বিদেশে চাকরি করার আগে

রবিবার, ২৩ জুন ২০১৯

অনেকের ইচ্ছে আছে দেশের বাইরে গিয়ে নিজের ক্যারিয়ার গড়ার। বিদেশে চাকরি করলে অভিজ্ঞতা অর্জনের পাশাপাশি অনেক মূল্যবান দক্ষতা অর্জন হয়। বিভিন্ন সংস্কৃতির মানুষের সঙ্গে পরিচিত হওয়া যায় সেসঙ্গে ঘোরাঘুরি করার সুযোগ তো রয়েছেই। বিদেশে চাকরির আগে অনেক বিষয় বিবেচনা করে নিতে হবে সিদ্ধান্ত।

পাসপোর্ট, ভিসা এবং ওয়ার্ক পারমিট

আপনি যে দেশেই যেতে চান না কেন, প্রথমেই প্রয়োজন নিজের পাসপোর্ট ও ভিসা। এইগুলো ছাড়া কোনো দেশে বৈধভাবে প্রবেশ করা যায় না। এ ছাড়াও, বিদেশে কাজের জন্য যেতে হলে ওয়ার্ক পারমিটের প্রয়োজন হয়। তাই প্রথমেই পাসপোর্ট, ভিসা এবং ওয়ার্ক পারমিট কীভাবে তৈরি করতে হবে, কী কী প্রয়োজনীয় কাগজপত্র লাগবে, কত টাকা লাগবে, কত দিন সময় লাগবে, এ সব কাগজপত্রের সাহায্যে আপনি কয়দিন বৈধভাবে বিদেশে থাকতে পারবেন, এসব সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করতে হবে।

দেশটি সম্পর্কে ভালোভাবে জানা

বিদেশে যাওয়ার আগে ভালোভাবে সে দেশ সম্পর্কে গবেষণা করে নিন। কোন বন্ধুরা কোথায় আছে, আত্মীয়স্বজন কোথায় আছে, কে কী করে, নতুন দেশটার আইনকানুন, পড়াশোনার সুযোগ, খরচ, আন্তর্জাতিক অ্যাসোসিয়েশন, চাকরির বাজার, চাকরি হারালে নতুন চাকরির সুযোগ কতখানি, কোথায় কোথায় কী কী আছে ইত্যাদি যত রকম তথ্য সব সংগ্রহ করে একটি ডায়েরিতে লিখতে থাকুন।

ভাষা শিখুন

বিশ্বের এমন কিছু দেশ আছে যেগুলোতে শুধু ইংরেজি ভাষায় পারদর্শী হলে হবে না, স্থানীয় ভাষাও দক্ষ হতে হবে। তাই বিদেশে যাবার আগে সেখানকার স্থানীয় ভাষা ভালো করে রপ্ত করে নিন। এতে করে সেখানকার স্থানীয় মানুষদের সঙ্গে আপনি সহজেই ভাব বিনিময় করতে পারবেন। এ ছাড়াও, স্থানীয় ভাষা জানা থাকলে ভালো চাকরি, বেতন ও দ্রুত পদোন্নতি পেতেও অনেক সুবিধা হবে।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj