ক্যাম্পাস সংবাদ

বৃহস্পতিবার, ৮ আগস্ট ২০১৯

ডা. আনোয়ারুল আবেদীন লেকচার সিরিজে পররাষ্ট্রমন্ত্রীর বক্তৃতা

আমেরিকান ইন্টারন্যশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) ‘ডা. আনোয়ারুল আবেদীন লেকচার সিরিজ’-এর পৃষ্ঠপোষকতা উপলক্ষে একটি সেমিনারের আয়োজন করে। এআইইউবির প্রয়াত প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ডা. আনোয়ারুল আবেদীনের সম্মানে প্রায় ৫ বছর থেকে লেকচার সিরিজটির আয়োজন করে আসছে। আনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে. আবদুল মোমেন, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি বাংলাদেশের বৈদেশিক নীতি বিষয়ে তাৎপর্যপূর্ণ বক্তব্য প্রদান করেন। পররাষ্ট্রমন্ত্রী তার আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের বর্তমান বৈদেশিক নীতি এবং প্রাসঙ্গিক কার্যক্রমকে সবিস্তারে আলোকপাত করেন।

:: ক্যাম্পাস ডেস্ক

ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক কাজে ইস্টার্ন ইউনিভার্সিটি

ডেঙ্গুর বিস্তার ঠেকাতে সচেতনতামূলক প্রচার কার্যক্রমে অংশ নিয়েছে ইস্টার্ন ইউনিভার্সিটি। বুধবার ৭ আগস্ট রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত ইউনিভার্সিটিতে এ প্রচার কার্যক্রমে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ইস্টার্ন ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান লিয়াকত হোসেন মোগল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইস্টার্ন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন। শিক্ষা উপমন্ত্রী বলেন, সরকারি মহলের প্রচার কার্যক্রমের পাশাপাশি বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানকেও এগিয়ে আসতে হবে। নানান সচেতনতামূলক কর্মকান্ড পরিচালনার মধ্য দিয়ে ডেঙ্গুর বিস্তার রোধ করতে হবে। এ ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানগুলো অনেক বড় ভূমিকা পালন করতে পারে।

:: ক্যাম্পাস ডেস্ক

মানারাত ইউনিভার্সিটির উদ্যোগে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার

এইচএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মাঝে উচ্চশিক্ষার প্রতি আগ্রহ সৃষ্টি ও চাকরিমুখী শিক্ষা নিয়ে তাদের ভাবনার উন্নয়ন ঘটাতে সাভারে ‘হায়ার এডুকেশন অ্যান্ড ক্যারিয়ার ডেভেলপমেন্ট’ শীর্ষক সেমিনার আয়োজন করে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। গত ২ আগস্ট এনাম মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটাল অডিটোরিয়ামে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনাম মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের পরিচালক রওশন আক্তার চৌধুরী। বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর হাফিজুল ইসলাম মিয়ার সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন রেজিস্ট্রার ও সাবেক সচিব মনিরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনোমিকসের ডিন প্রফেসর হারুন-অর-রশিদ এবং সাভার প্রেসক্লাব সভাপতি ও দৈনিক ফুলকির সম্পাদক নাজমুস সাকিব। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মো. মাহবুব আলম। সাভার, আশুলিয়া, ধামরাই এলাকার বিভিন্ন কলেজ ও মাদরাসা থেকে এইচএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ পাঁচ শতাধিক শিক্ষার্থী সেমিনারে অংশ নেন।

:: ক্যাম্পাস ডেস্ক

এআইইউবি চ্যাম্পিয়ন লীগে এবারের চ্যাম্পিয়ন সিএসই

এআইইউবি আন্তঃডিপার্টমেন্ট ফুটবল টুর্নামেন্ট ‘এআইইউবি চ্যাম্পিয়ন লীগ ২০১৯’ তাদের ক্যাম্পাসের নিজস্ব ফুটবল মাঠে আয়োজন করে। আটদিন চলমান টুর্নামেন্টে বিভিন্ন ডিপার্টমেন্ট থেকে মোট ১০৬টি দল অংশগ্রহণ করে। তিনদিন ধরে বাছাইপর্বের খেলা শেষে ১০৬টি দল থেকে মাত্র ৩২টি দল চূড়ান্ত পর্বের খেলায় অংশগ্রহণ করে। ৩২টি দলের মধ্যে ২টি শিক্ষক/অফিসারদের দল ছিল।

ফাইনাল খেলায় সিএসই (এ ই কে এথেন্স) দল শিক্ষক/অফিসারদের দলকে (রিয়াল মাদ্রিদ) ৪-১ গোলে হারিয়ে বিজয়ীর শিরোপা অর্জন করে। টুর্নামেন্টর সর্বোচ্চ গোলদাতা রানারআপ দলের খেলোয়ার রিফাত ৫টি গোল করে সর্বোত্তম খেলোয়ারের সন্মাননা অর্জন করেন। বিজয়ী দলের খেলোয়ার প্রিন্স ম্যান অব দ্য ম্যাচের স্বীকৃতি অর্জন করেন। রানারআপ দলের খেলোয়ার রাকিব সর্বোত্তম গোলকিপারের সন্মাননা অর্জন করেন।

:: ক্যাম্পাস ডেস্ক

ক্যাম্পাস'র আরও সংবাদ
Bhorerkagoj