বিরতিতে মঈন আলি

বৃহস্পতিবার, ১৫ আগস্ট ২০১৯

খেলা ডেস্ক : সম্প্রতি ক্রিকেটে বাজে সময় কাটাচ্ছেন ইংল্যান্ডের অফস্পিনিং অলরাউন্ডার মঈন আলি। এমনকি এজবাস্টনে চলতি অ্যাশেজের প্রথম টেস্টের দুই ইনিংসে ব্যাট হাতে ৪ রান এবং বল হাতে তার শিকার ৩ উইকেট। তাই লর্ডসে দ্বিতীয় টেস্টের স্কোয়াড থেকে মঈনকে বাদ দিয়েছেন ইংলিশ ক্রিকেট বোর্ড। তার জাগায় সুযোগ পেয়েছেন বাঁহাতি স্পিনার জ্যাক লিচকে। অ্যাশেজের আগে আইরিশদের বিপক্ষে একমাত্র টেস্টে তার নিয়ন্ত্রিত বোলিং নির্বাচকদের নজর কেড়েছে। তবে দল থেকে বাদ পড়ে ক্রিকেট ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন মঈন। তবে পুরোপুরি অবসর নয়, সাময়িক বিরতি নিয়েছেন এ অফস্পিনিং অলরাউন্ডার। কবে নাগাদ ক্রিকেট মাঠে ফিরবেন, সে ব্যাপারেও কিছু জানাননি তিনি।

মঈনের বিশ্রামের বিষয়ে যুক্তি তুলে ধরেছেন তার কাউন্টি ক্লাব উরস্টারশায়ার কোচ অ্যালেক্স গিডম্যান। তিনি বলেছেন, নিজেকে আরও বেশি উৎফুল্ল করতে কিছুটা সময় দূরে কাটাচ্ছে মঈন। সে মনে করছে এটা তার খুব করে প্রয়োজন। আমরা পুরোপুরি এমন সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা জানাই।

এ ছাড়া দল থেকে বাদ পড়ে মঈন বিরতি নিলেও, এটিতে খুব একটা চিন্তিত নন ইংলিশ টেস্ট অধিনায়ক জো রুট। তার মতে, বিরতির পর নতুন উদ্যমে ক্রিকেট মাঠে ফিরবেন এ অফস্পিনিং অলরাউন্ডার, যা ইংল্যান্ড ক্রিকেট দলকে আরো সাহায্য করবে।

টেস্ট ক্রিকেটে মঈনের সময়টা অবশ্য আগে থেকেই খারাপ যাচ্ছে। গত ৯ টেস্ট ইনিংসের ৪টিতে ডাক মেরেছেন তিনি। ধারণা করা হচ্ছে, টেস্ট দলে জায়গা ফিরে পাওয়ার জন্যই আগামী ১৮ আগস্ট নর্দাম্পটনশায়ারের বিপক্ষে তার কাউন্টি ওরচেস্টারশায়ারের হয়ে প্রথম শ্রেণির ম্যাচে খেলতে পারেন তিনি।

গত ৫ বছরে ৬০টি টেস্ট খেলে ১৮১ উইকেটের মধ্যে পাঁচবার ৫ উইকেট এবং ব্যাট হাতে ২ হাজার ৭৮২ রান পাঁচ সেঞ্চুরিসহ করেছেন তিনি। তবে ব্যাটিংয়ে ২৮.৯৭, বোলিংয়ে ৩৬.৫৯ গড় ইঙ্গিত করছে একজন অসাধারণ স্পিন-অলরাউন্ডার যিনি ফর্মের ধারাবাহিকতা রক্ষার জন্য লড়াই করছেন।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj