এবার নিউজিল্যান্ড চ্যাম্পিয়ন!

শুক্রবার, ১২ জুলাই ২০১৯

খেলা প্রতিবেদক : ২০১৫ সালে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায় বসে ওয়ানডে বিশ^কাপের একাদশ আসর। সেবার গ্রুপ পর্ব ও কোয়ার্টার ফাইনালের বাধা পার হয়ে সেমিফাইনালে উঠেছিল অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। সেমিতে ভারতকে হারিয়ে ফাইনালের টিকেট পেয়েছিল অজিরা। আর শেষ পর্যন্ত তাদের হাতেই উঠেছিল ওয়ানডে বিশ^কাপের একাদশ আসরের শিরোপা। এবার বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতকে হারিয়ে দ্বাদশ বিশ^কাপের ফাইনালে অংশগ্রহণ নিশ্চিত করেছে কেন উইলিয়ামসনের নেতৃত্বাধীন নিউজিল্যান্ড। ভারতকে হারিয়ে ফাইনালে উঠা নিউজিল্যান্ডই কি তবে ইংল্যান্ড এন্ড ওয়েলস বিশ^কাপের শিরোপা জিততে যাচ্ছে! ভারত-নিউজিল্যান্ড সেমিফাইনাল ম্যাচের পর থেকেই ক্রিকেট অঙ্গনে শুরু হয়েছে এমন আলোচনা।

১৪টি দল দুটি গ্রুপে ভাগ হয়ে অংশ নেয় ২০১৫ সালের বিশ^কাপে। প্রতিটি গ্রুপেই ছিল ৭টি করে দল। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ওই বিশ^কাপে গ্রুপ পর্বের বাধা পার হয়ে ৮টি দল পেয়েছিল কোয়ার্টার ফাইনালের টিকেট। দলগুলো হলো- অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, উইন্ডিজ, শ্রীলঙ্কা ও বাংলাদেশ। শেষ আটের লড়াইয়ের পর নিয়ম অনুযায়ী চারটি দলের হাতে উঠেছিল সেমির টিকেট। দলগুলো হলো- ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। সেমিতে ভারতের প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। আর নিউজিল্যান্ডের প্রতিপক্ষ ছিল দক্ষিণ আফ্রিকা। সেবার প্রোটিয়াদের হারিয়ে কিউইরা তাদের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো বিশ^কাপের ফাইনালে খেলার সুযোগ পেয়েছিল। অন্যদিকে ভারতকে হারিয়ে ফাইনালের টিকেট পেয়েছিল অজিরা।

২০১৫ সালের ২৯ মার্চ মেলবোর্নে অনুষ্ঠিত ফাইনালে শিরোপা জয়ের লড়াইয়ে মুখোমুখি হয় নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া। শিরোপা নির্ধারণী ম্যাচটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে কিউইরা পাত্তাই পায়নি। টস জিতে আগে ব্যাটিং করতে নামা নিউজিল্যান্ড অলআউট হয় মাত্র ১৮৩ রানে। জবাব দিতে নেমে ৭ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় অস্ট্রেলিয়া।

নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া দুটি দলই হট ফেভারিট হিসেবে অংশ নিতে আসে ইংল্যান্ড এন্ড ওয়েলস বিশ^কাপে। হট ফেভারিট তকমার প্রমাণ দিয়ে লিগ পর্বের বাধা পার হয়ে সেমিতেও উঠে যায় দুদল। শেষ চারে তাদের সঙ্গী হয় ভারত ও ইংল্যান্ড। যেখানে নিউজিল্যান্ড প্রতিপক্ষ হিসেবে পায় শক্তিশালী ভারতকে। আর ইংল্যান্ডকে প্রতিপক্ষ হিসেবে পায় অস্ট্রেলিয়া।

রোহিত শর্মা, বিরাট কোহলি, লোকেশ রাহুল, হার্দিক পান্ডিয়া, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ^র কুমার, যুবেন্দ্র চাহালদের মতো ক্রিকেটারদের নিয়ে গড়া ভারতের বিপক্ষে সেমিতে পেরে উঠবে না উইলিয়ামসনের নিউজিল্যান্ড- এমনটিই ধারণা ছিল সবার। কিন্তু ক্রিকেট যে গৌরবময় অনিশ্চিয়তার খেলা সেটা প্রমাণ হলো আরো একবার। ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে অনুষ্ঠিত সেমিতে রবি শাস্ত্রীর শিষ্যদের ১৮ রানে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালের টিকেট পেয়েছে নিউজিল্যান্ড। এখন কিউইরা আগামী ১৪ জুলাই রবিবার ক্রিকেটের তীর্থভূমি লর্ডসে হতে যাওয়া ফাইনালের প্রস্তুতি নিচ্ছে। আগের আসরে ভারতকে হারিয়ে ফাইনালে উঠা অস্ট্রেলিয়া শিরোপা জিতেছিল। এবার সেমিতে সেই ভারতকেই হারিয়ে ফাইনালের টিকেট পাওয়া নিউজিল্যান্ড যদি লর্ডসে প্রথমবারের মতো বিশ^সেরা হওয়ার গৌরব অর্জন করে তবে বিস্মিত হওয়ার কিছুই নেই।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj