ব্রাজিলের অপেক্ষার অবসান

বৃহস্পতিবার, ৪ জুলাই ২০১৯

খেলা ডেস্ক : কোপা আমেরিকায় দীর্ঘ ১২ বছর পর আবার ফাইনালের মুখ দেখল ব্রাজিল। গতকাল সেয়ানে সেয়ানে লড়াই করে সেমিফাইনালে চিরপ্রতিদ্ব›দ্বী আর্জেন্টিনাকে ২-০ গোলে হারায় তারা। পুরো ম্যাচে তিতের শিষ্যরা ৫০ ভাগ সময় ও স্কালোনির শিষ্যরা সমান ৫০ ভাগ সময় নিজেদের দখলে বল রাখতে সমর্থ হয়। কিন্তু শেষ হাসিটা হাসে সেলেসাওরাই। সেই ২০০৫ সাল থেকে ব্রাজিলকে এখনো কোনো টুর্নামেন্টে হারাতে পারেনি আর্জেন্টিনা। গতকাল মিনিরাও স্টেডিয়ামে ৫২ হাজার দর্শকের সামনে তারই পুনরাবৃত্তি ঘটল।

আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি কিছুদিন আগেই জানিয়েছিলেন তাদের মূল লক্ষ্য থাকে ম্যাচের প্রথম দিকে গোল পাওয়া। নিজেদের গ্রুপ পর্বের শেষ ম্যাচে ও কোয়ার্টার ফাইনালের ম্যাচে এতে সফলও হয় তারা। কিন্তু গতকাল মেসিদের পরিকল্পনায় সাফল্য পায় তিতের শিষ্যরা।

ম্যাচের মাত্র ১৯ মিনিটেই গ্যাব্রিয়েল জিসুস গোল করে দলকে এগিয়ে নেন। এরপর আজেন্টিনার খেলোয়াড়রা সমতায় ফিরতে মরিয়া হয়ে ওঠে। কিন্তু ভাগ্য যেন পুরোপুরি মেসিদের বিপক্ষে ছিল।

২৯ মিনিটের মাথায় সার্জিও আগুয়েরোর হেড থেকে ছুটে আসা বল বারে লেগে ফিরে আসে। এরপর প্রথমার্ধের বাকি সময়ে আর কোনো গোল না হলে ব্রাজিল এগিয়ে থেকে বিরতিতে যায়।

দ্বিতীয়ার্ধের ৫৭ মিনিটের মাথায় সেই ভাগ্যই আবার স্কালোনির শিষ্যদের বিপক্ষে যায়। মেসির দুর্দান্ত শট বারে লেগে ফিরে আসে। ব্রাজিলের ডিফেন্ডাররা না পারলেও গোল বার তাদের কপাল পুড়িয়ে দেয়। ৭১ মিনিটের মাথায় রবার্তো ফিরমিনো সেলেসাওদের হয়ে দ্বিতীয় গোল করে জয় নিশ্চিত করে ফেলেন। টানা তৃতীয়বারের মতো কোপার ফাইনালে উঠতে না পারায় ম্যাচ শেষে মেসিদের আক্ষেপ ও ভাঙা মন নিয়েই মাঠ ছাড়তে হয়।

ক্লাব ফুটবলের হয়ে সব কিছুই জিতে গেছেন মেসি। কিন্তু জাতীয় দলের হয়ে এখনো কোনো শিরোপা জিততে পারেননি। ২০১৪ ফিফা বিশ^কাপের ফাইনাল ও পর পর দুইবার কোপার ফাইনালে উঠেও খালি হাতে বাড়ি ফেরা ও এবার সেমিফাইনাল থেকেই বাদ হয়ে যাওয়ায় তার আর্জেন্টিনার হয়ে শিরোপা জেতার অপেক্ষাটা দীর্ঘ থেকে আরো দীর্ঘতর হলো।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj