নেতাদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী : মাদক-যৌন নির্যাতন রোধে ভূমিকা চাই ছাত্রলীগের

শুক্রবার, ১২ জুলাই ২০১৯

কাগজ প্রতিবেদক : শিক্ষাঙ্গনে মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ ও যৌন নির্যাতন প্রতিরোধে অগ্রণী ভূমিকা পালনসহ শিক্ষকদের দলাদলিতে ছাত্রলীগ নেতাদের না জড়াতে নির্দেশনা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সেই সঙ্গে শিক্ষার মান উন্নয়নে শিক্ষাপ্রতিষ্ঠানে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখা ও আন্দোলন করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ নষ্ট না করতে বলেছেন তিনি। গতকাল বৃহস্পতিবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতাদের সঙ্গে বৈঠকে মন্ত্রী এ কথা বলেন। এ সময় মন্ত্রী আগামী ১০ দিনের মধ্যে সব বিশ্ববিদ্যালয়ের সমস্যা লিখিতভাবে তাকে জানানোর নির্দেশনা দেন। সমস্যাগুলো সমাধানে দুই সপ্তাহের মধ্যেই ভিসি, প্রো-ভিসি, ট্রেজারার, রেজিস্টার ও উন্নয়ন কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকদের নিয়ে বৈঠকে বসবেন বলেও আশ্বাস দেন।

বৈঠকে উপস্থিত শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ছাত্রলীগ নেতাদের ক্যারিয়ার গড়ার উপদেশ দিয়ে বলেন, ছাত্রদের প্রধান কাজ লেখাপড়া করা এবং সেই লেখাপড়া কাজে লাগিয়ে নিজের ক্যারিয়ার ও বাংলাদেশের অগ্রগতিতে অবদান রাখা। নেতাদের দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আইন আছে। সেই আইনের মধ্যে থেকে সরকার বিশ্ববিদ্যালয়সমূহের সমস্যা সমাধানে কাজ করবে।

বৈঠকে অংশ নেয়া ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন বলেন, ছাত্রলীগকে ছাত্রদের দাবি দাওয়া আদায়ে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। পাশাপাশি শিক্ষকদের সঙ্গে সুসম্পর্ক রাখতে হবে। ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ গোলাম রাব্বানী বলেন, বিশ্ববিদ্যালগুলো অনেক সময় তাদের স্বায়ত্তশাসনের অপব্যবহার করে। পাবলিক বিশ্ববিদ্যালয়ের সভাপতি ও সাধারণ সম্পাদকরা বিশ্ববিদ্যালয়ের আবাসন, ট্রান্সপোর্ট, ইন্টারনেট, লাইব্রেরি, ক্যান্টিনের খাবার সমস্যা, পরীক্ষায় কোডিং সিস্টেম চালু, নিজ নিজ প্রতিষ্ঠানের সমস্যা তুলে ধরেন।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj