২০২০-২১ অর্থবছর বার্ষিক কর্মসম্পাদন চুক্তি কাল

শুক্রবার, ১২ জুলাই ২০১৯

কাগজ প্রতিবেদক : সরকারি কাজে স্বচ্ছতা ও দায়বদ্ধতা বৃদ্ধি, সীমিত সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করা এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নের লক্ষ্যে ষষ্ঠবারের মতো সব মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) করতে যাচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ। আগামী শনিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে প্রধানমন্ত্রীর প্রতিনিধি হিসেবে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এবং বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিবরা এই চুক্তিতে সই করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বলে গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) শেখ মুজিবুর রহমান জানিয়েছেন। তিনি বলেন, ২০২০-২১ অর্থবছরে মাঠপর্যায়ের কার্যালয় পর্যন্ত বার্ষিক কর্মসম্পাদন চুক্তি অনলাইনে দাখিল ও যথাযথ পরিবীক্ষণের উদ্যোগ নেয়া হয়েছে। এপিএতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের কৌশলগত উদ্দেশ্য এবং এসব উদ্দেশ্য অর্জনে গৃহীত কার্যক্রমের বিষয়ে বিস্তারিতভাবে উল্লেখ করা হয়, অর্থবছর শেষে যার মূল্যায়ন করা হয়।

২০১৪-১৫ অর্থবছরে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে প্রথমবারের মতো এপিএ করে মন্ত্রিপরিষদ বিভাগ। ২০১৫-১৬ অর্থবছর থেকে মন্ত্রণালয় ও বিভাগের পাশাপাশি এসবের অধীন দপ্তর ও সংস্থাগুলোর সঙ্গেও এই চুক্তি হয়। ২০১৬-১৭ অর্থবছরে মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, সংস্থা ছাড়াও বিভাগীয়, আঞ্চলিক ও জেলা পর্যায়ের দপ্তরগুলোর সঙ্গে এপিএ করা হয়। আর ২০১৭-১৮ অর্থবছর থেকে এর আওতা উপজেলা পর্যায়ের সরকারি কার্যালয় পর্যন্ত সম্প্রসারণ করা হয়েছে।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj