ক্যারিবীয় বধে তুরুপের তাস মিরাজ

শনিবার, ১৫ জুন ২০১৯

খেলা প্রতিবেদক : ইংল্যান্ড এন্ড ওয়েলসে চলমান দ্বাদশ বিশ^কাপে নিজেদের পঞ্চম ম্যাচে আগামী সোমবার উইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ। উইন্ডিজের বিপক্ষে ম্যাচটি হবে টনটনে। ক্যারিবীয়দের ডানহাতি অফস্পিনে দুর্বলতা আছে। আর এবারের বিশ^কাপে দারুণ ছন্দে আছেন টাইগার অফস্পিনার মেহেদী হাসান মিরাজ। সে হিসেবে ক্যারিবীয় বধে মিরাজই হবেন ক্যাপ্টেন ম্যাশের তুরুপের তাস। বাংলাদেশ দলের স্পিন বোলিং কোচ সুনীল জোশিও দিয়েছেন এমন ইঙ্গিত।

গতকাল অনুশীলন পর্বের শুরুতে ঝিরিঝিরি বৃষ্টি পড়ছিল। তাই ফুটবল খেলেই অনুশীলন পর্ব শুরু করেন টাইগার ক্রিকেটাররা। একটু পর বৃষ্টি কিছু সময়ের জন্য থামলে ব্যাটিং অনুশীলন শুরু করেন তামিম ইকবাল। পরে মুশফিক, মাহমুদউল্লাহ, সৌম্যরাও নিবিড় ব্যাটিং অনুশীলনে ব্যস্ত হয়ে পড়েন। তবে এ দিন ১৫ সদস্যের মধ্যে ১২ জন এসেছিলেন অনুশীলন করতে। সাকিব আল হাসান ইনজুরির কারণে বিশ্রামে আছেন। তাই তিনি যে আসবেন না সেটা একপ্রকার নিশ্চিতই ছিল। অনুশীলনে না আসা অপর দুই ক্রিকেটার হলেন- রুবেল হোসেন ও লিটন দাস। বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার নজর এখন সোমবারের ম্যাচের দিকে। শেষ চারে যাওয়ার দৌড়ে টিকে থাকতে হলে এই ম্যাচটি জেতা বেশ জরুরি টাইগারদের জন্য। গতকাল সাংবাদিকদের কাছে তিনি বলেন, বৃষ্টি অনেক বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এভাবে বৃষ্টি হলে কিছুই করার থাকে না। সামনের ম্যাচেও যে বৃষ্টি হবে না সেটার নিশ্চয়তা কে দেবে? যদি নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটি জিততাম তবে এত ভাবতে হতো না। কিন্তু বৃষ্টি ও ভাগ্যের কারণে কঠিন পরিস্থিতিতে পড়ে গেলাম। তিনি আরো বলেন, হারানো পয়েন্ট নিয়ে আলোচনা করে লাভ নেই। আমাদের সামনের দিকে তাকাতে হবে। উইন্ডিজের বিপক্ষে ছোট মাঠে ভালো বোলিং না করলে সমস্যায় পড়তে হবে। আমরা নিজেদের সেরাটা দিয়েই চেষ্টা করব। সেমিফাইনালে খেলতে হলে সামনের সব ম্যাচই জেতার লক্ষ্য নিয়ে খেলতে হবে।

এদিকে স্পিনাররাই দলের মূল শক্তি বলে জানিয়েছেন টাইগারদের স্পিন বোলিং কোচ সুনীল জোশি। এবারের বিশ^কাপে বল হাতে মেহেদী হাসান মিরাজের পারফরমেন্সে বেশ সন্তুষ্ট তিনি। আরেক স্পিনার সাকিব এখনো বল হাতে সেরাটা দিতে পারেননি। তবে দেশসেরা অলরাউন্ডারের ওপর থেকে আস্থা হারাতে নারাজ রোডস। কিন্তু সাকিব উইকেট খুব বেশি না পেলেও ঠিকই প্রতিপক্ষের রান নিয়ন্ত্রণে রেখে বল হাতে দলে অবদান রেখেছেন বলে জানান জোশি। তার মতে, উইকেট পেসবান্ধব। এর মধ্যেও আমাদের স্পিনাররা দারুণ বল করেছে। দলের স্পিনারদের পারফরমেন্সে আমি সন্তুষ্ট। সাকিব ও মিরাজ দুজনই এখন পর্যন্ত বেশ ভালো বল করেছে। মিরাজ তো প্রতিটি ম্যাচেই উইকেট পেয়েছে। এমনকি মোসাদ্দেকও কার্যকর অবদান রেখেছে।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj