গবেষকদের অবমাননা : প্রতিবাদে ঢাবি শিক্ষার্থীদের মানববন্ধন

শুক্রবার, ১২ জুলাই ২০১৯

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ^বিদ্যালয়ের বায়োমেডিকেল রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক আ ব ম ফারুক ও তার সহযোগী গবেষকদের অবমাননার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। গতকাল বৃহস্পতিবার দুপুরে বিশ^বিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে ঢাবির সাধারণ শিক্ষার্থী ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে শিক্ষার্থীদের সঙ্গে সম্মতি জানিয়ে বক্তব্য রাখেন- ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. এস এম আবদুর রহমান। তিনি বলেন, প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব বিশ^বিদ্যালয়ের স্বনামধন্য অধ্যাপকের গবেষণা নিয়ে যে মন্তব্য করেছেন সেটা খুবই অপমানজনক। গবেষণার ফলকে যাচাই-বাছাই না করে হুমকি দেয়া হলে বিশ^বিদ্যালয়ের শিক্ষকরা জনস্বার্থে কীভাবে গবেষণা করবেন? তিনি বলেন, ওই শিক্ষকের গবেষণার ফল সত্য, না মিথ্যা তা পরীক্ষার জন্য আরেকটি গবেষণা দরকার। তা প্রমাণ না করে কেউ মন্তব্য করতে পারেন না। তথ্য প্রমাণ ছাড়া সরকারের দায়িত্বশীল ব্যক্তি হিসেবে সচিবের মন্তব্য করা বিধিসম্মত হয়নি। তিনি আরো বলেন, আমাদের দেশে গবেষণাগুলো হবে সমস্যা সম্পর্কিত এবং জনস্বার্থনির্ভর। কিন্তু এভাবে যদি গবেষণার জন্য সরকারি কর্মকর্তারা শিক্ষকদের হুমকি দেন তাহলে তো শিক্ষকরা উৎসাহ হারিয়ে ফেলবে।

উল্লেখ্য, গত ২৫ জুন ঢাকা বিশ^বিদ্যালয়ের বায়োমেডিকেল রিসার্চ সেন্টারের পরিচালক আ ব ম ফারুকসহ ফার্মেসি অনুষদের কয়েকজন শিক্ষক বাজার থেকে বিভিন্ন নামিদামি ব্র্যান্ডের পণ্য নিয়ে গবেষণা করে সংবাদ সম্মেলনের মাধ্যমে তা প্রকাশ করেন।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj