বাংলাদেশের বিশ^কাপ মিশন শুরু ১০ সেপ্টেম্বর

বৃহস্পতিবার, ১৫ আগস্ট ২০১৯

খেলা প্রতিবেদক : আগামী সেপ্টেম্বরের ৫ তারিখ থেকে শুরু হচ্ছে বিশ^কাপ ২০২২ এশিয়া অঞ্চল ও ২০২৩ সালে চীনের মাটিতে অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়া কাপের যৌথ বাছাই। ১০ সেপ্টেম্বর বাংলাদেশ তাদের প্রথম ম্যাচ খেলতে নামবে আফগানিস্তানের বিপক্ষে। ম্যাচটি অনুষ্ঠিত হবে তাজিকিস্তানের রাজধানী দুশানবের সেন্ট্রাল স্টেডিয়ামে। বাছাই পর্বে ৪টি দলের বিপক্ষে ৮টি ম্যাচ খেলবে জামাল ভূঁইয়ারা। প্রত্যেকটি দল হোম ও অ্যাওয়ে ম্যাচ খেলবে। কিন্তু আফগানিস্তান যুদ্ধবিধ্বস্ত দেশ হওয়ায় তাজিকিস্তানের মাঠকে তাদের হোম ভেন্যু হিসেবে ব্যবহার করতে হচ্ছে।

এর আগে বাংলাদেশ ও আফগানিস্তান চারবার একে অপরের মুখোমুখি হয়েছিল। যেখানে তিনটি ম্যাচই ড্র হয়েছে। আর বাকি একটি ম্যাচ জিতেছে আফগানরা। দুদলের শেষবার দেখা হয়েছিল ২০১৫ সালে সাফ চ্যাম্পিয়নশিপে। কিন্তু এরপর আফগানিস্তান সাফ থেকে বের হয়ে গেলে দুদলের মধ্যে আর কোনো ফুটবল লড়াই হয়নি। জয়ের দিক দিয়ে এগিয়ে থাকার পাশাপাশি র‌্যাঙ্কিংয়ের দিক দিয়েও জামাল ভূঁইয়াদের চেয়ে এগিয়ে আছে আফগানরা। সর্বশেষ ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ১৮২তম স্থানে। যেখানে আফগানিস্তান রয়েছে ১৪৯তম স্থানে। এদিকে বাছাই পর্বকে সামনে রেখে কাল থেকে অনুশীলনে নেমেছে ফুটবলের টাইগাররা। বাছাই পর্বের জন্য চূড়ান্ত দল এখনো ঠিক না হলেও মোট ২৭ জনকে নিয়ে অনুশীলন শুরু হয়েছে। এই ২৭ জন থেকে সেরাদের বাছাই করে তৈরি করা হবে চূড়ান্ত দল। কোচ জেমি ডে ছুটিতে এখন ইংল্যান্ডে থাকার কারণে খেলোয়াড়রা নিজ উদ্যোগেই অনুশীলন শুরু করেছে। তিনি ইংল্যান্ডে বসে নির্দেশনা দিয়ে যাচ্ছেন। জেমি ডে দেশে ফিরবেন ১৮ আগস্ট। এরপর এ মাসের শেষের দিকেই শুরু হবে জাতীয় দলের চূড়ান্ত ক্যাম্প।

প্রাথমিকভাবে কাতারে দিন দশেক অনুশীলন ক্যাম্প করার পরিকল্পনা ছিল বাফুফের। এখন তাজিকিস্তানে ভেন্যু হলে কাতারে অনুশীলন ক্যাম্প করতে চাইছে না তারা। এখন বরং ম্যাচের ৭-৮ দিন আগে তাজিকিস্তানে চলে গেলেই ভালো। কিন্তু কোনো কিছুই এখনো পর্যন্ত চূড়ান্ত নয়। এ ছাড়া ম্যাচটির আগে কোনো প্রস্তুতি ম্যাচ খেলার বন্দোবস্ত করবে কিনা বাফুফে তেমন কিছুও শোনা যায়নি এখন পর্যন্ত। ঈদের আগে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেছিলেন, ‘আফগানিস্তান ভেন্যুটা নিশ্চিত না করায় আমরা একটু বিপাকেই পড়েছি। কাতার ক্যাম্প না করে কয়েক দিন আগে সরাসরি তাজিকিস্তান গিয়ে সেখানে অনুশীলন করলে দলের জন্যই ভালো।

র‌্যাঙ্কিং ১৮২ : ১৪৯

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj