ হাজার ৬৬০ টাকা, আদায় হয়েছে ৭৬ লাখ ৩ হাজার ২২ টাকা। কালাই উপজেলায় লক্ষ্যমাত্রা ছিল ৫৬ লাখ ৮৬ হাজার ২৩৪ টাকা, আদায় হয়েছে ৫৮ লাখ ৯৩ হাজার ৮৩ টাকা এবং ক্ষেতলাল উপজেলায় ৩৬ লাক্ষ ৪৮ হাজার ৪৬০ টাকা আদায় লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৪০ লাখ ৩৮ হাজার ২৬৫ টাকা। ২০৮-১৯ অর্থ বছর জেলায় ভূমি উন্নয়ন কর আদায়ের শতকরা হার হচ্ছে ৯৪ দশমিক ৪৫ ভাগ। ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের ব্যাপক কর্ম তৎপরতার কারণে ভূমি উন্নয়ন কর আদায়ে ব্যাপক অগ্রগতি হয়েছে বলে জানান, জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন।

উল্লেখ, জয়পুরহাট জেলায় গত ২০১৭-২০১৮ অর্থবছরে ভূমি উন্নয়ন কর বাবদ ৩ কোটি ৪০ লাখ ৩২ হাজার ৮১৩ টাকা আদায় করা হয়েছিল ।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj