আলোচনায় কটরেল

মঙ্গলবার, ২৫ জুন ২০১৯

ওয়েস্ট ইন্ডিজের শেলডন কটরেল সবার কাছে বেশ পরিচিত দুটো কারণে। একটি তার গতি অন্যটি তার উইকেট নেয়ার উদযাপন। অন্য বোলাররা যখন উইকেট পায় তখন দেখা যায় ব্যাটসম্যানের দিকে উগ্র উদযাপন করতে। ব্যাটসম্যানদের চোখ রাঙানি দিতে। কিন্তু কটরেলের ক্ষেত্রে দেখা যায় উল্টা। আউট করে ব্যাটসম্যানকে স্যালুট দেন। তার এই উদযাপনটি সবার মাঝে পরিচিতি পায় ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার একটি টেস্ট ম্যাচ থেকে। ম্যাচটিতে বেন স্টোকসকে আউট করার পর তাকে স্যালুট দেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলের নিয়মিত সদস্য বনে যাওয়া কটরেল ক্রিকেটে আসার আগে ছিলেন জ্যামাইকান ডিফেন্স ফোর্সে।

সেনা, নৌ ও বিমান বাহিনীর সম্মিলিত একটি ফোর্স এটি।

কটরেল আন্তর্জাতিক ক্রিকেটে পদার্পণ করেন ২০১৩ সালে ভারতের বিপক্ষে টেস্টের মাধ্যমে। কলকাতায় অনুষ্ঠিত নিজের সেই অভিষেক টেস্টে উল্লেখ করার মতো কিছু করতে পারেননি।

ফলে দ্বিতীয় টেস্টেই বাদ পড়ে যান তিনি। টেস্টে ২০১৩তে অভিষেক হলেও ওয়ানডে অভিষেকের জন্য তাকে অপেক্ষা করতে হয়েছিল

২০১৫ সাল পর্যন্ত। ২০১৫-এর জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজের প্রথম ওডিআই ম্যাচ খেলেন। এরপর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত বিশ^কাপেও সুযোগ পেয়ে যান। তবে কোনো ম্যাচ না খেলেই দলের সঙ্গে তাকে দেশে ফিরতে হয়েছিল।

তবে সে সময় দল থেকে আবার অনিয়মিত হয়ে যান তিনি। এরপর আবার দলে ফিরে আসেন ২০১৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে। তখন থেকেই উইন্ডিজ দলে নিয়মিত হয়ে যান। ২০১৯ ইংল্যান্ড এন্ড বিশ^কাপে এখন পর্যন্ত চার ম্যাচ খেলে ৯টি উইকেট তুলে নিয়েছেন।

এর মধ্যে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটিতেই চারটি উইকেট তুলে নেন।

:: মোহাম্মদ তানভীরুল ইসলাম

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj