ইঞ্জিন বন্ধ করবে ডিভাইস

রবিবার, ৩০ জুন ২০১৯

সায়েন্স ফিকশন ছবি বা হলিউড মুভি যারা দেখেন তারা জানেন, মাফিয়াগ্রুপ কীভাবে প্রযুক্তি ব্যবহার করে যে কোনো জিনিস চুরি বা ছিনতাই করে। এই দৃশ্যের মতোই তাদের পাকরাও করার জন্য বর্তমানে বিভিন্ন দেশের পুলিশ বাহিনী আধুনিক প্রযুক্তি ব্যবহার করছে। তেমননি পুলিশের ব্যবহৃত বিশ্বের সবচেয়ে অ্যাডভান্স কয়েকটি টেকনোলজি নিয়ে আলোচন করা হবে আজ। যেগুলো বিশেষ করে গাড়ি চুরি, ট্রাক ছিনতাই রোধে ব্যবহার হয়।

টার্গেট ডিঅ্যাকটিভিশন

এটি এমন একটি ডিভাইস যেটি যে কোনো চলন্ত গাড়ির ইঞ্জিন মুহুর্তেই বন্ধ করে দিতে পারে। তাতে যতই স্পিড থাকুক না কেন? শুধু গাড়ির ইঞ্জিন নয়, বিমান, জাহাজের ইঞ্জিনও বন্ধ করতে পারে এই টার্গেট ডিঅ্যাকটিশন ডিভাইসটি। এটি রেডিও অ্যাকটিভ ও মাইক্রোয়েভের সাহায্যে কাজ করে। বিভিন্ন দেশের পুলিশ বাহিনী চুরি যাওয়া গাড়ি ধরতে এখন এই প্রযুক্তি ব্যবহার করছে।

কুক হক

এটি এমন একটি ডিভাইস যা পুলিশ কর্তৃপক্ষ আবিস্কার করেছে। এই হুক পুলিশের গাড়ির সামনে লাগানো থাকে। যখনই চোর গাড়ি নিয়ে পালানোর চেষ্টা করে, তখনই পুলিশের গাড়ি চুরির গাড়ির পিছন দিক থেকে এই হুক দিয়ে আটকে ফেলে। যার ফলে আর নড়াচরা করতে পারে না গাড়ি।

ট্রাপ প্রযুক্তি

এই টেকনোলজি এমন একটি টেকনোলজি যা গাড়ির সামনে লাগানো থাকে। এই টেকনোলজির মাধ্যমে চুরি হওয়া গাড়িকে পিছন থেকে ট্রাপের সাহায্যে আটকে ফেলা যাবে। এই ট্রাপটি গাড়ির পিছনের চাকা, এমন ভাবে আটকে যায় হলে চাকা ঘোরা বন্ধ হয়ে যায়। একটু বিপদ রয়েছে এই প্রযুক্তিতে। কারণ হঠাৎ বন্ধ হওয়ার ফলে কন্ট্রোল হারিয়ে রাস্তার অন্য দিকে চলে যেতে পারে।

টায়ার স্টপার

এটা এমন একটি ইনভেনশন, যা রাস্তার রাস্তার মাঝখানে বানাতে হয়। কোনো গাড়িকে আটকাতে হলে, এটা শুধু রাস্তার উপরে উঠাতে হবে, ব্যাস খেল খতম। এটিকে টায়ার স্টপার বলা হয়। এর উপর দিয়ে গাড়ি, বা বাড়ি কোনো ট্রাক যাওয়ার সঙ্গে সঙ্গেই এর টায়ার ধ্বংস হবে।

কনক্রিক প্রযুক্তি

রাস্তার মাঝে গাড়িকে আটকে দেয়ার অনেক সহজ পদ্ধতি রয়েছে। যেমন কনক্রিট। নতুন যে টেকনোলজি আবিস্কার হয়েছে, সেটি সত্যি অসাধারণ। কনক্রিটের সামনে সিগনাল দেয়া আছে, এটি অমান্য করে যদি গাড়ি না থামান আপনার গাড়ির ধ্বংস নিশ্চিত। একটি কোম্পানি ট্রাক হাইজ্যাক বন্ধ করার জন্য, টেকনোলজি আবিস্কার করেছে কোম্পানিটি। তবে নাম জানা যায়নি।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj