শচিনকে টেক্কার অপেক্ষায় রোহিতআউটফিল্ড

মঙ্গলবার, ৯ জুলাই ২০১৯

এ বিশ্বকাপে দুর্দান্ত নৈপুণ্য প্রদর্শন করে চলছেন ভারতের ওপেনার রোহিত শর্মা। প্রথম ব্যাটসম্যান হিসেবে বিশ^কাপের এক আসরে পাঁচটি সেঞ্চুরি করার রেকর্ড গড়েছেন তিনি। এমনকি চলতি বিশ^কাপে আট ম্যাচে ৬৪৭ রান তুলে আসরে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে অবস্থান করছেন রোহিত। একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন হিটম্যান খ্যাত এই ব্যাটসম্যান। এবারে বিশ^কাপে শচিন টেন্ডুলকারকে টেক্কা দেয়ার অপেক্ষায় রয়েছেন তিনি।

১৯৮৭ সালে ৩০ এপ্রিল ভারতের নাগপুর মহারাষ্ট্রে জন্মগ্রহণ করেন রোহিত শর্মা। তার পিতা গুরুনাথ শর্মা ও মাতা পূর্ণিমা শর্মা। মুম্বাইয়ে প্রাথমিক শিক্ষাগ্রহণ শেষে বৃত্তি নিয়ে বরিবালী স্বামী বিবেকানন্দ ইন্টারন্যাশনাল স্কুলে পড়ালেখা করেছেন। ছোটবেলা থেকেই ক্রিকেটের প্রতি দুর্বল ছিলেন রোহিত। তাই ভালো খেলার কারণে স্কুলের ক্রিকেট কোচ দীনেশ ল্যাডের দৃষ্টিতে পড়েন তিনি। নরম মেজাজে চমকপ্রদ ব্যাটিংয়ের মাধ্যমে সবার নজর কেড়েছেন রোহিত। ২০০৭ সালে ২৩ জুন অ্যায়ারল্যান্ডের বিপক্ষে অভিষেক হয় রোহিতের। এবার বিশ^কাপ আসরে গত শনিবার শ্রীলঙ্কার বিপক্ষে ১০৩ রানের ইনিংস খেলে প্রথম ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপের এক আসরে পাঁচটি সেঞ্চুরি করার কীর্তি গড়েন ভারতীয় এ ওপেনার। এ বিশ^কাপে ইংল্যান্ড ১০২, বাংলাদেশ ১০৪, দক্ষিণ আফ্রিকা ১২২ ও পাকিস্তানের বিপক্ষে ১৪০ রানের নান্দনিক ইনিংস খেলেন।

এর আগে ২০১৫ সালের বিশ্বকাপে কুমার সাঙ্গাকারা চারটি সেঞ্চুরি করেছিলেন। এতদিন তার সেই চারটি সেঞ্চুরিই ছিল বিশ্বকাপের এক আসরে কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ শতক।

লিডসে শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়ে লঙ্কান তারকাকে ছাড়িয়ে যান রোহিত শর্মা। এর আগে গত বিশ্বকাপেও তিনি একটি সেঞ্চুরি করেছিলেন। সব মিলে বিশ্বকাপে তার ৬টি সেঞ্চুরি। এ ছাড়াও সাঙ্গাকারার রেকর্ডের পাশাপাশি শচিন টেন্ডুলকারের একটি রেকর্ডও টপকে গেছেন রোহিত। শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরির পর এ বিশ্বকাপের গ্রুপ পর্বে রোহিতের রান এখন ৬৪৭।

বিশ্বকাপের গ্রুপ পর্বে সবচেয়ে বেশি রানের নতুন রেকর্ড এখন এটিই। এর আগে ২০০৩ বিশ্বকাপে টেন্ডুলকারের ৫৮৬ রান ছিল গ্রুপ পর্বে কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রানের রেকর্ড। শচিনের আরেকটি রেকর্ডও এখন রোহিতের হাতের মুঠোয়। সেমিফাইনালে মাত্র ২৭ রান করতে পারলেই টেন্ডুলকারের ৬৭৩কে টপকে গিয়ে বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি রানের মালিক হবেন রোহিত।

:: খেলা প্রতিবেদক

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj