স্পাইডারম্যান : ফার ফ্রম হোম

শনিবার, ৬ জুলাই ২০১৯

বিশ্বজুড়ে হলিউড সিনেমার দর্শকদের অন্যতম প্রিয় নাম ‘স্পাইডারম্যান’। দেয়াল বেয়ে উঠতে পারা অদ্ভুত ক্ষমতাসম্পন্ন এই সুপারহিরোর সিনেমার জন্য ভক্তদের আগ্রহ থাকে তুমুল। দুই বছর আগে মুক্তি পাওয়া সিরিজের সবশেষ ছবি ‘স্পাইডারম্যান : হোমকামিং’ বক্স অফিসে দারুণ সাড়া ফেলেছিল। এরপর থেকেই দর্শকদের অপেক্ষার পালা শুরু হয় নতুন সিনেমার। সেই অপেক্ষার অবসান ঘটিয়ে গত ২ জুলাই যুক্তরাষ্ট্রে মুক্তি পেয়েছে ‘স্পাইডারম্যান : ফার ফ্রম হোম’। আর বাংলাদেশের দর্শকদের অপেক্ষা শেষ হলো গতকাল ৫ জুলাই। এ দিন ঢাকার স্টার সিনেপ্লেক্সে মুক্তি পেয়েছে ছবিটি।

জন ওয়াটসের পরিচালনায় এ ছবিতে স্পাইডারম্যান চরিত্রে অভিনয় করেছেন টম হল্যান্ড। এটি হবে স্পাইডারম্যান চরিত্রে হল্যান্ডের দ্বিতীয় সিনেমা। স্পাইডারম্যান ছাড়াও আরেক জনপ্রিয় সুপারহিরো ঘরানার চলচ্চিত্র ‘অ্যাভেঞ্জার্স’-এর কয়েকটি সিনেমায় বিশেষ দৃশ্যে দেখা গেছে হল্যান্ডকে। এবার নতুন এক শত্রুর মোকাবেলা করতে দেখা যাবে স্পাইডিকে। স্কুলের এক শিক্ষা সফরে ইউরোপ ভ্রমণে যান স্পাইডারম্যানের অলটার ইগো চরিত্র পিটার পার্কার। ওই শিক্ষা সফরে যাবেন পিটারের পছন্দের মানুষ, স্কুলের আরেক শিক্ষার্থী এমজে। ইউরোপ ভ্রমণে গিয়ে নিজের মতো করে সময় কাটানোর পাশাপাশি এমজেকে ভালোবাসার কথা জানানোর পরিকল্পনা করেন পিটার। এমজে চরিত্রে অভিনয় করেছেন গায়িকা ও অভিনেত্রী জেনডায়া। সংবাদ সংস্থা রয়টার্সকে হল্যান্ড বলেন, স্পাইডারম্যানকে নিউইয়র্কের কুইন্স এলাকা থেকে বিশ্বের অন্যান্য শহরে পাঠানো হচ্ছে। তাকে লন্ডন, ভেনিস ও প্রাগে ঘুরতে দেখা যাবে। সিনেমায় দেখা যাবে, স্পাইডারম্যানের পোশাকে দেখা দিতে চাইছেন না পিটার। সুপারহিরোর ভূমিকা থেকে একটু বিরতি নিতে চান তিনি। যেখানেই যাচ্ছেন বিপদ পিছু নিচ্ছে তার। বেশ নাজুক পরিস্থিতিতে ফেলা হয় স্পাইডারম্যানকে।

মার্ভেলের এ বছর মুক্তি পাওয়া এক দশকব্যাপী চলে আসা সুপারহিরো সিরিজ ‘অ্যাভেঞ্জার্স’-এর শেষ সিনেমা ‘অ্যাভেঞ্জার্স : এন্ডগেম’ যেখানে শেষ হয়েছে, সেখান থেকেই শুরু হবে স্পাইডারম্যানের নতুন সিনেমাটি। ভুয়া সংবাদ ও সংবাদকে বিকৃতভাবে উপস্থাপন করার বিষয়গুলোও উঠে আসবে এ সিনেমায়। সিনেমার নতুন একটি চরিত্র কুয়েন্টিন বেকের ভূমিকায় অভিনয় করছেন জ্যাক গাইলেনহাল। তিনি বলেন, আমরা এমন এক সময়ে বাস করি, যেখানে প্রচুর জটিলতার মধ্য দিয়ে যেতে হয় আমাদের। মানুষ জানে না, তার চারপাশে কীভাবে কী হচ্ছে। এ সিনেমায় থাকছে নতুন চমকও। স্পাইডারম্যানের আগে থেকে বিপদ টের পাওয়ার অনুভূতি ‘স্পাইডি সেন্স’-এর নাম বদলে যাবে এ সিনেমায়।

গত ১৫ জানুয়ারি ছবির টিজার ট্রেলার মুক্তি পায়। মুক্তি পেয়েই সনির সবচাইতে বেশি দেখা সিনেমার ট্রেইলার হিসেবে রেকর্ড করে, যা আগে ছিল স্পাইডারম্যান হোমকামিংয়ের দখলে। হোমকামিংয়ের মতো এই সিনেমাতেও স্পাইডির সঙ্গে থাকবে তার বেস্ট ফ্রেন্ড এবং ‘ম্যান ইন চেয়ার’ নেড লিডস। আবার পিটারকে বিরক্ত আর উত্ত্যক্ত করার জন্য অবশ্য ফ্ল্যাশ থম্পসনও (টনি রেভলরি) থাকবে। যদিও ট্রেলারে দেখা যায় ফ্ল্যাশের সঙ্গে পিটারের শত্রুতা থাকলেও সে স্পাইডারম্যানের বেশ বড় ভক্ত। ট্রেলার দেখে এখনো বোঝার উপায় নেই মূল সিনেমাতে স্পাইডারম্যানের মেন্টর আয়রনম্যান থাকবে কিনা। তবে গুজব আছে, অ্যাড্রিয়ান টুমস (মাইকেল কিটন) অর্থাৎ হোমকামিং মুভির ভিলেন ভালচার এ ছবিতে থাকতে পারেন।

:: মেলা ডেস্ক

মেলা'র আরও সংবাদ
Bhorerkagoj