হৃদরোগে আকস্মিক মৃত্যু প্রতিরোধ করবে কার্ডিও ডিফ্রিবিলেটর

বৃহস্পতিবার, ১১ জুলাই ২০১৯

কাগজ প্রতিবেদক : সাধারণ জনগণের মধ্যে কার্ডিও ভাস্কুলার রোগ সম্পর্কে জানা বোঝার ঘাটতি রয়েছে, যার ফলে তারা হার্ট অ্যাটাক এবং আকস্মিক কার্ডিও অ্যারেষ্ট-এর মধ্যে পার্থক্য করতে পারে না। হার্ট অ্যাটাক হলো ব্লুক হওয়া ধমনীর কারনে রক্ত সঞ্চালন সমস্যা এবং সাধারণত লক্ষণগুলি হার্ট অ্যাটাক হবার কয়েক সপ্তাহ আগে থেকে দেখা যায়। তবে হার্ট অ্যারেষ্টের ক্ষেত্রে, এটি একটি ইলেক্ট্রিক্যাল সমস্যা যা হার্টের আকস্মিক ত্রুটির কথা উল্লেখ করে সমস্যাটি প্রায়শই মস্তিষ্ক এবং অন্যান্য অঙ্গগুলির রক্ত সরবরাহ বন্ধ করে দেয় এবং দ্রুতসময়ে চিকিৎসা না নিলে ফলাফল হতে পারে হঠাৎ মৃত্যু।

ন্যাশনাল ইনস্টিটিউট অব কার্ডিও ভাস্কুলার ডিজিজের (এনআইভিসিডি) অধ্যাপক ও ইমপাল্স হসপিটাল, ইলেক্ট্রফিজিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. এম আতাহার আলী এ বিষয়ে বলেন, বেশিরভাগ ক্ষেত্রে আকস্মিক কার্ডিয়াক মৃত্যু ঘটে অস্বাভাবিক হৃদস্পন্দনের কারনে যাকে আররিদমিয়াস বলা হয়। অস্বাভাবিক এবং অনিশ্চিত হার্ট রিদম জীবন হুমকি স্বরুপ, যার ফলে হার্টে ব্লুাড পাম্পের অক্ষমতা বাড়ে এবং মুহুর্তের মধ্যে মৃত্যুও ঘটতে পারে, যদি চিকিৎসা না থাকে।

হার্ট অ্যাটাক বা ব্লুক আর্টারিস এর শিকার হওয়া রোগীদের চেয়ে আকস্মিক কার্ডিয়াক অ্যারেষ্ট থেকে বেঁচে যাওয়া রোগীদের ঝুকি বেশি। অন্যান্য রোগসমূহ বা অবস্থার রোগীদের যেমন হাইপারটেনশন, ডায়াবেটিস, ওবিসিটি এবং সেডেনারি লাইফস্টাইল আকস্মিক কার্ডিয়াক অ্যারেষ্টের প্রবণতা আছে। এই সব রোগীদের নিয়মিত হার্ট স্ক্রিনিং করা এবং বিশেষজ্ঞ চিকিৎসকের নিকট ক্লিনিক্যাল সেবা গ্রহণ করা উচিৎ।

ডা. আতাহার আলী বলেন, আকস্মিক কার্ডিয়াক মৃত্যুর অধিক ঝুঁকি সম্পন্ন রোগীদের জন্য ইমপ্লান্টেবল কার্ডিওভাস্কুলার ডিফ্রিবিলেটর (আইসিডি) প্রতিরোধ ব্যবস্থা হিসাবে সন্নিবেশিত হতে পারে। আইসিডি, পেসমেকারের মতো একটি ছোট যন্ত্র বিশেষ যা আররিদমিয়াস সংশোধনের করতে ডিজাইন করা হয়েছে।

আইসিডি ক্রমাগত হার্ট রিদম মনিটর করে। যখন এটি খুব দ্রুত অস্বাভাবিক হার্ট রিদম সনাক্ত করে, একই সাথে হার্ট মাসলে শক্তি জুগিয়ে হার্ট বিট পুনরায় স্বাভাবিক করে তোলে। আইসিডিটি প্রতিটি পর্বের তথ্যও সংরক্ষন করে যা ডাক্তার দ্বারা হাসপাতালে রাখা তৃতীয় ব্যবস্থার মধ্যদিয়ে দেখা যায়।

তবে বাড়তি জটিলতা এবং বিলম্ব সনাক্তকরণ রোগীদের সমাধান হচ্ছে পালিয়াটিভ কেয়ার। অনিয়মিত হৃদ স্পন্দনে ভুগছেন এমন রোগীদের কার্ডিয়াক রিসাইক্রোনাইজেশন থেরাপি পেসমেকার (সিআরটি-পি) বেছে নেয়ার সুপারিশ করা হয়।

ডা. আতাহার আলী বলেন, আপনার শিরা এবং হার্টের মধ্যদিয়ে প্রধান তারসমূহ বুকের ত্বকের নিচে ইমপ্লান্ট করা হয়ে থাকে, এটি হার্টের রিদম মনিটরিং এ সাহায্য করে। অনিশ্চিত রিদমের ক্ষেত্রে, ডিভাইসটি স্বাভাবিক রিদমে ফিরিয়ে আনতে সাহায্য করতে পারে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj