বিশ্ব জনসংখ্যা দিবসে নানা আয়োজন

শুক্রবার, ১২ জুলাই ২০১৯

সারাদেশ ডেস্ক : ‘জনসংখ্যা ও উন্নয়নে আন্তর্জাতিক সম্মেলনের ২৫ বছর : প্রতিশ্রæতি বাস্তবায়ন’ এ প্রতিপাদ্যে সারাদেশে গতকাল বৃহস্পতিবার বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে র‌্যালি, পুরস্কার বিতরণ ও আলোচনা সভার আয়োজন করা হয়। প্রতিনিধিদের পাঠানো খবর-

ঠাকুরগাঁও : দিবসটি উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে মীর্জা রুহুল আমিন মিলনায়তনে ঠাকুরগাঁও পরিবার পরিকল্পনা উপপরিচালক দেওয়ান মোর্শেদ কামালের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নুর কুতুবুল আলম, সিভিল সার্জন ডা. এইচ এম আনোয়ারুল ইসলাম, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ আফতাব হোসেন প্রমুখ।

ব্রাহ্মণবাড়িয়া : সকালে জেলা শহরের লোকনাথ দীঘিরপাড় থেকে র‌্যালি বের হয়ে সুর স¤্রাট দি আলাউদ্দিন সঙ্গীতাঙ্গনে গিয়ে শেষ হয়। পরে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খান। বিশেষ অতিথি ছিলেন পৌরসভার মেয়র নায়ার কবির, সিভিল সার্জন ডা. মো. শাহ আলম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর দপ্তর) আবু সাঈদ, সদর উপজেলা চেয়ারম্যান ফিরোজুর রহমান ওলিও, সদর জেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাসুম ইফতেখার প্রমুখ।

সভায় সভাপতিত্ব করেন পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক মোহাম্মদ আবুল কালাম। এতে স্বাগত বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা বিভাগের সহকারী পরিচালক মকবুল হোসেন।

নাটোর : জেলা প্রশাসক মো. শাহরিয়াজের নেতৃত্বে শহরের মাদ্রাসা মোড়ে অবস্থিত মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ থেকে শোভাযাত্রা বের করা হয়। এটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা কালেক্টরেট ভবন চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক ডা. এস এম জাকির হোসেনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট সাজেদুর রহমান খান, অতিরিক্ত জেলা প্রশাসক আশরাফুল ইসলাম, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আর কে সাহা প্রমুখ।

ফুলবাড়ী (দিনাজপুর) : দিবসটি উদযাপন উপলক্ষে সকাল সাড়ে ১০টায় উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুস সালাম চৌধুরীর নেতৃত্বে উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক অতিক্রম করে পুনরায় উপজেলা চত্বরে এসে শেষ হয়।

পরে উপজেলা সভাকক্ষে উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. ইসমাইল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল সালাম চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান মঞ্জু চৌধুরী রায় ও মহিলা ভাইস চেয়ারম্যান নীরু সামসুন্নাহার।

এ সময় উপস্থিত ছিলেন কৃষি অফিসার এ টি এম হামিম আশরাফ, সমাজসেবা অফিসার আখতারুজ্জামান, বেতদিঘি ইউপি চেয়ারম্যান উপাধ্যক্ষ শাহ আব্দুল কুদ্দুস, কাজিহাল ইউপি চেয়ারম্যান মানিক রতন, শিবনগর ইউপি চেয়ারম্যান মো. মামুনুর রশিদ চৌধুরী বিপ্লব, উপজেলা প্রেসক্লাবের সভাপতি মো. হারুন-উর-রশীদ প্রমুখ।

বানারীপাড়া (বরিশাল) : সকাল ১০টায় পৌর শহরে র‌্যালি বের করা হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মেহেদী হাসানের সভাপতিত্বে ও সহকারী উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মজিবুর রহমানের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ আব্দুল্লাহ সাদীদ।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান নুরুল হুদা তালুকদার ও নারী ভাইস চেয়ারম্যান সৈয়দা তাসলিমা হোসেন ফ্লোরা। এ ছাড়া বক্তৃতা করেন ডা. নঈমা খান, বিশারকান্দি ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম শান্ত, উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা দীপিকা রানী সেন প্রমুখ। এ সময় জনসংখ্যা নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা রাখায় বিশারকান্দি ইউপি চেয়ারম্যানসহ পরিবার পরিকল্পনার মাঠ পর্যায়ের কর্মীদের পুরস্কৃত করা হয়।

শেরপুর (বগুড়া) : বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে সকাল সাড়ে ১০টায় শেরপুর উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উদ্যোগে র‌্যালি বের হয়। এরপর জনসংখ্যা গবেষণা প্রতিষ্ঠান নিপোর্টের হলরুমে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা চেয়ারম্যান মজিবর রহমান মজনু।

এতে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিয়াকত আলী সেখ, পৌর মেয়র আব্দুস সাত্তার, উপজেলা ভাইস চেয়ারম্যান শাহ জামাল সিরাজী, সাপ্তাহিক আজকের শেরপুর পত্রিকার সম্পাদক মুনসী সাইফুল বারী ডাবলু, উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. আব্দুল কাদের, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জুলেখা খানম, মেডিকেল অফিসার ডা. সেলিমা আখতার, উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার শারমিন রহমান শিমু প্রমুখ। শেষে উপজেলায় সেরা মাঠকর্মীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

বাঞ্ছারামপুর (ব্রাহ্মণবাড়িয়া) : বাঞ্ছারামপুরে উপজেলা পরিবার পরিকল্পনা অফিসের উদ্যোগে বিশ^ জনসংখ্যা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শোভাযাত্রা বের হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শরীফুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. নুরুল ইসলাম।

বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান মিন্টু রঞ্জন সাহা, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ আল-মামুন, বাঞ্ছারামপুর মডেল থানার অফিসার ইনচার্জ সালাউদ্দিন চৌধুরী, বাঞ্ছারামপুর প্রেসক্লাবের সভাপতি এম এ আউয়াল প্রমুখ।

বোদা (পঞ্চগড়) : দিবসটি উদযাপন উপলক্ষে সকালে উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয় চত্বর থেকে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ মাহমুদ হাসান। উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার উম্মে সানজিদা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যদের মধ্যে উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার ডা. রাজিউর রহমান রাজু ও মেডিকেল অফিসার অধিন্দ্র নাথ রায় বক্তব্য রাখেন। সভা শেষে ভালো কাজের জন্য পরিবার পরিকল্পনা বিভাগের ৭ জন মাঠ কর্মী ও একটি বেসরকারি সংগঠনকে পুরস্কৃত করা হয়।

কালীগঞ্জ (গাজীপুর) : উপজেলা পরিবার পরিকল্পনা অফিসের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে শোভাযাত্রা বের হয়ে কালীগঞ্জের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে শহীদ ময়েজউদ্দিন অডিটরিয়ামে আলোচনা সভার আয়োজন করা হয়।

কালীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোয়াজ্জেম হোসেন পলাশের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মো. শিবলী সাদিক, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শর্মিলা রোজারিও, জেলা মহিলাবিষয়ক অফিসার শাহানাজ আক্তার, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. ছাদেকুর রহমান আকন্দ, পরিবার পরিকল্পনা কর্মকর্তা সানজিদা আহমেদ, ডা. অহিদুল ইসলাম, সমাজসেবা কর্মকর্তা শাহাদাৎ হোসেন, সাংবাদিক আব্দুর রহমান আরমান প্রমুখ।

শ্রীপুর (মাগুরা) : শ্রীপুর উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সম্মেলন কেন্দ্রে আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মিয়া মাহদুদুল গনি শাহীন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ডা. অপূর্ব কুমার বিশ্বাস, মহিলা ভাইস চেয়ারম্যান নারগিস সুলতানা, চেয়ারম্যান মসিয়ার রহমান ও উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবু মোশারফ হোসেন। শেষে ভালো কাজের স্বীকৃতিস্বরূপ পরিবার পরিকল্পনা বিভাগের বিভিন্ন স্তরের কর্মকর্তা, কর্মচারীদের মাঝে সনদপত্র ও পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, ইউপি চেয়ারম্যান, সাংবাদিক, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা-কর্মচারী, এনজিও কর্মী, শিক্ষক ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন।

সিরাজদিখান (মুন্সীগঞ্জ) : দিবসটি উপলক্ষে সিরাজদিখান পরিবার পরিকল্পনা অধিদপ্তর র‌্যালি, আলোচনা ও সনদ বিতরণ করে। উপজেলা পরিষদ মিলায়তনে সিরাজদিখান উপজেলা পরিষদ চেয়ারম্যান মহিউদ্দিন আহম্মেদের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তৃতা করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মহিউদ্দিন আহম্মেদ, ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার রিনাত ফৌজিয়া, উপজেলা ভাইস চেয়ারম্যান মঈনুল হাসান নাহিদ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান এড. তাহমিনা আক্তার তুহিন, সিরাজদিখান উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. আরাফাত হোসেন, উপজেলা প. প. কর্মকর্তা ডা. বদিউজ্জামান, মাহমুদুল হাসান মাহবুব প্রমুখ। পরিবার পরিকল্পনা কার্যক্রমে বিশেষ অবদানের জন্য সিরাজদিখান উপজেলা ও মুন্সীগঞ্জ জেলা থেকে ছয় শ্রেষ্ঠ কর্মীকে সনদ দিয়ে পুরস্কৃত করা হয়।

সারাদেশ'র আরও সংবাদ
Bhorerkagoj