জুভেন্টাস এফসি : ক্লাব পরিচিতি

মঙ্গলবার, ১৮ জুন ২০১৯

জুভেন্টাস এফসি ইতালির তুরিন শহরের একটি পেশাদার ফুটবল ক্লাব। বিশ্বসেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো বর্তমানে এই ক্লাবের হয়ে খেলছেন। জুভেন্টাস এফসি ইতালির সর্বোচ্চ লিগ সিরি-য়াতে খেলে থাকে।

ইতালিতে জুভেন্টাসই একমাত্র ক্লাব যেটির পুরো দেশজুড়ে সমর্থক রয়েছে। স্পোর্টস ক্লাব জুভেন্টাস নামে ক্লাবটি তার যাত্রা শুরু করে ১৮৯৭ সালে কয়েকজন তুরিনিজ ছাত্রদের হাত ধরে। এর দুই বছর পর ক্লাবটির নাম পরিবর্তন করে রাখা হয় জুভেন্টাস ফুটবল ক্লাব।

১৯৩০ সাল থেকে নিজেদের ইতালির ফুটবলে অদম্য প্রতিদ্ব›দ্বী হিসেবে প্রতিষ্ঠা করা জুভেন্টাস ৩৫ বার সিরি-য়াতে শিরোপা জিতেছে। এই সাফল্য তাদের এনে দিয়েছে ইতালির সেরা ক্লাবের তকমা। এবং ৩৫ বারের মধ্যে ২০১১-১২ মৌসুম থেকে টানা আটবার সিরি-এর শিরোপা তাদের ঘরে এনেছে। এ ছাড়া তেরোবার কোপা ইতালির শিরোপা, আটবার সুপারকোপ্পা ইতালিয়ানার শিরোপা, দুইবার ইন্টারকন্টিনেন্টাল কাপ এবং দুইবার ইউরোপের ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতে ক্লাবটি।

প্রতিষ্ঠার পর থেকে বিভিন্ন স্টেডিয়ামকে হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করেছে জুভেন্টাস ক্লাব। ২০১১ সাল থেকে তুরিনে অবস্থিত একচল্লিশ হাজার দর্শক ধারণ ক্ষমতার আরিয়াঞ্জ স্টেডিয়ামকে তাদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করছে। জুভেন্টাস সিরি-এর চারটি ক্লাবের মধ্যে একটি ক্লাব যাদের নিজস্ব স্টেডিয়াম রয়েছে। ২০১১ সালের ৮ সেপ্টেম্বর পৃথিবীর অন্যতম পুরনো ক্লাব নটস কাউন্টির বিপক্ষে প্রীতি ম্যাচ খেলার মাধ্যমে স্টেডিয়ামটির উদ্বোধন হয়।

১৯০২ সাল থেকে সাদার মধ্যে দুটো কালো স্টেপ দেয়া জার্সি ও সাদা হাফ প্যান্ট পরে খেলে আসছে জুভেন্টাস।

তবে সম্প্রতি জার্সিটিতে কিছুটা পরিবর্তন এনেছে ক্লাবটি। কালো দুটো স্টেপের বদলে এখন জার্সিটিতে রয়েছে অর্ধেক জায়গা জুুুড়ে মোটা একটি কালো স্টেপ আর বাকিটা সাদা।

ক্লাবটিতে বর্তমানে খেলছেন রোনালদো। তিনি ছাড়াও আরো অনেক বিশ্বসেরা ফুটবলার এখানে খেলেছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য হলো বিশ্বকাপ জয়ী ফরাসি খেলোয়াড় জিনেদিন জিদান, পাভেল নেদভেদ ও অ্যান্তোনিয়ো কোন্তে।

:: খেলা ডেস্ক

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj