ঢাবি নাটমণ্ডলে ‘অপরেরা’

শনিবার, ১৩ জুলাই ২০১৯

শাহনাজ জাহান

‘অপেরা নয়, অপরেরা। কেউ কেউ ভুল করে অপেরা ভাবছেন।’-জানালেন নাট্যনির্দেশক আশিক রহমান লিয়ন। গত ১০ জুলাই থেকে প্রতি সন্ধ্যায় নাটমণ্ডলে মঞ্চস্থ হচ্ছে ঢাকা বিশ^বিদ্যালয় থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের নতুন নাটক ‘অপরেরা’। প্রদর্শনী চলবে ১৪ জুলাই পর্যন্ত। নাটকটির পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন বিভাগের শিক্ষক আশিক রহমান লিয়ন। নির্দেশক জানালেন, আন্তন চেখভের দ্য সিগাল থেকে নেয়া হয়েছে অপরেরা নাটকের প্রথম দৃশ্য। এই দৃশ্যের কাঠামো গড়ে উঠেছে নাটকের ভেতরে নাটকের বুননে। বাস্তববাদী নাট্যের পথিকৃৎ নরওয়ের নাট্যকার হেনরিক ইবসেনের এ ডল’স হাউস নাটক থেকে ছেঁকে নিয়ে দ্বিতীয় দৃশ্য তৈরি হয়েছে। ইবসেনের প্রতীকবাদী বৈশিষ্ট্যের নাটক দ্য লেডি ফ্রম দ্য সি থেকে নেয়া হয়েছে অপরেরা নাটকের তৃতীয় দৃশ্য। সুইডিশ নাট্যকার অগাস্ট স্ট্রিন্ডবার্গের দ্য ফাদার থেকে এসেছে অপরেরার

চতুর্থ দৃশ্য। চেখভের দ্য সিগাল থেকে এসেছে অপরেরার পঞ্চম দৃশ্য। আগস্ট স্ট্রিন্ডবার্গের মিস জুলি থেকে নেয়া হয়েছে ছয় নম্বর দৃশ্যটি। চেখভের থ্রি সিস্টার্স থেকে এসেছে এ নাটকের সপ্তম দৃশ্য। হেনরিক ইবসেনের এ ডল’স হাউস নাটক থেকে আবারো ছেঁকে নিয়ে এই প্রযোজনার অষ্টম দৃশ্যের নির্মাণ। একই নাট্যকরের দ্য লেডি ফ্রম দ্য সি থেকেই নেয়া হয়েছে প্রযোজনার সর্বশেষ দৃশ্য। অগাস্ট স্ট্রিন্ডবার্গ রচিত দ্য ফাদার ও মিস জুলি, আন্তন চেখভ রচিত থ্রি সিস্টার্স ও দ্য সিগাল, হেনরিক ইবসেন রচিত এ ডল’স হাউস ও দ্য লেডি ফ্রম দ্য সি অবলম্বনে ‘অপেরা’ নাটকটির ড্রামাতার্গ : শাহমান মৈশান। অভিনয় করছেন ¯œাতক তৃতীয় বর্ষ পঞ্চম সেমিস্টারের শিক্ষার্থীরা। তারা হলেন- তৌহিদুর রহমান, সাদিয়া আফরিন তামান্না, ইন্দ্রানী দাশ নিশি, নাদিরা আঞ্জুম মিমি, ওয়াজেদ শাহরিয়ার হাশমী, মো. আশরাফুল ইসলাম, তাসলিমা হোসেন নদী, মহিউদ্দিন চৌধুরী, মোহামিন আক্তার, যারীন তাসনীম, দেবাশীষ কুমার দে, মোহনা হোসেন, অপূর্ব চক্রবর্তী এবং মো. জাহিদ হাসান।

নির্দেশক লিয়ন বলেন, অপর ছাড়া কি আর নিজ হয়? অপর ছাড়া কি আর সম্পর্ক হয়? ‘অপরেরা’ বিদেশি নাটক অবলম্বনে হলেও এটি আমাদের সম্পর্কের বিষয়াদি ব্যবচ্ছেদের প্রান্তর। যেহেতু নাটকটি পরীক্ষা প্রযোজনা তাই অভিনেতা ছাত্রছাত্রীরা যাতে তাদের অভিনয় দক্ষতা অর্জন ও প্রকাশে সক্ষম হয় সেই লক্ষ্যে পৃথিবী বিখ্যাত তিনজন বাস্তববাদী ও প্রকৃতিবাদী নাট্যকারের মোট ৬টি নাটকের নানা অংশ হতে বাছাই করে প্রযোজনাটি নির্মাণ করা হয়েছে।

উল্লেখ্য, আশিক রহমান লিয়ন এর আগে ‘হ্যামলেট’, শ্রাবণ ট্র্যাজেডি’, নিশিমন বিসর্জন’, ‘রাইডারস্ টু দ্য সি’, ‘বিট্রেয়াল’, ‘মহুয়া’ নাটকগুলো নির্দেশনা দিয়ে প্রশংসিত হয়েছেন। এবার তারই নিদের্শনা মঞ্চস্থ হচ্ছে নতুন নাটক ‘অপরেরা’। আগামীকাল ১৪ জুলাই পর্যন্ত নাটমণ্ডলে দেখা যাবে নাটকটি।

মেলা'র আরও সংবাদ
Bhorerkagoj