বিশ্ববিদ্যালয়ে বিষয় নির্বাচনের আগে

বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯

পছন্দের বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছেন কিংবা রয়েছেন ফল প্রকাশের অপেক্ষায়। কোন বিষয়ে পড়বেন, ঠিক করেছেন কি? জানি, যারা বুদ্ধিমান, তাদের যে কোনো একটি বিষয়ে পড়লেই চলে না! বরং বিষয়টির প্রতি নিজের ভালো লাগাও কাজ করা জরুরি। কেননা, ভবিষ্যতে ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে এটি পালন করবে গুরুত্বপূর্ণ ভূমিকা।

অর্থনীতি : একটি দেশের সামগ্রিক অর্থ ব্যবস্থা নিয়ন্ত্রণের দায়িত্ব অর্থনীতিবিদদের। তাছাড়া বর্তমানে অর্থ সংশ্লিষ্ট কাজের দেশীয় এবং আন্তর্জাতিক ক্ষেত্র বৃদ্ধি পাওয়ায় এই বিভাগের চাহিদাও বৃদ্ধি পাচ্ছে। দেশের সবকটি পাবলিক বিশ্ববিদ্যালয় ছাড়াও বেশকিছু প্রাইভেট বিশ্ববিদ্যালয় এবং জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত অনেক কলেজে এই বিষয়টি পড়ানো হয়।

দেশের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতির অনেক বিষয়ের ওপর পিএইচডি করা যায়। অর্থনীতি বিভাগের শিক্ষার্থীরা বিসিএস ক্যাডারে যোগদান করা ছাড়াও দেশের বিভিন্ন ব্যাংক, বিশেষ করে বাংলাদেশ ব্যাংক, ব্যবসা-প্রতিষ্ঠান, বিভিন্ন প্রাইভেট ফার্ম শিক্ষকতা ও বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানে গবেষক হিসেবে চাকরি লাভ করে থাকেন।

আইন : আইন বিষয়ের চাহিদা বহুবিধ। প্রথমত. আইনজীবী হিসেবে কোর্টে মামলা পরিচালনা করা। দ্বিতীয়ত. সরকারি (বিসিএস জুডিসিয়াল) এবং দেশি-বিদেশি ও বহুজাতিক বিভিন্ন কোম্পানিতে আইন কর্মকর্তা বা উপদেষ্টা হিসেবে নিয়োগ লাভ করে কাজ করা যায়। সরকার পক্ষের মামলা পরিচালনা করার জন্য সরকার দেশের বিভিন্ন আদালতে আইনজীবীদের মধ্য থেকেই আইন কর্মকর্তা নিয়ে থাকেন।

ইংরেজি : আন্তর্জাতিক ভাষা হওয়ার দরুন ইংরেজির ব্যাপক চাহিদা রয়েছে বাংলাদেশসহ সারাবিশ্বে। বিভিন্ন মাল্টিন্যাশনাল কোম্পানি, দূতাবাস ও বিদেশে চাকরি নেয়ার ক্ষেত্রে ইংরেজি একটি অপরিহার্য ভাষা। বাংলাদেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ইংরেজির চাহিদা সর্বজনস্বীকৃত।

সমাজবিজ্ঞান : অনার্সে সমাজবিজ্ঞান বিষয়ে মনোবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, সামাজিক আইন, দুর্যোগ-ব্যবস্থাপনা, সামাজিক সমস্যা বিশ্নেষণ, এনজিও, মানবাধিকার, সামাজিক নীতি, জনবিজ্ঞান, প্রকল্প ব্যবস্থাপনা, সামাজিক গবেষণা, পরিসংখ্যান ও কম্পিউটার বিষয়ে পড়ানো হয়। এ ছাড়াও, দেশের ব্যাংক, ব্যবসা-প্রতিষ্ঠান, বিভিন্ন প্রাইভেট ফার্ম, শিক্ষকতা, বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান গবেষক হিসেবে এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় চাকরি লাভ করে থাকেন।

:: ক্যাম্পাস ডেস্ক

ক্যাম্পাস'র আরও সংবাদ
Bhorerkagoj