ভিসা সহজ করতে ওআইসিভুক্ত দেশের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

শুক্রবার, ১২ জুলাই ২০১৯

কাগজ প্রতিবেদক : ভিসা সহজ করতে ওআইসিভুক্ত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পর্যটকদের বাংলাদেশ ভ্রমণের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের রয়েছে ৮০ মাইল লম্বা সমুদ্র সৈকত যা পৃথিবীর অন্য কোনো দেশে নেই। ইউনেস্কো ঘোষিত বিশ^ ঐতিহ্য ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবন, অনেক প্রাচীন ও প্রতœতত্ত্ব এবং ইসলামিক স্থাপনা। ঢাকায় আছে আহসান মঞ্জিল, লালবাগের কেল্লা, সোহরাওয়ার্দী উদ্যান, হোসনি দালান, আমাদের মসলিন, জামদানি, ঢাকার বাকরখানি, পুরান ঢাকার রোজ গার্ডেন, বায়তুল মোকাররম মসজিদ, ইকোপার্ক, সাফারি পার্ক। পর্যটকরা বাংলাদেশে এসে এগুলো উপভোগ করতে পারেন। গতকাল বৃহস্পতিবার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে ‘ঢাকা অ্যাজ দ্য ওআইসি সিটি অব ট্যুরিজম-২০১৯’ উদযাপন উপলক্ষে দুই দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেসরকারি বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। আরো বক্তব্য রাখেন- পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, বেসরকারি বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ওবায়দুল মুক্তাদির চৌধুরী, ওআইসির সহকারী মহাসচিব মুসা ইলিকায়া।

রাজধানী ঢাকার ইতিহাস-ঐতিহ্য তুলে ধরে শেখ হাসিনা বলেন, বুড়িগঙ্গা নদীর তীরে প্রায় চারশত বছরের প্রাচীন শহর ঢাকা গৌরবময় ইতিহাস ও ঐতিহ্যের জন্য সুপ্রসিদ্ধ। ঢাকা মসজিদের শহর হিসেবে সুপ্রসিদ্ধ।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের নকশা পবিত্র মক্কা নগরীর কাবা শরিফের আদলে তৈরি করা হয়েছে। হজের পর মুসলিম জাহানের দ্বিতীয় বৃহত্তম জমায়েত যা ‘বিশ^ ইজতেমা’ নামে পরিচিত তা প্রতিবছর বাংলাদেশে অনুষ্ঠিত হয়। শুধু মুসলিমদের জন্যই নয়, অন্যান্য ধর্মাবলম্বীদের জন্য ঢাকায় রয়েছে বিখ্যাত আর্মেনিয়ান গির্জা, ঢাকেশ^রী মন্দির, প্যাগোডা এবং রোজ গার্ডেনসহ সুন্দর সুন্দর স্থাপনা। তিনি বলেন, ইসলামী পর্যটনকে বিশ^ বাণিজ্য ?ব্র্যান্ড হিসেবে গড়ে তুলতে হলে সর্বাত্মক প্রচেষ্টা ও রোডম্যাপ তৈরি করতে হবে, যা পর্যটকদের আকর্ষণ করতে পারবে। বেসরকারি খাতকে উৎসাহ দিতে হবে। এ ছাড়া ভিসা সহজীকরণ করা, ব্র্যান্ডিং করতে হবে। প্রধানমন্ত্রী তার ভাষণের শুরুতে ২০১৯ সালের জন্য ওআইসি সদস্যভুক্ত রাষ্ট্রসমূহের পর্যটন নগরী হিসেবে ঢাকাকে নির্বাচিত করায় কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এদিকে ঢাকাকে সিটি অব ট্যুরিজম ঘোষণাকে উদযাপনের জন্য আজ বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিদেশি পর্যটকদের জন্য ঢাকা ও এর আশপাশের বিভিন্ন ঐতিহাসিক মুসলিম নিদর্শনগুলো পরিদর্শন, কনসার্ট এবং হাতিরঝিলে লেজার শো এবং আতশবাজির প্রদর্শন করা হবে।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj