স্কলারশিপের সাধারণ ৫ উপায়

বৃহস্পতিবার, ১৫ আগস্ট ২০১৯

প্রাতিষ্ঠানিক অর্জন : যদি মেধা তালিকার প্রথম দিকের শিক্ষার্থী হন তাহলে সহজেই স্কলারশিপ জিতে নিতে পারেন পরীক্ষার ফলাফলের মাধ্যমে। অধিকাংশ প্রতিষ্ঠানই পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে স্কলারশিপ প্রস্তাব করে। ভারতীয় ইউনিভার্সিটি মেরিটের ওপর নির্ভর করে চার বছরের আন্ডার গ্র্যাজুয়েট স্কলারশিপ দেয়। একই ধরনের আরো স্কলারশিপ প্রোগ্রাম খুঁজতে হলে স্কলারশিপ খোঁজার টুলে স্কোলে ও ফাস্টওয়েব লিখে সার্চ করুন।

নাগরিক সেবা বা কমিউনিটি সার্ভিস : পিছনের সারির শিক্ষার্থীদের মন খারাপ করার কারণ নেই। কারণ স্কলারশিপ শুধুমাত্র শীর্ষস্থানীয় শিক্ষার্থীদের জন্যই, এমনটা নয়। যারা বিভিন্ন সেবামূলক কাজে নিজেদের নিয়োজিত করেছেন তাদের জন্যও আছে স্কলারশিপের সুযোগ। এএক্সএ অ্যাচিভমেন্ট স্কলারশিপ, প্রডেনসিয়াল স্পিরিট কমিউনিটি অ্যাওয়ার্ড এই ধরনের কিছু প্রোগ্রাম। এই প্রোগ্রামগুলো স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য স্কলারশিপের সুযোগ দেয় সেবামূলক কাজের উপর ভিত্তি করে।

অ্যাথলেটদের জন্য : যদি খেলার মাঠ স্বাচ্ছন্দ্যের জায়গা হয় তবে অ্যাথলেটিক স্কলারশিপটি আপনার জন্য। যদি খেলতে ভালবাসেন এবং মন পড়ার টেবিলে বসতেই চায় না। যার ফলশ্রæতিতে পরীক্ষার ফলাফলের কথা উঠলেই পালাতে হয়। তবে সেক্ষেত্রে স্কলারশিপটি পালানোর হাত থেকে রক্ষা করতে পারে। ক্রীড়া প্রতিভার জন্য স্কলারশিপ। বাস্কেট বল, ফুটবল, সাঁতার ইত্যাদি খেলাগুলোর ক্ষেত্রে সাধারণত এ ধরণের স্কলারশিপ অফার করা হয়। এনসিএএ ডিভিশন-১ ও ডিভিশন-২ এই দুটি ক্যাটাগরিতে স্কলারশিপ অফার করে অ্যাথলেট শিক্ষার্থীদের জন্য।

ব্যক্তিগত পটভূমি : এমন কিছু স্কলারশিপ আছে যেগুলো বিশেষ কিছু শ্রেণিতে, বিশেষ কিছু শ্রেণির শিক্ষার্থীদের জন্য। গুগলের ওম্যান টেকমেকার স্কলার প্রোগ্রামে মেয়েদের জন্য কম্পিউটার প্রকৌশল, কম্পিউটার বিজ্ঞান ও সংশ্লিষ্ট বিষয়ে স্কলারশিপ দেয়া হয়। হিস্পানিক ঐতিহ্যের ছাত্র হলে এই স্কলারশিপ প্রোগ্রামটি আপনার জন্য।

অর্থনৈতিক কারণ : বেশ কিছু স্কলারশিপ প্রোগ্রাম আছে, যাদের টাকা দিয়ে উচ্চশিক্ষা অর্জনের সামর্থ্য নেই তাদের জন্য। পুটার স্কলারশিপ ফান্ড এমনই একটি স্কলারশিপ প্রোগ্রাম। এই ধরনের প্রোগ্রামগুলোর জন্য কিছু অতিরিক্ত শর্ত পূরণ করতে হতে পারে আপনাকে। যেমন আপনি কোন দেশের নাগরিক তার উপর ক্ষেত্র বিশেষে আপনার জন্য সুযোগ কিংবা প্রতিবন্ধকতার সৃষ্টি করতে পারে এই ধরনের স্কলারশিপে। এ জন্য আবেদন করার আগে অতিরিক্ত শর্তগুলো জেনে নিতে হবে।

:: ক্যাম্পাস ডেস্ক

ক্যাম্পাস'র আরও সংবাদ
Bhorerkagoj