শীর্ষে অ্যারন ফিঞ্চ : আউটফিল্ড

মঙ্গলবার, ১৮ জুন ২০১৯

বিশ^কাপ টুর্নামেন্টর দ্বাদশ আসরে এবার ব্যাটসম্যানদের জয়জয়কার হবে এটি শোনা গিয়েছিল আসর শুরুর অনেক আগেই। তবে বিশ^কাপে অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চের ব্যাটটা একটু বেশিই হাসছে। যেভাবে মন চাইছে সেভাবেই বোলারদের কচুকাটা করছেন তিনি। দুর্দান্ত ব্যাটিং করে এবারের বিশ^কাপ আসরে সেরা রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে উঠে গেছেন অ্যারন ফিঞ্চ। এর আগে চার ম্যাচে দুটিতে হাফ সেঞ্চুরি করা ফিঞ্চ ১৫ জুন কেনিংটন ওভালে সেঞ্চুরি করেই দম নিলেন। এমনকি বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে ১৫৩ রানের ইনিংস খেলার মধ্য দিয়ে কিংবদন্তি ক্রিকেটার শচিন টেন্ডুলকারকে ছাড়িয়ে গেছে অজি অধিনায়ক।

বর্তমানে ৩২ বছর বয়সী এই ওপেনারের জন্ম ১৯৮৬ সালে ১৭ নভেম্বর অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া প্রদেশে। ২০১৩ সালের ১১ জানুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় অজি এই ক্রিকেটারের। এরপর ব্যাট হাতে দুর্দান্ত গতিতে এগিয়ে যেতে থাকেন তিনি। গত বছর বল টেম্পারিংয়ের ঘটনায় স্টিভ স্মিথ এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হওয়ার পর ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটে অস্ট্রেলিয়া জাতীয় দলকে নেতৃত্ব দেয়ার দায়িত্ব পান অ্যারন ফিঞ্চ।

গত শনিবার লঙ্কানদের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা করেন ফিঞ্চ। ৫৩ বলে ফিফটি পূর্ণ করার পর সেঞ্চুরির জন্য একের পর এক বাউন্ডারি হাঁকান তিনি। মিলিন্ডা শ্রীবর্ধনেকে ছক্কা হাঁকানোর মধ্য দিয়ে ৯৭ বলে শতরান করেন ফিঞ্চ। ওয়ানডে ক্রিকেট ক্যারিয়ারের ১১৪তম ম্যাচে ফিঞ্চের এটা ১৪তম সেঞ্চুরি। লঙ্কানদের বিপক্ষে ১৩২ বলে ১৫টি চার ও পাঁচটি ছক্কায় ১৫৩ রানের লড়াকু ইনিংস খেলেন অজি অধিনায়ক। সেইসঙ্গে সেরা রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে উঠে গেছেন অ্যারন ফিঞ্চ। বিশ^কাপে পাঁচ ম্যাচ খেলে ৩৪৩ রান তুলেছেন তিনি।

বিশ^কাপে এর আগে ক্যারিয়ার সেরা ১৫২ রানের ইনিংস খেলেছেন ভারতের সাবেক তারকা ব্যাটসম্যান শচিন। তিনি ২০০৩ সালের বিশ্বকাপে নামিবিয়ার বিপক্ষে খেলেছিলেন ১৫১ বলে ১৫২ রানের ইনিংস।

তবে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ ২৩৭ রানের অপরাজিত ইনিংস খেলেছেন মার্টিন গাপটিল। নিউজিল্যান্ডের এই তারকা ওপেনার গত বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৬৩ বলে ২৪টি চার ও ১১টি ছক্কায় ২৩৭ রানের লড়াকু ইনিংস খেলেছেন।

অজি অধিনায়ক ফিঞ্চ জাতীয় দলের হয়ে ওয়ানডে ১১৪ ম্যাচ ও ১১০ ইনিংসে ১৪ সেঞ্চুরি এবং ২৩ হাফ সেঞ্চুরিতে করেছেন ৪ হাজার ৩৯৫ রান।

:: কামরুজ্জামান ইমন

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj