ঘূর্ণিতে দিশেহারা কিউইরা : টেস্ট সিরিজ

বৃহস্পতিবার, ১৫ আগস্ট ২০১৯

খেলা ডেস্ক : দুই ম্যাচের টেস্ট সিরিজে ও তিনটি টি-টোয়েন্টি খেলতে এখন শ্রীলঙ্কা সফরে আছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। তবে ঘরের মাঠে বেশ ফুরফুরে মেজাজে আছে লঙ্কানরা।

কারণ কদিন আগে বাংলাদেশ দলকে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করেছে সিংহলিজরা। তবে দুই ম্যাচের টেস্ট সিরিজে স্বাগতিক শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করতে পারলে ভারতকে পেছনে ফেলে শীর্ষে উঠে যাবে নিউজিল্যান্ড। এই প্রত্যাশা নিয়েই গতকাল প্রথম টেস্ট ম্যাচে স্বাগতিকদের মুখোমুখি হয়েছে সফরকারীরা। এ দিন মাঠে একাই ঘূর্ণিঝড় বইয়ে দিলেন লঙ্কান অফব্রেক বোলার আকিলা ধনঞ্জয়া। অন্যদিকে দাঁতে দাঁত চেপে বুক চিতিয়ে লড়াই চালিয়ে যাচ্ছেন কিউইদের আশার আলো রস টেইলর। দিন শেষে ১৩১ বল মোকাবেলা করে ৮৬ রানে অপরাজিত রয়েছেন তিনি।

নিউজিল্যান্ডের যে ৫ উইকেটের পতন হয়েছে তা একাই তুলে নিয়েছেন ধনঞ্জয়া । তার অফব্রেক ঘূর্ণিতে শুরুতেই রীতিমতো চোখে শর্ষে ফুল দেখতে শুরু করে সফরকারী কিউই ব্যাটসম্যানরা। কিন্তু বৃষ্টির কারণে ৬৮ ওভার খেলা হওয়ার পর তা বন্ধ করে দিতে বাধ্য হন আম্পায়ারা। প্রথম দিন শেষে ৬৮ ওভারে নিউজিল্যান্ডের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ২০৩ রান।

গল ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গতকাল টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। কিন্তু এই গলকে স্পিন সাম্রাজ্য বল চলে। যেখানে উইকেটের বন্যা বইয়ে দিতেন মুত্তিয়া মুরালিধরনরা। তাই ব্যাট হাতে নেমে ৬৪ রানের জুটি গড়েন দুই ওপেনার জিত রাভাল এবং টম ল্যাথাম। ২৭তম ওভারের তৃতীয় বলে টম ল্যাথামকে উইকেটের পেছনে ডিকভেলার হাতে ক্যাচ দিতে বাধ্য করেন ধনঞ্জয়া। ৩০ রানে আউট হন ল্যাথাম।

দুই বল বিরতি দিয়ে একই ওভারে ধনঞ্জয়া তুলে নেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসের উইকেট। শর্ট মিড উইকেটে দিমুথ করুনারতেœ হাতে ক্যাচ দিয়ে ফিরে যান কেন উইলিয়ামসন।

৩ ওভার বিরতি দিয়ে, ৩১তম ওভারের দ্বিতীয় বলে দলীয় ৭১ রানের মাথায় জিত রাভালকেও তুলে নেন ধনঞ্জয়া। ৮৩ বলে ৩৩ রান করে ধনঞ্জয়া ডি সিলভার হাতে ক্যাচ দিয়ে ফেরেন জিত রাভাল।

এরপর প্রতিরোধ গড়ে দুই অভিজ্ঞ ব্যাটসম্যান রস টেইলর এবং হেনরি নিকোলস। দুজনের ব্যাট থেকে আসে ১০০ রানের জুটি। দলীয় ১৭১ রানে আবারো আকিলা ধনঞ্জয়া আঘাত হানেন।

এবার ৭৮ বলে ৪২ রান করে ধনঞ্জয়ার বলে এলবিডব্লিউর শিকার হন নিকোলস।

বিজে ওয়াটলিং মাঠে নেমে ৫ বল খেলতে পারলেন কেবল। ১ রান করেই আকিলার বলে এলবিডব্লিউর শিকার হন। ১৭৯ রানে ৫ উইকেট খুইয়ে দলকে টেনে নেয়ার চেষ্টা করছেন রস টেইলর আর মিচেল সান্তনার। ১৩১ বলে ৮৬ রানে টেইলর এবং ২১ বলে ৮ রানে অপরাজিত রয়েছেন সান্তনার। এখন অভিজ্ঞ রস টেইলরই সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়িয়েছেন শ্রীলঙ্কার সামনে।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj