চট্টগ্রামে আবৃত্তি কথামালা ও গানে বর্ষাবরণ

রবিবার, ১৪ জুলাই ২০১৯

চট্টগ্রাম অফিস : ভারি বর্ষণে নগরী জলমগ্ন থাকলেও বর্ষাকে বরণ করতে দ্বিধাবোধ করেনি নগরবাসী। এত দুর্ভোগের মধ্যেও নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে চট্টগ্রামে গত শুক্রবার সন্ধ্যায় বর্ষাবরণ অনুষ্ঠানের আয়োজন করা হয় আনন্দঘন পরিবেশে। নগরীর মোমিন রোডে উদীচী কার্যালয়ে নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে বর্ষাকে বরণ করে প্রয়াত গণসঙ্গীত শিল্পী রবীন দের নামে প্রতিষ্ঠিত ‘রবীন দে সঙ্গীত বিদ্যালয়’ ও উদীচী শিল্পী গোষ্ঠী। অপরদিকে নগরীর নন্দনকাননে ফুলকি মিলনায়তনে বর্ষাবরণের অনুষ্ঠানের আয়োজন করে সমাজ সমীক্ষা সংঘ। এসব অনুষ্ঠানে সুর-মূর্ছনায় বর্ষা আবাহনের পাশাপাশি ছিল আবৃত্তি ও কথামালা।

উদীচী চট্টগ্রাম জেলা সংসদের অনুষ্ঠানে কথামালায় অংশ নেন উদীচী চট্টগ্রামের সভাপতি শহীদ জায়া বেগম মুশতারি শফি ও সহসভাপতি ডা. চন্দন দাশ, বোধন আবৃত্তি পরিষদের এডভোকেট নারায়ণ বিশ^াস ও মাইনুল আজম চৌধুরী এবং চট্টগ্রাম থিয়েটারের এডভোকেট দীপক দাশ ও উদীচীর সাধারণ সম্পাদক শীলা দাশগুপ্তা। কথামালায় বক্তারা বলেন, প্রকৃতির মধ্যে থেকেই বাঙালি সমাজে তৈরি হয়েছে তার আবহমান সংস্কৃতি। তাই বর্ষা বাঙালি সংস্কৃতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। আমরা প্রকৃতির শুদ্ধতা চাই। আমরা ষড়ঋতুর বাংলাদেশ চাই। এ জন্য প্রকৃতির বিভিন্ন রূপকে হৃদয়ের সবটুকু উচ্ছ¡াস দিয়ে আবাহন আমাদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ। কথামালা শেষে একক সঙ্গীতে অংশ নেন- মানস পাল চৌধুরী ও মিতালী রায়সহ কয়েকজন শিল্পী। এ সময় একক ও বৃন্দ আবৃত্তি পরিবেশিত হয়। এ ছাড়া দলীয় সঙ্গীতও পরিবেশন করেন বিভিন্ন সংগঠনের শিল্পীরা। এরপর ছিল সম্মিলিত আনন্দ আয়োজন।

এদিকে নতুনের জয়গানের আহ্বানে গান ও কবিতায় সমাজ সমীক্ষা সংঘ বর্ষবরণ পালন করেছে নগরীর নন্দনকাননে ফুলকি মিলনায়তনে। এতে শিল্পী সঞ্জয় রায় ও প্রিয়াঙ্কা গোপের মনোমুগ্ধকর পরিবেশনা দর্শক-শ্রতাদের মুগ্ধ করেছে। তারা একে একে বর্ষার গান, প্রকৃতি বন্দনা, রবীন্দ্রঠাকুর, শচীন দেববর্মণ এবং ডিএল রায়সহ পঞ্চকবির গান পরিবেশন করেন। অনুষ্ঠানের শুরুতে নৃত্য পরিবেশন করেন ওডিসি এন্ড টেগর ড্যান্স মুভমেন্টের শিল্পীরা। কথামালায় অংশ নেন ভাষাবিত অধ্যাপক ড. মাহবুবুল হক।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj