ক্লাব পরিচিতি : প্যারিস সেইন্ট জার্মেইন

মঙ্গলবার, ২৫ জুন ২০১৯

প্যারিস সেইন্ট জার্মেইন ফ্রান্সের প্যারিসের একটি পেশাদার ফুটবল ক্লাব। ১৯৭০ সালে ক্লাবটির প্রতিষ্ঠা হয়। বিশ্বব্যাপী শুধু পিএসজি নামেও পরিচিত ক্লাবটি। পিএসজি ফ্রান্সের সর্বোচ্চ ফুটবল লিগ লিগ-ওয়ানে খেলে থাকে। প্রতিষ্ঠার কয়েক বছরের মধ্যেই লিগ-টু থেকে তারা লিগ-ওয়ানে কোয়ালিফাই করে। ঐতিহাসিকভাবে তারা নীল ও লাল রংয়ের জার্সি পরে খেলে। ১৯৭৬ সাল থেকে এখন পর্যন্ত প্যারিসে অবস্থিত ৪৭ হাজার দর্শক ধারণ ক্ষমতার পার্ক ডেস প্রিন্সেস নামে স্টেডিয়ামকে তাদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করে আসছে।

১৯৭০ সালে প্রতিষ্ঠিত ক্লাবটি ফ্রান্সে ও পুরো ইউরোপে নিজেদের একটি অন্যতম শক্তিশালী দল হিসেবে প্রতিষ্ঠা করে। তারা এখন পর্যন্ত তাদের ইতিহাসে ৩৭টি ট্রফি জিতেছে। যা তাদের দিয়েছে ফ্রান্সের সবচেয়ে সফল দলের খ্যাতি। দেশটির ইতিহাসে তারাই একমাত্র ক্লাব যারা কখনো লিগ ওয়ান থেকে লিগ টুতে নামেনি। ১৯৭৪ সাল থেকে এখন পর্যন্ত লিগটির ৪৫টি সিজনে খেলেছে। এ ছাড়া পিএসজি ফ্রান্সের দুটো ক্লাবের মধ্যে একটি ক্লাব যারা মেজর ইউরোপিয়ান টাইটেল জিতেছে। তারা শুধু ফ্রান্সেই নয় পুরো বিশ্বজুড়ে অনেক বিখ্যাত একটি ক্লাব।

তারা এখন পর্যন্ত ৮বার লিগ-ওয়ানের শিরোপা, ১২ বার কাপ ডি ফ্রান্সের শিরোপা, আটবার কাপ দি লা লিগার শিরোপা, আটবার ট্রফি দেস চ্যাম্পিয়ন্স শিরোপা, একবার উয়েফা কাপ উইনিয়ার্স কাপের শিরোপা জিতেছে।

২০১১ সালে কাতার সরকার ‘কাতার স্পোর্টস ইনভেস্টমেন্ট’ কোম্পানির নামে ক্লাবটির মালিকানা কিনে নেয়। প্রতিষ্ঠানটি মালিকানার দায়িত্ব নেয়ার পর এটিকে ফ্রান্সের সবচেয়ে ধনী ক্লাব হিসেবে প্রতিষ্ঠা করে। পিএসজি এখন বিশ্বের মধ্যে ষষ্ঠ ধনী ক্লাব।

২০১৭ সালের আগস্ট মাসে রেকর্ড পরিমাণ ১৯৮ মিলিয়ন ইউরো দিয়ে ব্রাজিলিয়ান তারকা ফুটবলার নেইমারকে তাদের দলে নিয়ে আসে।

:: খেলা ডেস্ক

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj