ম্যানচেস্টার ইউনাইটেড এফ সি : ক্লাব পরিচিতি

মঙ্গলবার, ২ জুলাই ২০১৯

ইংল্যান্ডের ম্যানচেস্টার শহরের প্রসিদ্ধ ফুটবল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। শুধু ইংল্যান্ডে নয়, তাদের খ্যাতি পুরো বিশ্বজুড়ে। ইংল্যান্ডের সর্বোচ্চ ফুটবল লিগ ইংলিশ প্রিমিয়ার লিগে খেলে থাকে রেড ডেভিল নামে খ্যাত ক্লাবটি। বিশ্বের তৃতীয় ধনী ক্লাবটির জন্ম হয় ১৮৭৮ সালে এলওয়াইসি ফুটবল ক্লাব নামে। ১৯০২ সালে নাম পরিবর্তন করে রাখা হয় ম্যানচেস্টার ইউনাইটেড। ১৯১০ সালে ওল্ড ট্রাফোর্ড স্টেডিয়ামকে তারা তাদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার শুরু করে এবং এখন পর্যন্ত এটিই তাদের হোম গ্রাউন্ড হিসেবে রয়ে গেছে।

ইংলিশ ক্লাব ফুটবলের ইতিহাসে সবচেয়ে সফল ক্লাবের তালিকার এক নম্বরে রয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। তারা এখন পর্যন্ত বিশবার লিগ শিরোপা, বারোবার এফএ কাপ, পাঁচবার লিগ কাপ, একুশবার কমিউনিটি শিল্ড, একবার উয়েফা ইউরোপা লিগ, একবার ক্লাব বিশ্বকাপের শিরোপা ও তিনবার উয়েফা চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছে। এত এত সাফল্যের মধ্যেও ক্লাবটির সমর্থকরা একটি দুঃখ তাদের মনে বয়ে বেড়াচ্ছেন। ১৯৬৮ সালে জার্মানির মিউনিখে বিমান দুর্ঘটনায় তাদের আটজন খেলোয়াড় মারা যায়। এই দুর্ঘটনার পর তাদের সবকিছু এলেমেলো হয়ে যায়। কিন্তু দ্রুততম সময়ের মধ্যে সেটি কাটিয়ে ওঠে।

ক্লাবটির ইতিহাসে সবচেয়ে লম্বা সময়ের জন্য কোচের দায়িত্বে ছিলেন এ্যালেক্স ফার্গুসন। তিনি ১৯৮৬ সালে দায়িত্ব নেন এবং ২০১৩ সালে দায়িত্ব ছাড়েন। তার আমলেই ম্যানচেস্টার ইউনাইটেড ট্রেবল জয়ের স্বাদ গ্রহণ করে।

আর ইংল্যান্ডের বায়ার্ন রবসন সবচেয়ে বেশি সময়ের জন্য অধিনায়কের দায়িত্ব পালন করেছেন। তিনি প্রায় বারো বছর এই দায়িত্ব পালন করেন। ম্যানচেস্টার ইউনাইটেডে খেলেছেন সাবেক ইংলিশ তারকা ওয়েন রুনি, বর্তমান সময়ের সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো। এ ছাড়া এখন ম্যানচেস্টারে খেলছেন বিশ্বকাপ জয়ী ফরাসি তারকা পল পগবা।

:: মোহাম্মদ তানভীরুল ইসলাম

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj