তিন জনের অদ্ভুত মিল

বৃহস্পতিবার, ১১ জুলাই ২০১৯

খেলা প্রতিবেদক : ভারতের ব্যাটিং লাইনআপ বিশ^সেরা- এমন একটা কথা ইতোমধ্যেই ক্রিকেট বিশে^ প্রচলিত হয়ে গেছে। ক্রিকেট বোদ্ধারা আনায়াসে এ কথা স্বীকার করে নেন। অবশ্য অস্বীকার করার কোনো সুযোগ যে নেই! শচিন টেন্ডুলকার, সুনীল গাভাস্কার, সৌরভ গাঙ্গুলি, রাহুল দ্রাবিড়, বিরেন্দর শেভাগ, যুবরাজ সিং, গৌতম গম্ভীর ও ভিভিএস লহ্মণের মতো ব্যাটসম্যানরা খেলেছেন ভারতের হয়ে। ব্যাট হাতে এরা সবাই ছিলেন প্রতিপক্ষের বোলারদের জন্য আতঙ্কের কারণ। অতীতের মতো দারুণ একটি ব্যাটিং লাইনআপ নিয়েই দ্বাদশ বিশ^কাপে খেলতে আসে ভারত। র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা দুই ব্যাটসম্যানই এখন ভারতের। ম্যান ইন ব্লুদের নেতৃত্বে থাকা বিরাট কোহলি আছেন এখন শীর্ষে। বিনা তর্কে তাকে বর্তমান বিশে^র সেরা ব্যাটসম্যান হিসেবে স্বীকার করে নেন সবাই। আর ভারতের ওপেনার রোহিত শর্মা আছেন র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে। শিখর ধাওয়ানের ইনজুরিতে রোহিতের সঙ্গে ওপেনিংয়ে সুযোগ পান লোকেশ রাহুল। ব্যাট হাতে তিনিও কম যান না। দ্বাদশ বিশ^কাপে ১ সেঞ্চুরি ও ২ হাফ সেঞ্চুরিতে করেছেন ৩৬০ রান। সে হিসেবে ভারতের টপ-অর্ডারকে বিশ^সেরা বলাই যায়। অথচ গতকাল বিশ^সেরা টপ-অর্ডারকেই মাটিতে নামিয়ে আনেন দুই কিউই পেসার ম্যাট হেনরি ও ট্রেন্ট বোল্ট। এ দিন রোহিত, রাহুল ও কোহলি ৩ জনই আউট হন দলীয় ৫ রানের মধ্যে।

অদ্ভুত ব্যাপার হলো ৩ জনের ব্যাট থেকেই আসে ১ রান করে। ওয়ানডে ইতিহাসে কোনো দলের শুরুর ৩ ব্যাটসম্যানেরই মাত্র ১ রান করে আউট হওয়ার ঘটনা এটাই প্রথম। লিগ পর্বটা দুর্দান্ত কেটেছে ভারতীয় ওপেনার রোহিত শর্মার। ৮ ম্যাচে ৫ সেঞ্চুরি ও ১ হাফ সেঞ্চুরিতে ৬৪৭ রান করে দলকে সেমিতে তোলার পেছনে গুরুত্বপূর্ণ অবদান রাখেন ডানহাতি এই ব্যাটসম্যান। নিউজিল্যান্ডের বিপক্ষে গতকাল সেমিতে খেলতে নামার আগে তার সামনে ছিল অনেকগুলো রেকর্ডের হাতছানি। কিংবদন্তি শচিন টেন্ডুলকারকে পেছনে ফেলে বিশ^কাপের এক আসরে সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যানের রেকর্ডটা নিজের দখলে নিতে রোহিতের দরকার ছিল মাত্র ২৬ রান। ২০০৩ সালের বিশ^কাপে ১১ ম্যাচে ৬৭৩ রান করেছিলেন শচিন। ২০১৫ সালের বিশ^কাপে টানা ৪টি সেঞ্চুরি করেছিলেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা। রোহিতের সামনে সুযোগ ছিল সাঙ্গাকারার এই রের্কডটিতে ভাগ বসানোর। কিন্তু সেমির মতো গুরুত্বপূর্ণ ম্যাচে হাসেনি তার ব্যাট।

নিউজিল্যান্ডের দেয়া ২৩৯ রানের মাঝারি লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারেই সাজঘরে ফেরেন রোহিত শর্মা। তাকে উইকেটকিপার টম লাথামের ক্যাচ বানান পেসার ম্যাট হেনরি। আউট হওয়ার আগে ৪ বলে মাত্র ১ রান করেন রোহিত। পরের ওভারে পেসার ট্রেন্ট বোল্টের শিকারে পরিণত হন বিরাট কোহলি। তার ব্যাট থেকেও আসে মাত্র ১ রান। আর চতুর্থ ওভারের প্রথম বলে ওপেনার লোকেশ রাহুলকে নিজের দ্বিতীয় শিকার বানান হেনরি।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj