রাষ্ট্রীয় ব্যাংকের এমডি বাছাইয়ে সার্চ কমিটির সদস্য সচিব রুখসানা

শুক্রবার, ১২ জুলাই ২০১৯

কাগজ প্রতিবেদক : রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও পদে নিয়োগের জন্য উপযুক্ত প্রার্থী বাছাইয়ে সার্চ কমিটি গঠন করেছে অর্থ মন্ত্রণালয়। গত ৪ জুলাই এক সার্কুলারের মাধ্যমে মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলামকে আহ্বায়ক করে ৪ সদস্যের এ কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্য সচিব নিয়োগ দেয়া হয়েছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্ম-সচিব রুখসানা হাসিনকে। এ পদে নিয়োগ দিয়ে গত বুধবার প্রজ্ঞাপন জারি করেছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। তবে এখনও অন্য দুই সদস্যের নাম জানানো হয়নি।

সার্চ কমিটি গঠন সংক্রান্ত গত ৪ জুলাই জারিকৃত প্রজ্ঞাপনে বলা হয়, কমিটি অন্য সদস্যদের মধ্যে রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকগুলোর একজন চেয়ারম্যান, যা সরকার মনোনীত করবে। রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদের ডিজিটাল ব্যাংকিং বিষয়ে জ্ঞানসম্পন্ন একজন পরিচালক, এটাও সরকার মনোনীত করবে। এ ছাড়া আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একজন অতিরিক্ত সচিব বা যুগ্ম-সচিব এ কমিটিতে সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন। কমিটির কার্যপরিধিতে বলা হয়, সার্চ কমিটি প্রতিটি ব্যাংকের জন্য তিনজন উপযুক্ত প্রার্থী বাছাইপূর্বক তালিকা প্রস্তুত করে সরকারের অনুমোদনের জন্য উপস্থাপন করবে। পরে সরকার অনুমোদিত প্রার্থীকে সংশ্লিষ্ট ব্যাংকের পরিচালনা পর্ষদ বাংলাদেশ ব্যাংকের অনুমোদন গ্রহণক্রমে ব্যবস্থাপনা পরিচালক অ্যান্ড সিইও পদে নিয়োগ দেবে।

এদিকে জানা গেছে, সম্মানজনক বেতন প্রস্তাব না করায় বেসিক ব্যাংকের সদ্য নিয়োগ পাওয়া ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রফিকুল আলম যোগদান করেননি। গত ৭ জুলাই তিনি ব্যাংকের প্রধান কার্যালয়ে গিয়ে যোগদান না করে ফিরে যান। একই সঙ্গে বেতন পুনর্বিবেচনায় ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যানকে চিঠি দিয়েছেন তিনি। বেসিক ব্যাংকে প্রায় আট মাস ধরে ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) পদ খালি ছিল। সর্বশেষ দায়িত্বে থাকা ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুল আউয়াল মেয়াদ শেষের আগেই পদত্যাগ করেন। এরপর এমডি পদে আগ্রহী লোক পাওয়া যাচ্ছিল না। এমডি নিয়োগে বিজ্ঞপ্তি দিলেও আবেদন করেননি কেউ। সর্বশেষে এমডি নিয়োগে সার্চ কমিটি গঠন করে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। এমডি হিসেবে মাসরুর হুদা সিরাজী, মোহাম্মদ রফিকুল আলম ও জাকির হোসেনের নাম সুপারিশ করে কমিটি। এর মধ্য থেকে রফিকুল আলমকে মনোনীত করে অর্থ মন্ত্রণালয়।

জানা গেছে, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডে বর্তমানে এমডি পদ খলি রয়েছে। এ ছাড়া আগামী আগস্ট শেষে অধিকাংশ রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকসমূহে এমডি পদ খালি হবে।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj