ঈদের রান্না

রবিবার, ১১ আগস্ট ২০১৯

শুধুই কী পোলাও মাংস দিয়েই ঈদের রান্না। হোক ঈদের রান্না একটু বৈচিত্র্য স্বাদের। কীভাবে খুব সহজে বানাতে পারেন মজাদার ঈদের রান্না তাই থাকছে এবার

খাসির আল কাবসা

উপকরণ : খাসির মাংস ১ কেজি, বাসমতি চাল ১ কেজি, লবন স্বাদমতো , তেল ১/২ কাপ (ঘি ও দিতে পারেন), গরম মশলা গুড়া ২ চা চামচ, হলুদ গুড়া ১/৪ চা চামচ, ধনেগুড়া ১ চা চামচ, লাল মরিচ গুড়া ১ চা চামচ, জিরাগুড়া ১/২ চা চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচামরিচ ৬ টা, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, টমেটো পেস্ট ১ কাপ, এলাচ ৬ টা, লবঙ্গ ৬ টা, দারুচিনি ৩ টা, মৌরি ১ টা, সাজানোর জন্য প্রয়োজনীয় বাদাম।

প্রণালী :

প্রথমে প্রেসার কুকারে তেল দিয়ে পেঁয়াজ কুঁচি, আদাবাটা আর রসুন বাটা দিতে হবে। পেঁয়াজ নরম আর লালচে হলে লবঙ্গ, এলাচ,দারুচিনি এবং মৌরি দিয়ে কষিয়ে মাংসের টুকরোগুলো দিয়ে মৃদু আঁচে রাখতে হবে ১০ মিনিট। জিরাগুড়া,ধনেগুরা, লবন, গরম মশলা, হলুদ দিয়ে মাংস রান্না করতে হবে। এরপর টমেটোর পেস্ট দিতে হবে এবং আস্তে আস্তে নাড়তে হবে। প্রেসার কুকারের ঢাকনা বন্ধ করে ৩ তা শিস দেওয়া হলে চিকেন গুলো উঠিয়ে নিতে হবে। আর চালগুলো দিয়ে দিতে হবে অল্প পানি সহ। আবার প্রেসার কুকারের চাল প্রস্তুত করতে হবে। এখন অন্য একটি প্যানে ঘি নিয়ে তাতে রান্না করা মাংসগুলো লাল লাল করে ভেজে নিতে হবে। একটি সার্ভিং ডিশে প্রথমে রান্না করা বাসমতি রাইস দিয়ে এরপর ভাজা মাংস দিয়ে দিতে হবে। এরপর ভাজা বাদাম দিয়ে সাজিয়ে নিন।

খাসির লেগ রোস্ট

উপকরণ : খাসির আস্ত রান ২টি, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ,পেঁয়াজ বেরেস্তা ১ কাপ,আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ,মরিচ গুড়া ১ টেবিল চামচ,জিরা ১ চা চামচ, দারচিনি, এলাচ, লবঙ্গ, কালো গোলমরিচ ও তেজপাতা পছন্দমতো, শুকনো মরিচ ৬টি, টক দই, আধা কাপ, চিনি ১ চা চামচ, জায়ফল-জয়ত্রী-পোস্তদানা একসঙ্গে বাটা ২ টেবিল-চামচ, দুধ দেড় কাপ, কেওড়া জল ১ টেবিল চামচ, তেঁতুলের মাড় ১ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ, তেল আধা কাপ, লবণ পরিমাণমতো, পানি পরিমাণমতো।

প্রণালী : প্রথমে আস্ত রান কাঁটা চামচ দিয়ে কেচে নিয়ে পেঁয়াজ, রসুন, আদা, জিরা, দারচিনি, তেজপাতা, এলাচ, লবঙ্গ, শুকনো মরিচ, গোলমরিচ, লবণ, টক দই, চিনি ও তেল দিয়ে মেরিনেট করে রাখুন ১ ঘণ্টা। এরপর পরিমাণ মতো পানি দিয়ে মশলাসহ রান সিদ্ধ করুন। এবার পেঁয়াজ বেরেস্তা, ঘি ও তেঁতুল বাদে দুধ, জায়ফল-জয়ত্রী-পোস্তদানাসহ ওপরের অন্য সব উপকরণ একসঙ্গে দিয়ে নাড়তে থাকুন। মশলা রানের গায়ে লেগে তেল উঠে এলে তেঁতুলের মাড় দিয়ে দিন। সবশেষে পেঁয়াজ বেরেস্তা ও ঘি দিয়ে নামিয়ে নিন। পরোটার সাথে গরম গরম পরিবেশন করুন দারুণ মজার জিভে পানি আনা খাসির আস্ত লেগ রোস্ট।

বিফ জাল ফ্রাই

উপকরণ: হাড় ছাড়া সলিড বিফ ১ কেজি, পেঁয়াজ বাটা ২ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন ১ চা চামচ, জিরা ১ চা চামচ, গরম মশলা ১ চা চামচ, গোল মরিচ ১ চা চামচ, মরিচ গুঁড়ো ১ চা চামচ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, লবণ পরিমানমত, টমেটো সস ১/২ কাপ, সয়া সস ২ চা চামচ, শুকনা মরিচ ৩/৪ টা, চিলি সস ২ চা চামচ, কাঁচা মরিচ ২ টা, তেল ১/২ কাপ, টক দই ২ চা চামচ

প্রস্তুত প্রণালী :

– বিফ পাতলা টুকরা করে কেটে নিন।

-এবার পেঁয়াজ, আদা, রসুন, জিরা, লবণ, গোল মরিচ, গরম মশলা, মরিচ গুঁড়ো, টক দই, গরম মশলা, হলুদ গুঁড়ো দিয়ে মেরিনেট করুন ১ থেকে ২ ঘন্টা।

– এবার প্রেসার কুকারে সামান্য পানি দিয়ে মাংস সেদ্ধ করে নিন।

– অন্য প্যানে তেল গরম করুন। মাংস দিয়ে দিন, ভাজতে থাকুন হালকা আছে।

– সব সস দিন,শুকনা মরিচ দিন। ভাঁজা হয়ে পানি শুকিয়ে আসলে নামিয়ে নিন।

– উপরে কাচা মরিচ কুঁচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন ফ্রাইড রাইস, রুটি, পরাটা কিং।

বিফ ভিন্দালু

উপকরণ: মাংস ১ কেজি, পেঁয়াজ কুঁচি ১ কাপ, রসুন কুচি ২ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, ধনে বাটা ১/২ চা চামচ, সরিষা বাটা ১ চা চামচ, গোল মরিচ ১/২ চা চামচ, জয়ফল ও জয়ত্রী, গুড়া ১/২ চা চামচ, গরম মশলা ১/২ চা চামচ, টমেটো কুচি ১টা, সিরকা ৪ চা চামচ, চিনি ১ চা চামচ, লবন পরিমানমত, তেল ১ কাপ, হলুদ গুড়া ১ চা চামচ মরিচ গুড়া ২ চা চামচ

প্রস্তুত প্রণালী :

মাংস ভিনেগার / সিরকা ও সব বাটা মশলা, লবন দিয়ে মেরিনেড করে রাখুন ৩০ মিনিটের জন্য। এবার প্যানে তেল দিয়ে তাতে পেঁয়াজ ও রসুন বাদামী করে ভেজে তাতে মাংস দিয়ে কসিয়ে নিন। হলুদ ও মরিচ গুড়া দিতে হবে, ভালো করে কসিয়ে পানি দিয়ে মাংস সেদ্ধ করুন, সেদ্ধ হলে তাতে টমেটো কুচি, গরম মশলা, জয়ফল জয়ত্রী চিনি দিয়ে ভালো করে নেড়ে দিন,মাংসের ঝোল কমে তেল উপরে উঠলে নামিয়ে নিন, গরম গরম পরিবেশন করুন।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj