স্নাতকধারীদের চাকরি পেতে চাইলে

রবিবার, ৭ জুলাই ২০১৯

চাকরির সুযোগ যে কোনো শিক্ষার্থীকে জীবনের পরবর্তী পদক্ষেপে পদার্পণ, চাকরির প্রশিক্ষণ, উচ্চ উপার্জনের সম্ভাব্যতা, চমৎকার কর্মজীবনের সম্ভাবনা এবং আরো অনেক কিছুই প্রদান করে কিন্তু এই প্রতিযোগিতামূলক ব্যবস্থায় আপনি কিভাবে এগিয়ে থাকবেন? কীভাবে স্নাতক ডিগ্রি অর্জন করেই চাকরি পাবেন? আপনার কেমন ভূমিকা হওয়া উচিত? এ বিষয়ে বিশ্বের বৃহত্তম নিয়োগসংস্থা আরএএনডিএসটিএডির বিবেচনায় প্রয়োজনীয় পরামর্শ ও পদক্ষেপ আছে-

শুরুতেই শুরু করুন : আপনি যদি একটি দূর্দান্ত চাকরিতে নিজেকে নিয়োজিত করার মাধ্যমে, ভবিষ্যতকে উজ্জ্বল প্রমাণিত করতে চান। তাহলে আপনাকে একদম প্রথমেই শুরু করতে হবে। চাকরির অনুসন্ধান শুরু করা, আমাদের সাধারণত খুব তাড়াতাড়ি হয়ে উঠে না। পড়াশোনা শেষ হওয়ার আগেই, পরবর্তী গন্তব্য সম্পর্কে নিজেকে সচেতন করা উচিত। যেমন বিশ্ববিদ্যালয়ের ইন্টার্নশিপের সময়ে কিংবা দৈনন্দিন কাজের ফাঁকে। যে প্রতিষ্ঠানে যোগদান করতে ইচ্ছুক, পড়াশোনায় থাকা অবস্থায়ই সেই প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ তৈরি করুন। এই মূল্যবান যোগাযোগ পরবর্তীতে চাকরি পাওয়ার সম্ভাবনাকে আরো বাড়িয়ে দেবে। বেশিরভাগ প্রতিষ্ঠান তাদের নিয়োগ বিজ্ঞপ্তিগুলো, নিয়োগ প্রদানের সময়ের অনেক আগে থেকেই প্রচার করে আসে, তাই পড়াশোনায় শেষবর্ষে থাকাকালীন সময়েই, আবেদন করতে পারেন।

ভালোভাবে খুঁজুন : আপনি নিশ্চয়ই জানেন, সঠিক সময়ে সঠিক কাজ করাটাই সাফল্যের মূল চাবিকাঠি। যে প্রতিষ্ঠানে আবেদন করেছেন, তা আপনার জন্য সঠিক কি না, তা নিশ্চিত হওয়ার জন্য, সে প্রতিষ্ঠানের বিষয়ে তথ্য সংগ্রহের পাশাপাশি, সে জায়গায় কাজ করতে গিয়ে আপনাকে কী কী বিষয়ে দায়িত্ব পালন করতে হতে পারে, এসব বিষয়ে অনুসন্ধান করাটা জরুরি। কর্মকর্তার কর্মক্ষেত্রের উন্নতি, প্রনোদনা ও অন্য ক্ষেত্রে প্রতিষ্ঠানটির অভিব্যক্তি ও প্রস্তাবনা সম্পর্কে অবগত থাকাও সমানভাবে গুরুত্বপূর্ণ। প্রতিষ্ঠানের ওয়েব, পর্যালোচনা রিভিউ ও সামাজিক যোগাযোগ মাধ্যমের পেজ হলো, এই তথ্যগুলো খুঁজে পাওয়ার সহজ মাধ্যম। বিশেষ করে পর্যালোচনা রিভিউ সাইট থেকে পূর্ববর্তী সময়ে ও বর্তমানে যারা কাজ করছেন, তারা প্রতিষ্ঠান সম্পর্কে কেমন ধারণা পোষণ করেন এবং প্রতিষ্ঠানের নিয়োগ পদ্ধতি ও সাক্ষাৎকার প্রক্রিয়া ইত্যাদি সম্পর্কে প্রাথমিক ধারণা পাওয়া যাবে।

আবেদন করুন : আপনি সাক্ষাৎকারের জন্য বিবেচিত হচ্ছেন কি না, তা নিশ্চিত করার ক্ষেত্রে আপনার আবেদনপত্র গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আবার আবেদনপত্র প্রেরণ করা মানেই বিবেচিত হওয়া, এমনটি ভাবার কোনো অবকাশ নেই। একটি হালনাগাদকৃত সিভি আছে, প্রথমেই এই বিষয়টি নিশ্চিত করুন। যদি এটি প্রথম আবেদনপত্র হয় এবং ইতিপূর্বে আপনার কাজ করার কোনো অভিজ্ঞতা না থাকে, তাহলে আপনি এই ক্ষেত্রে কিছুটা পিছিয়ে পড়তে পারেন। একটি পার্টটাইম চাকরির জন্য যা প্রয়োজন, অন্য ক্ষেত্রে শুধুমাত্র তা প্রাসঙ্গিক নাও হতে পারে।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj