ঈদের আগে রেল বহরে যুক্ত হচ্ছে ২৬ নতুন কোচ

বুধবার, ১৭ জুলাই ২০১৯

কাগজ প্রতিবেদক : চলতি মাসেই বাংলাদেশ রেলওয়েতে যুক্ত হচ্ছে ২৬টি নতুন কোচ। আগামী ৩১ জুলাইয়ের মধ্যে এসব কোচ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছবে, যা অল্প কয়েক দিনের মধ্যে রেলওয়ের ওয়ার্কশপে নিয়ে চলাচল উপযুক্ত করা হবে। আর ঈদে এসব নতুন কোচ যুক্ত হলে ট্রেনের বগি সংকট অনেকটা দূর হবে বলে মনে করছেন রেল কর্মকর্তারা।

বাংলাদেশ রেলওয়ের ক্যারেজ সংগ্রহ প্রকল্পের পরিচালক প্রকৌশলী হারুন-অর-রশিদ জানিয়েছেন, আগামী ৩১ জুলাই অথবা ১ আগস্ট এসব কোচ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছার কথা রয়েছে। আমদানি করা ২৬টি নতুন মিটার গেজ কোচ দিয়ে ঈদুল আজহার আগেই ঢাকা-রংপুর রুটে নতুন একটি ট্রেন চালু করা হতে পারে। এ ছাড়া অবশিষ্ট কোচ রেলের পূর্বাঞ্চলের যে কোনো ট্রেনের পুরনো বগি সরিয়ে নতুন বগি সংযোজন করা হবে। রেলওয়ের তথ্য মতে, বাংলাদেশ রেলওয়ের মিটারগেজ ও ব্রডগেজ প্যাসেঞ্জার ক্যারেজ সংগ্রহ প্রকল্পের অধীনে ইন্দোনেশিয়ার সরকারি প্রতিষ্ঠান পিটি ইনকা রেলওয়ে ইন্ডাস্ট্রি থেকে এই মিটারগেজ কোচ আমদানি করা হয়েছে।

অর্থায়ন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

প্রতিটি কোচ আমদানি করতে রেলকে গুনতে হয়েছে ৩ কোটি ৩ লাখ টাকা। সেই হিসাবে ২৬টি কোচ আমদানি করতে খরচ হয়েছে ৭৮ কোটি ৭৮ লাখ টাকা। লাল-সবুজ পতাকা সংবলিত আমদানি করা এসব কোচে উচ্চগতিসম্পন্ন বগি ও অত্যাধুনিক সব সুবিধা রয়েছে। প্রতিটি কোচ অত্যাধুনিক স্টেইনলেস স্টিলের তৈরি, যা সহজেই মরিচা ধরবে না।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj