জিদানের পাঁচ ভুল

মঙ্গলবার, ৩০ জুলাই ২০১৯

গত মৌসুমের লা-লিগা ও চ্যাম্পিয়ন্স লিগে প্রত্যাশিত ফলাফল পায়নি স্পেনিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। ভরাডুবির পর কোচ জিনেদিন জিদান প্রতিজ্ঞা করেছিলেন বড়সড় পরিবর্তন করে দলকে সাফল্য এনে দিবেন। কিন্তু নতুন মৌসুমের শুরুতে সাফল্যের ছাপ রাখতে পারেননি জিদান। বেশ কয়েকটি প্রীতি ম্যাচ খেলে তার দল জয় পেয়েছে মাত্র একটি ম্যাচে তাও পেনাল্টিতে। আর শেষ ম্যাচে তো অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে ৭ গোল খেয়ে বসেছে রিয়াল। জিদান কেন সাফল্য পাচ্ছেন না তার পাঁচটি কারণ বা ভুল খুঁজে বের করেছেন স্পেনিশ বিখ্যাত সাংবাদিক পাবলো দিয়াজ।

পাবলোর মতে প্রথম কারণ হলো, এডেন হ্যাজার্ড ও দুই-একজন ছাড়া গত মৌসুমে যে দল নিয়ে জিদান খেলেছিলেন সেই দল নিয়েই তিনি ম্যাচে নামছেন। বড় কোনো পরিবর্তন দলে নেই। এর ফলে সাফল্য পাওয়ার সম্ভাবনাও কম। তার দ্বিতীয় ভুল হলো তার এ্যাটাকিং সিস্টেমে কোনো পরিবর্তন নেই। প্রীতি ম্যাচে আর্সেনালের বিপক্ষে ৪-৪-২ ফরমেশনে খেলে সাফল্য পেয়েছিল রিয়াল। কিন্তু সেটি পরিবর্তন করে অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে তার পুরো ফরমেশন ৪-৩-৩ ফরমেশনে দল সাজিয়েছিলেন।

তার তৃতীয় ভুল হলো দলের তরুণ খেলোয়াড়দের খুব একটা সুযোগ দেন না তিনি। তরুণরা সাফল্য পেলেও ম্যাচে বেশিক্ষণ খেলতে পারে না তারা।

এবারের মৌসুমে খেলা তিনটি প্রীতি ম্যাচে ১২টি গোল হজম করেছে রিয়াল। যার ৮টি এসেছে ম্যাচের প্রথমার্ধে। কিন্তু সেটি শুধরানোর কোনো উদ্যোগই তিনি নেননি। পাবলো দিয়াজের মতে এটি তার চতুর্থ ভুল।

তার পঞ্চম সমস্যা বা ভুল হলো দল খারাপ করলেও তিনি কোনো প্রকার সমালোচনা করেন না। এমনকি অ্যাতলেটিকোর বিপক্ষে প্রীতি ম্যাচে প্রথমার্ধেই ৫ গোল হজম করলেও দলের খেলোয়াড়দের সাফাই গেয়েছেন তিনি।

:: খেলা ডেস্ক

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj