আরো ১০ মৃত্যু : ঢাকার বাইরে বাড়ছে ডেঙ্গু রোগী

বৃহস্পতিবার, ১৫ আগস্ট ২০১৯

কাগজ প্রতিবেদক : ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তিকৃত রোগীর সংখ্যা কমলেও রাজধানীর বাইরে তা বাড়ছে। সরকারি হিসাব অনুযায়ী, ১১ থেকে ১৪ আগস্ট- এই চারদিনে সারা দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৭ হাজার ৫০৭ জন। এর মধ্যে রাজধানীর বাইরে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৩৩০ জন। আর ৩ হাজার ১৭৭ জন আক্রান্ত হয়েছেন ঢাকায়।

এদিকে রবিবার থেকে বুধবার এই চার দিনে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ জন। গতকাল বুধবার ডেঙ্গুতে আক্রান্ত হয়ে পাবনা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মাহফুজুর রহমান (২০), মাদারীপুরের শিবচরে নিজ বাড়িতে হাজ আবদুল মজিদ (৭৫) মারা যান। মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বাপেক্সের প্রকৌশলী মাহবুব উল্লাহ হক, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে বিল্লাল হোসেন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে সামিয়া (৮) ও খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে রাসেল (৩২), সোমবার লক্ষীপুরের কমলনগরে পরশ (৪), রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে আবদুল মালেক (১৯), রবিবার নোয়াখালী জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আমির হোসেন (৬০) এবং ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ফরহাদের মৃত্যু হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার এন্ড কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, চলতি বছরের পহেলা জানুয়ারি থেকে ১৪ আগস্ট পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৪৬ হাজার ৩৫১ জন। ঢাকার বাইরে মোট আক্রান্তের সংখ্যা ১৬ হাজার ৫২৬ জন। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪০ জন। আগস্ট মাসের ১৪ দিনেই ২৭ হাজার ৮৯০ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়। মৃত্যু হয় ১০ জনের। জুলাই মাসে ১৬ হাজার ২৫৩ আক্রান্ত এবং ২৪ জনের মৃত্যু, জুনে ১ হাজার ৮৮৪ জন আক্রান্ত এবং ৪ জনের মৃত্যু হয়। মে মাসে ১৯৩ জন আক্রান্ত হলেও কোনো মৃত্যু হয়নি। এপ্রিলে ৫৮ জন আক্রান্ত এবং ২ জনের মৃত্যু হয়।

ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসা শেষে ছাড়পত্র নিয়ে বাড়ি গেছেন ৩৮ হাজার ৪৪২ জন। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ৭ হাজার ৮৬৯ জন। ঢাকার ৪০টি সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ৪ হাজার ১৪৩ জন। অন্যান্য বিভাগে এ সংখ্যা ৩ হাজার ৭২৬ জন।

আক্রান্তের সংখ্যা ঢাকায় বেশি সিলেটে কম : সরকারি তথ্য অনুযায়ী, ঢাকা বিভাগে (ঢাকা শহর বাদে) গত ২৪ ঘণ্টায় এবং মোট আক্রান্তের সংখ্যা সবেচেয়ে বেশি। আর সিলেটে এ সংখ্যা কম। ঢাকায় এ সংখ্যা যথাক্রমে ২৭৩ ও ৪ হাজার ১৮৬। আর সিলেটে ২১ ও ৫৩২ জন। চট্টগ্রামে ১৯৪ ও ৩ হাজার ২২২, খুলনায় ১৬৫ ও ২ হাজার ৪০৭, বরিশালে ১৫৬ ও ২ হাজার ১৩, রাজশাহীতে ১৩২ ও ১ হাজার ৮৩৪, রংপুরে ১১৪ ও ১ হাজার ৯০, ময়মনসিংহে ৭০ ও ১ হাজার ২৪২ জন।

প্রথম পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj