সাবের হোসেন চৌধুরী : ডেঙ্গুতে আতঙ্কিত না হয়ে প্রতিরোধের উপায় জানুন

শনিবার, ১০ আগস্ট ২০১৯

কাগজ প্রতিবেদক : ডেঙ্গুতে আক্রান্তের চেয়ে আতঙ্কিত লোকের সংখ্যাই বেশি। তাই আতঙ্ক কমাতে হবে। সবাইকে ডেঙ্গু প্রতিরোধের উপায় জানতে হবে। ঢাকা-৯ আসনের সংসদ সদস্য ও ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সাবেক সভাপতি সাবের হোসেন চৌধুরী গতকাল শুক্রবার সকালে রাজধানীর খিলগাঁও শান্তিপুর উচ্চ বিদ্যালয়ে ডেঙ্গু সচেতনতা বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। ঢাকা মহানগর ২নং ওয়ার্ড আওয়ামী লীগের আয়োজিত এই মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি শাহাবুদ্দীন মজুমদার। বক্তব্য রাখেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ সহসভাপতি আলমগীর হোসেন, খিলগাঁও থানা আওয়ামী লীগ সভাপতি লায়ন শরীফ আলী খান, সাধারণ সম্পাদক মাহবুবুল আলম মাহবুব। অনুষ্ঠান পরিচালনা করেন ২নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক রুবেল।

সাবের হোসেন চৌধুরী বলেন, এই রোগ সম্পর্কে সচেতন হতে হবে। জানতে হবে এটা কীভাবে হয় এবং কীভাবে এটা প্রতিরোধ করা যায়। সিটি করপোরেশনের পক্ষে প্রতিটি বাসায় যাওয়া সম্ভব না। তাই আমরা সবাইকে সচেতন করার ওপর জোর দিচ্ছি। আর এ ক্ষেত্রে সবচেয়ে ভালো উপায় হলো, ডেঙ্গু প্রতিরোধে আমরা যে লিফলেট তৈরি করেছি তা নিয়ে আলোচনা করা। ডেঙ্গু কী? এডিস মশা কীভাবে বংশ বিস্তার লাভ করে, এ জ¦র হলে কী করতে হবে ও ডেঙ্গু জ¦র প্রতিরোধের উপায়- এ ৪টি বিষয়ে আমাদের জানতে হবে। আমরা চাচ্ছি কেউ যেন এ রোগে আক্রান্ত না হয়। কাউকে যেন হাসপাতালে ভর্তি না হতে হয়। এটাই সবচেয়ে ভালো ব্যবস্থা।

তিনি আরো বলেন, জনগণ কিছুটা সচেতন হয়েছে বলেই আমরা ডেঙ্গুর ক্ষয়ক্ষতি জানতে পেরেছি। যত বেশি সচেতন হবো ততই আমাদের মাঝে আক্রান্তের সংখ্যা কমে যাবে। আমরা কখন আতঙ্কিত হই, যখন বিষয়টি সম্পর্কে জানি না বা তথ্য থাকে না। আমরা লক্ষ্য করছি আক্রান্তের চেয়ে আতঙ্কিত হওয়ার সংখ্যা অনেক বেশি। সুতরাং আতঙ্ক কমাতে হবে। সবাইকে বিষয়টি জানতে ও বুঝতে হবে। ঈদে যারা গ্রামে যাবেন তারা অবশ্যই ঘরের আসবাসপত্রের পানি পরিষ্কার করে যাবেন। এমনকি বাড়িওয়ালারা এই বিষয়ে তদারকি করবেন।

সাবের হোসেন চৌধুরী বলেন, ডেঙ্গুকে শুধু বর্ষাকালীন সময়ের সমস্যা না ভেবে এ নিয়ে আমাদের সারা বছর কাজ করতে হবে। বর্তমান পরিস্থিতিতে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা তৈরিসহ এ নিয়ে নানা কাজ করছি আমরা। ঢাকা-৯ নির্বাচনী এলাকার জন্য ০১৭৩০৭৩০৭৭৭ এ নম্বরে একটি হটলাইন চালু করা হয়েছে। এ নম্বরে ডেঙ্গু সংক্রান্ত যে কোনো সহায়তা, পরামর্শ ও অভিযোগ থাকলে আমাকে জানানো যাবে।

মতবিনিময় সভা শেষে দুপুরে পূর্ব গোড়ান ঝিলপাড় জামে মসজিদের উদ্বোধন করেন সাবের হোসেন চৌধুরী। পরে তিনি ওই মসজিদেই জুমার নামাজ আদায় করেন।

শেষ পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj