তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের বাজেট

রবিবার, ১৬ জুন ২০১৯

বর্তমান সরকারের প্রধান প্রতিশ্রæতিগুলোর অন্যতম ‘ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা’। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি স¤প্রসারণে প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন এবং জনগণের দোরগোড়ায় সেবা প্রদানের লক্ষ্যে কাজ করা হচ্ছে বলে ২০১৯-২০ অর্থবছরের বাজেট আলোচনায় জানান অর্থমন্ত্রী। দেশকে ডিজিটাল বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে এবং প্রযুক্তিভিত্তিক চতুর্থ শিল্প বিপ্লবকে সফল করতে প্রযুক্তির বিভিন্ন বিষয় নিয়ে কাজ করার কথা বলা হয় বাজেটে।

আইসিটি বিভাগকে ১ হাজার ৯৩০ কোটি টাকা বরাদ্দ

বাজেটে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগকে ১ হাজার ৯৩০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এই বরাদ্দ ২০১৮-১৯ অর্থবছর থেকে ১৯৩ কোটি টাকা বেশি। গত অর্থবছরে আইসিটি বিভাগকে বরাদ্দ দেয়া হয় ২ হাজার ৬৮১ কোটি টাকা। পরবর্তী সময়ে সংশোধিত বাজেটের পরিমাণ হয় ১ হাজার ৭৩৭ কোটি টাকা।

স্টার্টআপদের উন্নয়নে বরাদ্দ ১০০ কোটি টাকা

দেশীয় স্টার্টআপদের জন্য ২০১৯-২০ অর্থবছরে ১০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবনায় বলা হয়, দেশীয় স্টার্টআপদের মূলধনের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এই অর্থ দেশের সব ধরনের স্টার্টআপের উন্নয়নে ব্যয় করা হবে। ‘জনমিতিক লভ্যাংশ : তারুণ্যের শক্তি, বাংলাদেশের সমৃদ্ধি’ নামে ওই পয়েন্টে বলা হয়েছে, বাংলাদেশের সামনে জনমিতিক লভ্যাংশের যে সুযোগ রয়েছে তা কাজে লাগাতে হবে।

‘তারুণ্যের শক্তি, বাংলাদেশের সমৃদ্ধি’ ¯েøাগানকে সামনে রেখে দেশের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ যুবককে সংগঠিত, সুশৃঙ্খল এবং উৎপাদনমুখী শক্তিকে রূপান্তরের জন্য সরকার কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে।

বাজেট বক্তব্যে বলা হয়, বেকার যুবকদের কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থানে নিয়োজিত করার লক্ষ্যে সারাদেশে ১১১টি প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ কেন্দ্র, উপজেলা পর্যায়ে ৪৯৮টি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে বলে জানানো হয়।

বাড়বে স্মার্টফোনের দাম কমবে ফিচার ফোনের

স্মার্টফোন বিত্তবান লোকজন ব্যবহার করেন ও ফিচার ফোন নিন্মআয়ের জনগোষ্ঠী ব্যবহার করেন উল্লেখ করে বাজেটে স্মার্টফোনের ওপর ২০১৯-২০ অর্থবছরে স্মার্টফোন আমদানিতে শুল্ক ১০ শতাংশ থেকে বৃদ্ধি করে ২৫ শতাংশ করার প্রস্তাব দেয়া হয়েছে।

ফলে দাম বাড়তে পারে স্মার্টফোনের। আমদানিতে শুল্ক আগের মতো ১০ শতাংশ রাখার প্রস্তাব করা হয়েছে। এতে ফিচার ফোনের দাম কমতে পারে।

শুল্ক কমছে মোবাইল যন্ত্রাংশের

বাজেটে হ্যান্ডসেট সংযোজনে আরও কিছু যন্ত্রাংশের আমদানি শুল্কে ছাড় দেয়ার প্রস্তাব করা হয়েছে। মোবাইল চার্জার পিন এবং সিম ইজেক্টরের দাম কমতে পারে এবারের বাজেটে। উভয় পণ্যে শুল্ক কমিয়ে ১০ শতাংশ করার প্রস্তাব দেয়া হয়। ক্রিস্টাল ডায়োড ও ট্রানজিস্টরের শুল্ক ৫ শতাংশ থেকে ১ শতাংশ করার প্রস্তাব এসেছে।

শিক্ষার ডিজিটাল রূপান্তর

শিক্ষা ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিভিন্ন ব্যবহারে প্রস্তাব রাখা হয়েছে এবারের বাজেটে। এর মধ্যে রয়েছে ‘আইসিটি ব্যবহারের মাধ্যম প্রাথমিক শিক্ষার ক্যাপাসিটি উন্নয়ন সাধন। শিক্ষার গুণগত মান উন্নয়নের লক্ষ্যে ‘ডিজিটাল প্রাথমিক শিক্ষা’ শীর্ষক একটি পাইলট প্রকল্প গ্রহণ’। ১২৫টি উপজেলায় ইতিমধ্যে ‘আইসিটি ট্রেইনিং অ্যান্ড রিসোর্স সেন্টার’ তৈরি করা হয়েছে। বাজেটে আরো ১৬০টি উপজেলায় সেটি স¤প্রসারণের প্রস্তাব করা হয়েছে।

চালু হচ্ছে ব্লুকচেইন প্রযুক্তি

বিশ্বে তথ্য আদান-প্রদানের অন্যতম মাধ্যম হয়ে উঠেছে ব্লুকচেইন পদ্ধতি। দেশে তথ্য আদান-প্রদানের নিরাপদ ও অপরিবর্তনীয় এ মাধ্যম ব্লুকচেইন প্রযুক্তি চালু করা হচ্ছে বলে বৃহস্পতিবার প্রস্তাবিত বাজেটে বলা হয়।

এই পদ্ধতিতে আর্থিক লেনদেন ছাড়াও ব্যবসা-বাণিজ্য, মেধাস্বত্ব, স্বাস্থ্যসেবা, মালিকানার তথ্য সংরক্ষণ ও

আদান-প্রদান শুরু হয়েছে। হ ডটনেট ডেস্ক

ডট নেট'র আরও সংবাদ
Bhorerkagoj