ভ্যালেন্সিয়া সি এফ : ক্লাব পরিচিতি

মঙ্গলবার, ৯ জুলাই ২০১৯

স্পেনের ভ্যালেন্সিয়া শহরের একটি পেশাদার ফুটবল ক্লাব। ভ্যালেন্সিয়া ক্লাব দে ফুটবল বা সংক্ষেপে ভ্যালেন্সিয়া সি এফ নামে তারা সারা বিশ্বে পরিচিত। ক্লাবটি স্পেনের সর্বোচ্চ ফুটবল লিগ লা লিগায় খেলে থাকে। মাত্র কিছুদিন আগে শেষ হওয়া লা-লিগার মৌসুমে তারা টেবিলের চতুর্থ স্থানে থেকে মৌসুম শেষ করেছে। ১৯১৯ সালে প্রতিষ্ঠিত ক্লাবটি তাদের প্রথম অফিসিয়াল ম্যাচ খেলে সে বছরেরই ২১ মে ভ্যালেন্সিয়া জিমন্যাসটিকো নামের একটি ক্লাবের বিপক্ষে। তবে প্রথম ম্যাচটিতেই তারা হেরে যায়।

ভ্যালেন্সিয়ার স্বর্ণযুগের শুরু হয় প্রতিষ্ঠার ২২ বছর পর ১৯৪১-৪২ মৌসুমে। সে বছর তারা এসপানলকে হারিয়ে প্রথমবারের মতো কোপা ডেল-রের শিরোপা জেতে। আবারই সেই মৌসুমেই লা-লিগা চ্যাম্পিয়নশিপের শিরোপাও ঘরে নেয়। সেই থেকে শুরু করে পরবর্তী বেশ কয়েকটি মৌসুমে তারা এই সাফল্য ধরে রাখে। ক্লাবটি লাল ও হলুদ স্টেপ দেয়া জার্সি ও নেভি ব্লু হাফপ্যান্ট পরে খেলে থাকে। ভ্যালেন্সিয়া স্পেনের ফুটবল ক্লাবগুলোর মধ্যে তৃতীয় বৃহত্তম ক্লাব। তাদের প্রায় ৫০ হাজার সিজন টিকেট হোল্ডার রয়েছে। এ ছাড়া আরো ২০ হাজার মানুষ এই টিকেট পাওয়ার জন্য আবেদন করে রেখেছে। ভ্যালেন্সিয়া বর্তমানে মেছতাল্লা নামক একটি স্টেডিয়ামকে তাদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করে আসছে। এটিতে ৫০ হাজার দর্শক একসঙ্গে বসে খেলা দেখতে পারে। ২০০৮ সালে তারা ৭৫ হাজার দর্শক ধারণ ক্ষমতার একটি নতুন স্টেডিয়াম তৈরি করার প্রকল্প হাতে নেয়। বতর্মানে এটির কাজ চলমান রয়েছে। এটি তৈরি হয়ে গেলে তখন আবেদনকারী আরো ২০ হাজার মানুষ একসঙ্গে বসে খেলা দেখতে পারবে। ভ্যালেন্সিয়া এখন পর্যন্ত ৬ বার লা লিগার শিরোপা, ৮ বার কোপা ডেল-রের শিরোপা, একবার সুপার কোপা দি স্পানিয়া, ২ বার উয়েফা সুপার কাপের শিরোপা জিতেছে।

ক্লাবটি ২০০০ ও ২০০১ সালে ইউরোপের সর্বোচ্চ লিগ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপার ফাইনালে উঠেছিল। কিন্তু দুবারই ফাইনালে হেরে খালি হাতে বাড়ি ফিরতে হয়।

:: মোহাম্মদ তানভীরুল ইসলাম

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj