মামলা করলেন টেন্ডুলকার

শনিবার, ১৫ জুন ২০১৯

খেলা ডেস্ক : ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচিন টেন্ডুলকার ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক অজি প্রতিষ্ঠান স্পার্টানের বিরুদ্ধে মামলা করেছেন। সম্মানী না দিয়ে শচিনের নাম ও ছবি ব্যবসায়িক প্রচারণায় ব্যবহার করেছে প্রতিষ্ঠানটি। তাই স্পার্টানের বিরুদ্ধে মামলা করেছেন ভারতের ক্রিকেট ঈশ^র খ্যাত সাবেক ব্যাটসম্যান শচিন টেন্ডুলকার।

ব্যাট ও অন্যান্য ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠান স্পার্টান ২০১৬ সালে শচিনের সঙ্গে চুক্তি করে। ব্যবসায়িক স্বার্থে তারা ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচিনের নাম, ছবি ও লোগো ব্যবহার করতে পারবে। আর এর বিনিময়ে সম্মানী বাবদ বছরে ১ মিলিয়ন ডলার করে পাবেন শচিন। তার সঙ্গে করা চুক্তিটির নাম ছিল ‘শচিন বাই স্পার্টান’। তাদের পণ্যের প্রচারণায় মাঝে মধ্যে লন্ডনে গেছেন শচীন। এমনকি মুম্বাইয়ের ইন্ডিয়ান ফিন্যান্সিয়াল হাবেও উপস্থিত হয়েছেন। কিন্তু ২০১৮ সালের সেপ্টেম্বরে স্পার্টান ওই বছরের পাওনা মেটায়নি। পাওনা দিতে অনুরোধও করেন ভারতীয় লিটল মাস্টার। তাতে কাজ না হওয়ায় চুক্তি বাতিল করেন তিনি। একই সঙ্গে তার নাম ও ইমেজ ব্যবহার না করতে নির্দেশ দেন। তবে এখন পর্যন্ত তার নাম ও ইমেজ ব্যবহার করে পণ্যের প্রচারণা চালিয়ে যাচ্ছে স্পার্টান। চুক্তি বাতিলের পরও স্পার্টান তার নাম ক্রমাগত ব্যবহার করায় এবার সত্যিই চটেছেন তিনি। এই মাসে ফেডারেল কোর্ট এই মামলার কাগজপত্র নথিভুক্ত করেছে এবং সেগুলো পর্যবেক্ষণ করেছে রয়টার্স। শচিন সেখানে বলেছেন, সিডনিভিত্তিক স্পার্টান স্পোর্টস ইন্টারন্যাশনাল ২০১৬ সালে তার সঙ্গে একটি চুক্তি করে। তাদের ক্রীড়াপণ্য ও পোশাকে ‘শচিন বাই স্পার্টান’ ব্যবহার করবে এবং প্রত্যেক বছর ১ মিলিয়ন ডলার দেবে।

এ ছাড়াও শচিন মামলা দায়েরের পর অবশ্য স্পার্টানের পক্ষ থেকে কোনো বক্তব্য বা বিবৃতি পাওয়া যায়নি। তবে সম্প্রতি সংবাদ সংস্থা রয়টার্স শচিনের মামলার বিষয়ে ঘেঁটে প্রতিবেদন করলে প্রকাশ পায় স্পার্টানের এমন অপেশাদারত্ব আচরণ। খ্যাতনামা ক্রীড়া সরঞ্জাম প্রতিষ্ঠানটি নিজেদের বিপণন বাড়াতে গিয়ে এবার বোধহয় বিপদই ডেকে আনল!

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj