আর্জেন্টিনা-কলম্বিয়া দ্বৈরথ

শনিবার, ১৫ জুন ২০১৯

খেলা ডেস্ক : শিরোপা জেতার লক্ষ্য নিয়ে কোপার মিশনে নামছে গতবারের রানার্সআপ আর্জেন্টিনা। হামেস রদ্রিগেজের কলম্বিয়ার বিপক্ষে প্রথম ম্যাচটি খেলবে হিগুয়েইন-ডি মারিয়ারা। বাংলাদেশ সময় রবিবার ভোর ৪টায় ব্রাজিলের সালভাদরের ফন্তে নোভা এরেনা স্টেডিয়ামে নামছে দল দুটি। পরপর দুইবার লাতিন আমেরিকার আসরটির ফাইনালে ওঠলেও রানার্সআপের ট্রফি নিয়ে ঘরে ফিরতে হয়েছিল লিওনেল মেসিদের। তবে এবার চ্যাম্পিয়নের শিরোপা নিয়ে যেতে বদ্ধপরিকর লিওনেল স্কালোনির শিষ্যরা। নিঃসন্দেহে শিরোপার জন্য সবচেয়ে বেশি মুখিয়ে আছেন বিশ^সেরা ফুটবলার ও আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি।

বার্সেলোনার হয়ে ক্লাব ফুটবলের সব শিরোপাই ছোঁয়া হয়েছে তার। ফিফা বিশ^কাপের ফাইনাল, কোপার ফাইনালে খেললেও দেশের হয়ে এখনো কোন আন্তর্জাতিক শিরোপার স্বাদ পাননি। আর্জেন্টিনা শিরোপার লক্ষ্য নিয়ে নামলেও তাদের সহজে ম্যাচ জিততে দিবে না কলম্বিয়া। শেষ আসরে তৃতীয় হওয়া কলম্বিয়ার সাম্প্রতিক পারফরমেন্স তাই বলছে। তাদের খেলা শেষ দুটি প্রস্তুতি ম্যাচে পানামাকে ৩-০ ও পেরুকে ৩-০ গোলে হারিয়েছে।

এছাড়া ২০১৮র বিশ^কাপে ইংল্যান্ডের বিপক্ষে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয়ার সেই ম্যাচ ছাড়া এখন পর্যন্ত সাতটি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে। তার মধ্যে হেরেছে মাত্র একটি ম্যাচে। এই পরিসংখ্যানই বলছে কতটা ভয়ঙ্কর হতে যাচ্ছে লস ক্যাফেতেরসরা। আর্জেন্টিনা ও কলম্বিয়া এখন পর্যন্ত ৩৯ বার একে অন্যের বিপক্ষে মুখোমুখি হয়েছে। তার মধ্যে আর্জেন্টিনা জয় পেয়েছে ২৪টি ম্যাচে, কলম্বিয়া জয় পেয়েছে ৮টিতে এবং ড্র হয়েছে বাকি সাতটি ম্যাচ।

এই ম্যাচে আর্জেন্টিনার তুরুপের তাস নিঃসন্দেহে অধিনায়ক লিওনেল মেসি। ক্লাব ফুটবলে আলো ছড়ানো মেসি চাইবে ক্লাবের মতো জাতীয় দলেও সেরা পারফরমেন্স দিয়ে ম্যাচটি জিতে নিতে।

অন্যদিকে কলম্বিয়ার তুরুপের তাস বায়ার্ন মিউনিখ তারকা হামেস রদ্রিগেজ। যদিও শেষ কয়েক বছর ধরে ক্লাব ফুটবলে নিজেকে তেমন মেলে ধরতে পারেননি। তবে এবার কোপার শিরোপা জিততে মরিয়া হয়ে আছেন তিনি।

আর্জেন্টিনা-কলম্বিয়া ছাড়াও দিনের আরেক ম্যাচে রাত ১টায় মাঠে নামছে ভেনেজুয়েলা ও পেরু। পোর্তো এলেগ্রে স্টেডিয়ামে নামবে দল দুটি। দক্ষিণ আমেরিকা থেকে কখনো বিশ^কাপ না খেলা একমাত্র দল ভেনেজুয়েলা তরুণ খেলোয়াড়দের ওপর নির্ভর করে ম্যাচটি জিততে মাঠে নামছে। তাদের লক্ষ্য কোপায় ভালো কিছু করে বিশ^কাপেও জায়গা করে নেয়া। অন্যদিকে পেরুও জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামবে।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj