স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি কোথায়?

বৃহস্পতিবার, ১১ জুলাই ২০১৯

সড়ক-মহাসড়কে মর্মান্তিক প্রাণহানির ঘটনা বেড়েই চলছে। প্রতিদিন সড়ক কেড়ে নিচ্ছে মানুষের প্রাণ। কেউবা বরণ করছেন আজীবনের জন্য পঙ্গুত্ব। প্রতিদিন যে হারে সড়ক দুর্ঘটনায় মানুষের প্রাণ যাচ্ছে তাতে প্রশ্ন ওঠে স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি কোথায়? প্রতিদিন গণমাধ্যমে সড়ক দুর্ঘটনার বীভৎস ছবি, স্বজন হারানো মানুষের আহাজারি প্রতিটি বিবেকবান মানুষকে শোকে কাতর করে ফেলছে। গত ছয় মাসে সড়ক দুর্ঘটনায় ২ হাজার ৩২৯ জন নিহত হয়েছেন।

সড়ক দুর্ঘটনা যেন এ দেশের নিত্যদিনের দুঃসংবাদ। একটি দুর্ঘটনা একটি পরিবারের সারাজীবনের শুধু কান্না নয়, কোনো কোনো সময় সারাজীবনের জন্য ওই পরিবারের ওপর চেপে বসে পাহাড়সম কষ্ট। পরিবারে একমাত্র উপার্জনশীল ব্যক্তিটি যখন দুর্ঘটনার শিকার হয়ে মারা যান, তখন ওই পরিবারটির বেঁচে থাকাই কষ্টকর হয়ে পড়ে। তাদের সব আশা-স্বপ্ন ও সুন্দর ভবিষ্যৎ হয়ে পড়ে অনিশ্চিত। নিহত পরিবারে চলে কান্না। কেউ জানেন না এ কান্নার আর কষ্টের শেষ কোথায়। এভাবে প্রতি বছর হাজার হাজার পরিবারের ভবিষ্যৎ হয়ে পড়ছে অনিশ্চিত। সড়ক দুর্ঘটনায় প্রতিদিনই কাঁদতে হচ্ছে কাউকে না কাউকে। যাত্রাপথে প্রায় সবাইকে তাড়িয়ে বেড়ায় এই দুঃসহ স্মৃতি। সড়ক দুর্ঘটনায় মৃত্যুর মিছিল থামছে না। দিন যতই যাচ্ছে ততই উদ্বেগ ও যাতনা বাড়ছে।

মৃত্যু মানুষের স্বাভাবিক নিয়তি। কিন্তু সে মৃত্যু যখন হয় সড়ক দুর্ঘটনায় তখন কষ্টের শেষ থাকে না। দুর্ঘটনার ফলে নিমিষেই ঝরে যাচ্ছে একেকটি প্রাণ, যা বেদনাদায়ক এবং একইসঙ্গে উদ্বেগেরও। সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণকারী মানুষগুলো কারো না কারোর স্বজন। অস্বাভাবিক মৃত্যুর খবরটি আপনজনের কাছে কতই না বেদনার! স্বজন হারানোর বেদনা শুধু স্বজনরাই অনুভব করতে পারেন। দুর্ঘটনায় পতিত হয়ে বেঁচে থাকলেও সারাজীবন পঙ্গুত্ব বহন করতে হয়।

কাজেই সড়ক দুর্ঘটনা রোধে আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা, গাড়িচালকদের বেপরোয়াভাবে গাড়ি চালানো বন্ধ করা, রাস্তা থেকে ত্রুটিপূর্ণ যানবাহন অপসারণ করা, চালকদের সুনির্দিষ্ট পরীক্ষার মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স দেয়া, জনগণকে ট্রাফিক আইন সম্পর্কে সচেতন করা, সাবধানে গাড়ি চালানোর জন্য চালকদের উদ্বুদ্ধ করা, অনির্ধারিত স্থানে গাড়ি পার্কিং বন্ধ করা এবং লাইসেন্স প্রদানের আগে চালকের দক্ষতা ও যোগ্যতা যাচাই করা, জাল লাইসেন্স বন্ধ করে সড়ক দুর্ঘটনায় মানুষের অস্বাভাবিক মৃত্যুরোধে সরকারের কঠোর পদক্ষেপ নেয়া জরুরি।

এহসান বিন মুজাহির

:: শ্রীমঙ্গল, মৌলভীবাজার।

মুক্তচিন্তা'র আরও সংবাদ
Bhorerkagoj