সাবের হোসেন চৌধুরী : ডেঙ্গু নিয়ে আতঙ্কিত না হয়ে প্রতিরোধের উপায় জানতে হবে

মঙ্গলবার, ৬ আগস্ট ২০১৯

কাগজ প্রতিবেদক : ডেঙ্গুতে আক্রান্তের চেয়ে আতঙ্কিত লোকের সংখ্যাই বেশি। তাই আতঙ্ক কমাতে হবে। সবাইকে ডেঙ্গু প্রতিরোধের উপায় জানতে হবে। ঢাকা-৯ আসনের সংসদ সদস্য ও ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সাবেক সভাপতি সাবের হোসেন চৌধুরী গতকাল সোমবার রাজধানীর মানিক নগর মডেল হাইস্কুলের শিক্ষার্থীদের নিয়ে ডেঙ্গুর ভয়াবহতা সম্পর্কে জনসচেতনতা বাড়াতে র‌্যালি, লিফলেট বিলি ও মতবিনিময় অনুষ্ঠানে এসব কথা বলেন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ওই স্কুলের শিক্ষার্থী ও প্রধান শিক্ষকসহ স্থানীয় আওয়ামী লীগ নেতারা ।

সাবের হোসেন চৌধুরী বলেন, তথ্যানুযায়ী প্রতিদিন ৩০টি বাসায় সিটি করপোরেশনের পক্ষ থেকে লোক যাচ্ছেন। কিন্তু ৭ নাম্বার ওয়ার্ডেই হোল্ডিং রয়েছে প্রায় ৪-৫ হাজার। আর প্রতিটি হোল্ডিংয়ে বসবাস করছে ৪-৫টি পরিবার। এমন পরিস্থিতিতে প্রতিটি বাসায় সিটি করপোরেশনের পক্ষে যাওয়া সম্ভব না। তবে আমরা সবাইকে সচেতন করার ওপর জোর দিচ্ছি। আর এ ক্ষেত্রে সবচেয়ে ভালো উপায় হলো, ডেঙ্গু প্রতিরোধে আমরা যে লিফলেট তৈরি করেছি তা নিয়ে আলোচনা করা। ছাত্রছাত্রীদের বলব এ বিষয়গুলো নিয়ে তোমরা পরিবারের সঙ্গে আলোচনা কর। ডেঙ্গু কী? এডিস মশা বংশ কীভাবে বিস্তার লাভ করে, এ জ¦র হলে কী করতে হবে ও ডেঙ্গু জ¦র প্রতিরোধের উপায়- এ ৪টি বিষয়ে আমাদের জানতে হবে। আমরা চাচ্ছি কেউ যেন এ রোগে আক্রান্ত না হয়। কাউকে যেন হাসপাতালে ভর্তি না হতে হয়। এটাই সবচেয়ে ভালো ব্যবস্থা।

সাবের হোসেন চৌধুরী বলেন, আমরা অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানকেও এ ধরনের কাজ করতে বলছি। শিক্ষকদের বলছি শ্রেণিকক্ষে ওরিয়েন্টেশন করতে। প্রতিদিন না হলেও ২-৩ দিন পর সবার কাছ থেকে হিসাব নেয়া, ডেঙ্গু প্রতিরোধের ৪টি বিষয় নিয়ে শিক্ষার্থীরা কয়জনের কাছে পৌঁছাতে পেরেছে। আমরা সবাই মিলে এ কাজটি করতে চাই। যত বেশি সচেতন হবো ততই আমাদের মাঝে আক্রান্তের সংখ্যা কমে যাবে। আর আতঙ্কিত হবো না। আমরা কখন আতঙ্কিত হই, যখন বিষয়টি সম্পর্কে জানি না বা তথ্য থাকে না। আমরা লক্ষ্য করছি আক্রান্তের চেয়ে আতঙ্কিত হওয়ার সংখ্যা অনেক বেশি। সুতরাং আতঙ্ক কমাতে হবে। সবাইকে বিষয়টি জানতে ও বুঝতে হবে।

শেষ পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj