টুকি-টাকি

শনিবার, ৬ জুলাই ২০১৯

বিমানের চাকা ধরে কেনিয়া থেকে লন্ডন, অতঃপর…

কাগজ ডেস্ক : কেনিয়ার রাজধানী নাইরোবি থেকে লন্ডনগামী বিমানের ল্যান্ডিং গিয়ারের কাছে লুকিয়ে ছিলেন তিনি। লন্ডনের হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানটি অবতরণের আগ মুহূর্তে সেখান থেকে পড়ে গিয়ে প্রাণ হারিয়েছেন ওই ব্যক্তি। হিথ্রো বিমানবন্দরের পাশের একটি বাগানে পড়ে যাওয়ার পর সেখান থেকে তার মরদেহ উদ্ধার করা হয়েছে। ব্রিটেনের স্থানীয় সময় রবিবার বিকেল ৩টা ৪০ মিনিটের দিকে ক্ল্যাফামের কাছের একটি বাগানে তার মরদেহ পাওয়া যায়। পুলিশ বলছে, কেনিয়া এয়ারওয়েজের একটি ফ্লাইট থেকে ওই ব্যক্তি পড়ে গেছেন বলে ধারণা করা হচ্ছে। বিমানবন্দরের পাশে স্থানীয় এক ব্যক্তি বলেছেন, এক ব্যক্তি বাগানে গোসল করছিলেন; তার কাছেই কয়েক মিটার দূরে ওই ব্যক্তি পড়ে যান। নাম প্রকাশ না করার শর্তে ওই ব্যক্তি বলেন, তিনি প্রচণ্ড শব্দ শুনতে পান। পরে তিনি বাগানের প্রাচীরে রক্ত এবং মাটিতে ওই ব্যক্তির মরদেহ দেখতে পান। তিনি বলেন, প্লেন ট্র্যাকিং অ্যাপসের মাধ্যমে তিনি ওই সময় ক্ল্যাফাম কমনের আকাশ দিয়ে বিমান উড়ে যাওয়ার অবস্থান শনাক্ত করেন। এতে বিমান থেকে ওই ব্যক্তিকে পড়ে যেতে দেখা যায়।

স্কুলে প্রেম ঠেকাতে ৬ দিনের বদলে ৩ দিন ক্লাস!

কাগজ ডেস্ক : ছাত্রছাত্রীরা স্কুলের মধ্যে প্রেম করছে, ক্লাসে কাগজের টুকরো দেয়া-নেয়া চলছে, মেয়েদের কমন রুমের সামনে ছাত্রদের লাইন থাকছে, স্কুলের মধ্যে হাতে হাত ধরে হেঁটে যাওয়াও দৃশ্যও নিয়মিত চোখে পড়ছে। অভিযোগ রয়েছে এসবের ফলে পড়াশোনা উঠেছে শিকেয়। আর তাই ছাত্রছাত্রীদের আলাদা করে ক্লাস করানোর সিদ্ধান্ত নিয়েছে স্কুল কর্তৃপক্ষ। ঘটনা পশ্চিমবঙ্গের মালদহের একটি স্কুলের। বুলবুলচণ্ডী গিরিজাসুন্দরী বিদ্যামন্দির কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে বিতর্ক শুরু হয়েছে। কর্তৃপক্ষ বলছে, ছাত্রছাত্রীদের কিছু আচরণের জেরেই এ সিদ্ধান্ত। কিন্তু ছাত্রছাত্রী ও অভিভাবকদের একাংশের মধ্যে প্রশ্ন উঠেছে, আচরণ যেমনই হোক না কেন, এমন সিদ্ধান্ত কি স্কুল কর্তৃপক্ষ নিতে পারেন? একই প্রশ্ন তুলেছেন এলাকার বিশিষ্টরাও। ওই স্কুলের এক শিক্ষিকা বলছেন, নিষেধ করলে ক্লাসের মধ্যে বিড়াল-কুকুরের ডাক ডাকে। এর প্রভাব নিচু ক্লাসের ছাত্রদের উপরেও পড়ছে। ছাত্রদের ক্লাস সাসপেন্ড থেকে শুরু করে অভিভাবকদের ডেকেও নালিশ জানানো হয়েছে, কিছুতেই কিছু হয়নি।

গাধার দুধের এক কেজি চিজের দাম ৭৯ হাজার টাকা

কাগজ ডেস্ক : চিজ স্যান্ডুইচ, চিজ বার্গার থেকে শুরু করে চিজ দিয়ে অনেক রকমই খাবার তৈরি করা হয়। তাই বলে সেই চিজের দাম যদি হয় প্রতি কেজি ৭৯ হাজার টাকা! তাহলে তা আর ক’জনই খেতে পারেন। তবে এটা কোনো সাধারণ চিজ নয়, এ চিজ তৈরি করা হয় গাধার খাঁটি দুধ দিয়ে। অবিশ্বাস্য মনে হলেও সত্যই ৭৯ হাজার টাকা কেজি ধরে বিক্রি হচ্ছে এ চিজ। তবে এ চিজ সব জায়গায় পাওয়া যায় না। সার্বিয়ার সেরা চিজ প্রস্তুতকারী ¯েøাবোদান সিমিচ এটি তৈরি করে। বলকান প্রজাতির গাধার দুধ দিয়ে তৈরি এ চিজ ঘন, সাদা আর গন্ধও বেশ কড়া। জানা গেছে, উত্তর সার্বিয়ার জাসাভিচার এলাকার একটি খামারে দুই শতাধিকরও বেশি বলকান গাধার দুধ থেকে বছরে প্রায় ১৫ কেজি চিজ তৈরি হয়। এ চিজ মূলত সেখানে যাওয়া পর্যটকরা কিনেন। এ চিজ প্রস্তুতকারী ¯েøাবোদান সিমিচের দাবি, বলকান গাধার দুধ থেকে তৈরি চিজ উচ্চ পুষ্টি আর ঔষধিগুণ সম্পন্ন।

ফুটবল নিয়ে গরুর কেরামতি

কাগজ ডেস্ক : মাঠের মধ্যে ফুটবল খেলছে কয়েকজন যুবক। সেখানে হঠাৎ ঢুকে পড়ল একটি গরু। তারপর শুরু হলো ফুটবল নিয়ে কেরামতি। কি অবাক হচ্ছেন? অবাক হওয়ার মতোই তথ্য। তবে এটা মিছে গল্প বা গুজব নয়। গরুর ফুটবল খেলার এমনি একটি ভিডিও সোশ্যাল মিডিয়ার এখন ভাইরাল। ভিডিওটিতে দেখা যায়, মাঠে ঢুকে ফুটবল নিয়ে দাঁড়িয়েই রয়েছে গরুটি। ছেলেরা বলটি নিতে গেলেই শিং উঁচিয়ে তাড়িয়ে দিচ্ছে। মাঝে মধ্যে পা দিয়ে ঠেলে দিচ্ছে বলটি। তারপর আবার বলের কাছে দৌড়ে চলে যাচ্ছে।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj